TMC lost National Party Status: ‘পুনর্মূষিক ভব’, তৃণমূলকে ‘সর্বভারতীয়’ কটাক্ষ বিরোধীদের

TMC lost National Party Status: কমিশনের বিরুদ্ধে তৃণমূল আইনি পথে লড়বেন বলে জানিয়েছেন তৃণমূল সাংসদ সৌগত রায়।

TMC lost National Party Status: 'পুনর্মূষিক ভব', তৃণমূলকে 'সর্বভারতীয়' কটাক্ষ বিরোধীদের
অলংকরণ- TV9 বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 11, 2023 | 12:43 AM

কলকাতা : ২০১৪ সালের পর ‘সর্বভারতীয়’ বা জাতীয় দলের তকমা পেয়েছিল তৃণমূল। আর ২০২৪-এর আগেই তা হারাল পশ্চিমবঙ্গের শাসক দল। বিরোধীদের দাবি, পশ্চিমবঙ্গে তৃণমূল সরকারের বিরুদ্ধে ভূরি ভূরি অভিযোগ ওঠায় আস্থা হারাচ্ছে অন্যান্য রাজ্যের মানুষ। সে কারণে জাতীয় দলের তকমা হারাতে হল বলে মনে করছেন বিরোধী নেতারা। জাতীয় দলের তকমা ধরে রাখতে সম্প্রতি একাধিক রাজ্যে বিধানসভা নির্বাচনে লড়াই করেছে তৃণমূল। বেশিরভাগ জায়গাতেই ধাক্কা খেয়েছে ঘাসফুল শিবির। কমিশনের পূর্ব নির্ধারিত শর্ত পূর্ণ না হওয়াতেই হারাতে হয়েছে তকমা।

‘তৃণমূল পুনর্মূষিক ভব’

এই প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, তৃণমূল যতই চেষ্টা করুক না কেন জাতীয় দল হতে পারে না, এটা হওয়ারই ছিল। তাঁর দাবি, গরু বা কয়লা পাচারের টাকা নিয়ে গোয়া, মনিপুর, মেঘালয়ের মতো ছোট ছোট রাজ্য গিয়েছিল তৃণমূল। তবে সুকান্তর কথায়, মানুষ বুঝে গিয়েছে, এই দলের ওপর ভরসা করা যায় না। তিনি উল্লেখ করেছেন, পশ্চিমবঙ্গে মানুষ ডিএ পাচ্ছেন না, বেকার যুবকেরা ভিনরাজ্যে যাচ্ছে। এরকম সরকার কেউ চায় না। সুকান্ত বলেন, ‘স্বাভাবিকভাবে তৃণমূল ভোট পায়নি। তাই পুনর্মূষিক ভব হয়েছে।’

‘টাকা খরচ করলেই জাতীয় দল হওয়া যায় না’

বিজেপির কেন্দ্রীয় সহ সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘রাজ্য তৃণমূলের দুর্নীতি দেখে আর কোনও রাজ্যের মানুষ ভরসা করতে পারছে না।’ তিনি বলেন, জাতীয় দলের তকমা ধরে রাখার জন্য গোয়া, ত্রিপুরায় অনেক টাকা খরচ করে ঘুরে বেড়িয়েছেন। কিন্তু ধরে রাখতে পারল না। তাঁর দাবি, আসলে টাকা খরচ করলেই জাতীয় দল হওয়া যায় না, উন্নয়ন ছাড়া কোনও দলের অস্তিত্ব থাকে না বলেই মন্তব্য করেছেন তিনি। দিলীপ ঘোষ বলেন, ‘এর থেকে শিক্ষা নেওয়া উচিত। এখনই না শিখলে আরও খারাপ দিন আসবে তৃণমূলের।’

আঞ্চলিক তৃণমূল কংগ্রেসের জন্ম

নতুন বছর শুরুর আগে আঞ্চলিক তৃণমূলের জন্ম হল বলে কটাক্ষ করেছেন বিজেপির আর এক নেতা অনুপম হাজরা। তিনি টুইটে লিখেছেন, “নব-বৈশাখের” আগেই “সর্বভারতীয়” থেকে আঞ্চলিক তৃণমূল কংগ্রেসের জন্ম হল। মমতার বলা ‘শুভ নন্দন’  শব্দবন্ধের উল্লেখও করেছেন তিনি।

‘সর্বভারতীয় কথাটা জুড়ে দিলেই জাতীয় দল হওয়া যায় না’

বাম নেতা সুজন চক্রবর্তী এই প্রসঙ্গে বলেন, ‘তৃণমূল জাতীয় দলের তকমা কেন হারিয়েছে, সেটা আলোচনার বিষয় বলেই আমি মনে করি না। সর্বভারতীয় কথাটা জুড়ে দিলেই তো জাতীয় দল হওয়া যায় না।’ তাঁর দাবি, তৃণমূল অন্যান্য রাজ্যে বিজেপিকে সাহায্য করতে গিয়েছিল। আর সেটা করলে কখনও জাতীয় দল হওয়া যায় না।