Earthquake in North Bengal: ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ, প্রভাব পড়ল কোথায় কোথায়

Earthquake in North Bengal: এপ্রিলের পাঁচ তারিখে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে হিমাচল প্রদেশ। হিমাচলের চাম্বা জেলায় প্রথম কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৩। হিমাচলের পাশাপাশি জম্মু-কাশ্মীরেও ভূমিকম্প হয়।

Earthquake in North Bengal: ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গ, প্রভাব পড়ল কোথায় কোথায়
প্রতীকী ছবিImage Credit source: Pixabay
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2024 | 8:47 PM

কলকাতা: ভুটানের ভূমিকম্পে কাঁপল উত্তরবঙ্গ। আচমকা কম্পন সন্ধ্যায়। কম্পন দার্জিলিং থেকে জলপাইগুড়িতে। তাতেই আতঙ্কের আবহ দুই জেলায়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৪.৪। এদিন ৭টা ৫৮ মিনিটে ভুটানে প্রথম ভূমিকম্প হয়। ভূপৃষ্ঠ থেকে মাত্র ৫ কিমি নীচে কম্পনের কেন্দ্র বলে জানা যাচ্ছে। শুধু ভুটান নয়, সিকিমের দক্ষিণ-পূর্ব এবং দক্ষিণ অংশেও কম্পন বোঝা গিয়েছে। 

প্রসঙ্গত, চলতি বছর এপ্রিলের শুরুতেও ভূমিকম্পের সাক্ষী ছিল উত্তরবঙ্গ। ১ এপ্রিল সোমবার ভোর ৫.১৫ মিনিট নাগাদ কেঁপে ওঠে আলিপুরদুয়ার। তবে কম্পন ছিল খুবই মৃদু। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ২.৮। তবে মোটের উপর আলিপুরদুয়ারের পাশাপাশি কম্পন অনুভূত হয় কোচবিহার, ফালাকাটাতেও। তবে এপিসেন্টার ছিল আলিপুরদুয়ার। সেই সময়ও ব্যাপক আতঙ্ক তৈরি হয় জেলার লোকজনের মধ্য়ে।

এই খবরটিও পড়ুন

ঠিক এরপরেই এপ্রিলের পাঁচ তারিখে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে হিমাচল প্রদেশ। হিমাচলের চাম্বা জেলায় প্রথম কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৩। হিমাচলের পাশাপাশি জম্মু-কাশ্মীরেও ভূমিকম্প হয়। তবে সেবারের কম্পন ছিল রাত। প্রায় রাত ১০টা নাগাদ। চণ্ডীগঢ় সহ উত্তর ভারতের একাধিক জায়গাতেই সেবার কম্পন বোঝা গিয়েছিল।