Market Price: ভাইফোঁটার আগে অগ্নিমূল্য বাজার, কিসের দাম কত বাড়ল? একনজরে

Bhai Phota: রাজ্য জুড়ে চড়চড় করে বেড়েছে সবজির দর। ভাইফোঁটার আগে চিন্তা বাড়ছে মধ্যবিত্তের।

Market Price: ভাইফোঁটার আগে অগ্নিমূল্য বাজার, কিসের দাম কত বাড়ল? একনজরে
অগ্নিমূল্য বাজার (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 05, 2021 | 7:52 PM

কলকাতা : বাঙালির উৎসবের সঙ্গে ভোজন একেবারে অঙ্গাঙ্গিভাবে যুক্ত। রসিয়ে-কষিয়ে খাওয়া-দাওয়া বাদ দিলে বাঙালির সব উৎসবই মলিন হয়ে যায়। আর ভাইফোঁটা (Bhai Phota) মানে তো ভাইয়ের থালায় তার প্রিয় খাবারগুলো সাজিয়ে দেওয়ার দিন। তাই শনিবার ভাইফোঁটার আগে শুক্রবার থেকেই বাজারে পড়েছে লম্বা লাইন লক্ষ্মীপুজোর আগেও তরতর করে বেড়েছিল সবজির দাম। আর তারপর দিন ১৫ কাটতে না কাটতেই আরও বাড়ল দাম। রাজ্যের প্রায় সব বাজারেই একই অবস্থা। বাজারে (Market) এসে কার্যত চমকে যাচ্ছেন ক্রেতারা। কোনটা কিনলে বাজেটে কুলোবে, সেটা ভাবতেই অস্থির হচ্ছেন তাঁরা।

রাজ্যের একাধিক বাজারে ঘুরে ক্রেতাদের সঙ্গে কথা বলেছেন বাংলার TV9 প্রতিনিধিরা। প্রত্যেকেই জানিয়েছেন বাজারে সব জিনিসপত্রের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে সমস্যায় পড়েছেন তাঁরা। কেউ কেউ জানান, বাজারে এসে খালি হাতেই বাড়ি ফিরে যাচ্ছেন তাঁরা। এক মহিলা ক্রেতা বলেন, ভাইফোঁটার দিন সবাই চায় ভাইকে ভালো খাবার খাওয়াতে, কিন্তু জিনিসপত্রের যা দাম তাতে কতটা সম্ভব হবে, তা বোঝা যাচ্ছে না।

অনেক ক্রেতাই মনে করছেন তেলের দাম বাড়ার কারণেই এ ভাবে বাজারে জিনিসপত্রের দাম বেড়েছে। তাঁরা মনে করছেল পেট্রোল ও ডিজেলের দাম বেড়ে যাওয়ায় সব জিনিসেরই দাম বেড়েছে। মুর্শিদাবাদ কিংবা নদিয়া, সব জায়গায় ধরা পড়েছে একই ছবি। দক্ষিণ ২৪ পরগনায় পরিস্থিতি আরও খারাপ। ইয়াসের পর থেকে বারবার ঝড়-বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে ওই এলাকায়। বহু ফসল জলের তলায় চলে গিয়েছে। ফলে বাজারে জোগান বাড়াতে শিয়ালদার কোলে মার্কেটের ওপর ভরসা করতে হচ্ছে। শিয়ালদা থেকে সবজি আনতে গিয়ে খরচ বেড়ে যাচ্ছে অনেকটাই। তাই তার প্রভাব পড়ছে বাজারদরে।

একনজরে কিসের দাম বেড়ে কত হয়েছে

আলু– প্রতি কেজির দাম ১৮ টাকা থেকে বেড়ে হয়েছে ২২ টাকা পেঁয়াজ– প্রতি কেজির দাম ৫০ টাকা থেকে বেড়ে হয়েছে ৬৫ টাকা পটল– প্রতি কেজির দাম ৪০ টাকা থেকে বেড়ে হয়েছে ৬০ টাকা বেগুন– প্রতি কেজির দাম ৬০ টাকা থেকে বেড়ে হয়েছে ৮০ টাকা টমাটো– প্রতি কেজির দাম ৬০ টাকা থেকে বেড়ে হয়েছে ৮০ টাকা কাঁচালঙ্কা– প্রতি কেজির দাম ১৫০ টাকা থেকে বেড়ে হয়েছে ২০০ টাকা বাঁধাকপি– প্রতি কেজির দাম ৪০ টাকা থেকে বেড়ে হয়েছে ৬০ টাকা ফুলকপি– প্রতি কেজির দাম ২৫ টাকা থেকে বেড়ে হয়েছে ৪০ টাকা

বাজারের দামের প্রভাব পড়ছে মিষ্টির বাজারেও। এত দাম দিয়ে মাছ-সবজি কেনার পর ভাইয়ের জন্য থালা সাজানোর মিষ্টি কিনতে পারছেন না বোনেরা। সব মিলিয়ে বাজারমূল্যের চাপে মধ্যবিত্তের মাথায় কার্যত হাত পড়েছে।

আরও পড়ুন : Covid Update: এক ধাক্কায় ১১ হাজার নমুনা পরীক্ষা কমল রাজ্যে, তবুও পজিটিভিটি রেট ঊর্ধ্বমুখীই