Primary School Exam: স্কুল খুলতেই পরীক্ষার ঘোষণা প্রাথমিকে, ৩ দফার সূচি ঘোষণা সংসদের

কলকাতা: করোনা ফাঁড়া কাটিয়ে কয়েক মাস খুলেছিল স্কুলের দরজা। কিন্তু গ্রীষ্মের দাবদহে ফের হয়ে যায় বন্ধ। অবশেষে গ্রীষ্মের ছুটি কাটিয়ে ২৭ জুন খুলেছে রাজ্যের সমস্ত বিদ্যালয়। এরমধ্যেআগেই প্রকাশিত হয়েছিল মাধ্যমিক স্কুলগুলির পার্বিক পরীক্ষা বা সামেটিভ ইভ্যালুয়েশনের সূচি। এবার প্রাথমিক স্কুলের(Primary School) সূচি প্রকাশ হয়ে গেল। মোট তিন পর্যায়ে পরীক্ষা নেওয়া হবে বলে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা […]

Primary School Exam: স্কুল খুলতেই পরীক্ষার ঘোষণা প্রাথমিকে, ৩ দফার সূচি ঘোষণা সংসদের
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jun 28, 2022 | 12:01 AM

কলকাতা: করোনা ফাঁড়া কাটিয়ে কয়েক মাস খুলেছিল স্কুলের দরজা। কিন্তু গ্রীষ্মের দাবদহে ফের হয়ে যায় বন্ধ। অবশেষে গ্রীষ্মের ছুটি কাটিয়ে ২৭ জুন খুলেছে রাজ্যের সমস্ত বিদ্যালয়। এরমধ্যেআগেই প্রকাশিত হয়েছিল মাধ্যমিক স্কুলগুলির পার্বিক পরীক্ষা বা সামেটিভ ইভ্যালুয়েশনের সূচি। এবার প্রাথমিক স্কুলের(Primary School) সূচি প্রকাশ হয়ে গেল। মোট তিন পর্যায়ে পরীক্ষা নেওয়া হবে বলে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে। জারি হয়েছে বিজ্ঞপ্তি। 

তাতেই বলা হয়েছে প্রথম পর্যায়ের পরীক্ষা হবে ২-১২ জুলাইয়ের মধ্যে। দ্বিতীয় পর্যায়ে পরীক্ষা হবে ১-১২ সেপ্টেম্বরের মধ্যে। শেষ অর্থাৎ তৃতীয় পর্যায়ের পরীক্ষা হবে ১-১৫ ডিসেম্বরের মধ্যে। এদিকে এই সূচি মেনেই স্কুলগুলিকে শেষ করতে হবে তাদের পাঠ্যক্রমও। তাও স্পষ্টভাবে বলে দেওয়া হয়েছে সংসদের তরফে। প্রশ্ন করবে সংশ্লিষ্ট স্কুলই। তবে তিনটি পর্যায়ের সামেটিভ পরীক্ষার আগে অবশ্যই ফরমেটিভ পরীক্ষা নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে প্রাথমিক শিক্ষা সংসদের তরফে। 

প্রসঙ্গত, গ্রীষ্মের দাপট বাড়ায় প্রথমে স্কুল শিক্ষা দফতর ২ মে থেকে ১৫ জুন পর্যন্ত ছুটি ঘোষণা করেছিল। কিন্তু, তারপরেও দাবদাহ না কমায় ফের বাড়ানো হয় স্কুলের ছুটি। জারি করা হয় ছুটি সংক্রান্ত দ্বিতীয় বিজ্ঞপ্তি। তাতেই বলা হয় ২৬ জুন পর্যন্ত বন্ধ থাকবে রাজ্যের সমস্ত বিদ্যালয়। যদিও তা নিয়ে বিতর্কও হয়েছিল। এমনকী, উত্তরবঙ্গে যেখানে গত মাস থেকে বৃষ্টির দাপট চলছে সেখানে দক্ষিণবঙ্গের কথা ভেবে কেন গোটা রাজ্যের গরমের ছুটি বাড়ানো হচ্ছে সেই প্রশ্নও উঠেছিল রাজনৈতিক মহলে। তবে অবশেষে দীর্ঘ ছুটি যাপন শেষে অবশেষে ফের স্কুলমুখী হয়েছে পড়ুয়ারা। তাতে খুশি অভিভাবকরা। কিন্তু তারমধ্যেই এবার বেজে গেল পরীক্ষার ঘণ্টা।