Primary TET: প্রাথমিক টেট নিয়ে বড় সিদ্ধান্ত? শুক্রবারই বৈঠকে অ্যাড-হক কমিটি

Primary TET: প্রত্যেক বছরই টেট পরীক্ষা নেওয়ার কথা বলা আছে গাইডলাইনে। পাশাপাশি রয়েছে সুপ্রিম কোর্টের নির্দেশও।

Primary TET: প্রাথমিক টেট নিয়ে বড় সিদ্ধান্ত? শুক্রবারই বৈঠকে অ্যাড-হক কমিটি
টেট নিয়ে সিদ্ধান্ত নিতে পারে বোর্ড
TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Sep 23, 2022 | 12:19 PM

কলকাতা : স্কুল সার্ভিস কমিশনের পাশাপাশি প্রাথমিকের নিয়োগের ক্ষেত্রেও উঠেছে দুর্নীতির অভিযোগ। সেই কেলেঙ্কারিরও তদন্ত করছে কেন্দ্রীয় সংস্থা সিবিআই। এরই মধ্যে নতুন করে টেট পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু হতে পারে বলে সূত্রের খবর। শুক্রবার প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসে বৈঠকে বসতে চলেছেন অ্যাড-হক কমিটির সদস্যরা।

এ দিন বিকেল ৫ টায় অ্যাড হক কমিটির বৈঠক ডেকেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদের অফিস আচার্য প্রফুল্ল চন্দ্র ভবনে বৈঠক হবে। বৈঠকে থাকবেন কমিটির প্রত্যেক সদস্য। ওয়াকিবহাল মহলের অনুমান, সেপ্টেম্বর মাসের মধ্যেই পরবর্তী টেট নিয়ে বড় পদক্ষেপ করতে চলেছে প্রাইমারি বোর্ড। পরবর্তী টেট নেওয়ার ক্ষেত্রে সুপ্রিম কোর্টের নির্দেশ রয়েছে। পরবর্তী টেটের বিজ্ঞপ্তিতে সুপ্রিম কোর্টের নির্দেশের উল্লেখ থাকতে পারে বলেও মনে করা হচ্ছে।

এ ছাড়া, ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন বা এনসিটিই-র গাইডলাইনে বলা আছে প্রত্যেক বছর টেট পরীক্ষা নিতে হবে। তবে গত কয়েক বছর টেট না হওয়ায় রাজ্যে বেড়েছে শূন্যপদের সংখ্যা। অপেক্ষায় রয়েছেন চাকরিপ্রার্থীরাও।

অন্যদিকে, দুর্নীতির অভিযোগের পর অবশেষে প্রাথমিকে নিয়োগ পেতে চলেছেন ১৮৭ হবু শিক্ষক-শিক্ষিকা। কলকাতা হাইকোর্টের নির্দেশের পর বিজ্ঞপ্তি দিয়ে নিয়োগ শুরু করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদের। গত সোমবার ছিল ইন্টরভিউ ও ডকুমেন্ট ভেরিফিকেশনের প্রথম ধাপ।

২০১৪ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষা হয়েছিল। সেখানে ৬টি প্রশ্ন ভুল ছিল বলে অভিযোগ ওঠে। ২০১৬ এবং ২০১৯ চাকরি পান উত্তীর্ণরা। কিন্তু সেই মেধাতালিকা নিয়ে প্রশ্ন ওঠে। ২০১৬ থেকে ২০২১ পর্যন্ত পাঁচ বছর ধরে কোনও উত্তর তাঁরা পাননি। পরে হাইকোর্টের নির্দেশে শুরু হয়েছে সেই নিয়োগ প্রক্রিয়া। আগামী ২৮ সেপ্টেম্বর সেই প্রক্রিয়া সম্পর্কে আদালতে জানাতে হবে পর্ষদকে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla