Weather Update Nabanna: ২৬ থেকে প্রবল বর্ষণ! দক্ষিণে রেড অ্যালার্ট, নবান্নের ‘বিশেষ’ নজর ভবানীপুরে

West Bengal Weather Update: নবান্নে অনুষ্ঠিত বৈঠকে এ দিন মুখ্যসচিব জেলাশাসকদের নির্দেশ দেন ত্রাণ সামগ্রী তৈরি রাখার জন্য।

Weather Update Nabanna: ২৬ থেকে প্রবল বর্ষণ! দক্ষিণে রেড অ্যালার্ট, নবান্নের 'বিশেষ' নজর ভবানীপুরে
ভবানীপুরের উপনির্বাচন যাতে কোনও ভাবেই বিঘ্নিত না হয় সেটা নিশ্চিত করতে তৎপর রয়েছে নবান্ন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2021 | 3:54 PM

কলকাতা: এক দুর্যোগ কাটতে না কাটতেই আরও বড় বিপর্যয়ের আশঙ্কা (Weather Update)। বঙ্গোপসাগরের নিম্নচাপ পিছু ছাড়ছে না। যে কারণে নতুন করে সপ্তাহান্তে আবারও বৃষ্টি (Rain Forecast) বাড়বে। আবহাওয়া দফতরের এই পূর্বাভাসের পরই নবান্নর পক্ষ থেকে লাল সতর্কতা জারি করা হয়েছে। সূত্র জানাচ্ছে, মঙ্গলবার জেলা প্রশাসনের সঙ্গে এক বৈঠকের পরই এই সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। মূলত দক্ষিণবঙ্গের জেলাগুলির ক্ষেত্রে লাল সতর্কতা জারি করা হয়েছে। নবান্নে অনুষ্ঠিত বৈঠকে এ দিন মুখ্যসচিব জেলাশাসকদের নির্দেশ দেন ত্রাণ সামগ্রী তৈরি রাখার জন্য।

তবে আবহাওয়া যতই দুর্গম হোক, ভবানীপুরের উপনির্বাচন যাতে কোনও ভাবেই বিঘ্নিত না হয় সেটা নিশ্চিত করতে তৎপর রয়েছে নবান্ন। সূত্রের খবর, কলকাতা পুরসভার কমিশনার বিনোদ কুমারকে মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন ভবানীপুরে কোথাও যাতে কোনও ভাবেই জল না জমে। একই সঙ্গে দক্ষিণবঙ্গের জেলাশাসকদের নির্দেশ দেওয়া হয়েছে যাতে উপকূলে বসবাসকারী মানুষদের দ্রুত নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়। মূলত দক্ষিণবঙ্গের জেলাশাসকদের নিয়েই এ দিন গুরুত্বপূর্ণ বৈঠক করা হয়।

দুর্যোগের ঘনঘটা যে কিছুতেই বাংলা থেকে বিদায় নিচ্ছে না। পরপর দুটো ঘূর্ণাবর্ত এগিয়ে আসতে পারে বাংলা-ওড়িশা উপকূলের দিকে। সবার প্রথম TV9 বাংলাই সে খবর দেখিয়েছিল। হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, একটি ঘূর্ণাবর্ত আগামী ২৬ সেপ্টেম্বর, অন্যটি ২৮ সেপ্টেম্বর আসতে পারে। বিশেষ করে দ্বিতীয় ঘূর্ণাবর্তটি আরও বেশি শক্তি নিয়ে আছড়ে পড়তে পারে বঙ্গে। পুজোর মুখে জোড়া ঘূর্ণাবর্তই আসবে দক্ষিণ চিন সাগর থেকে। আবহাওয়া দফতরের সেই পূর্বাভাস মাথায় রেখেই নবান্ন এই সতর্কতা জারি করল।

আরও পড়ুন: CBI and ED on Narada Case: ‘আপনাদের ডাকার অধিকারই নেই’ স্পিকারের তলবে বিধানসভা কর্তৃপক্ষকে চিঠি কেন্দ্রীয় সংস্থার

অন্যদিকে, কলকাতা থেকে নিম্নচাপ ক্রমশ দূরে সরে গেলেও তার লেজের ধাক্কায় বুধবার দুপুর থেকেই কলকাতা এবং তার পার্শ্ববর্তী জেলাগুলিতে ভারী বৃষ্টি শুরু হয়েছে। শহরের জমা জল নামার আগেই নতুন করে বৃষ্টি বাড়ায় যন্ত্রণা যে আরও বৃষ্টি পাবে, তা চোখ বন্ধ করেই বলা যায়। এই অবস্থায় শহরের পরিস্থিতি ও দক্ষিণবঙ্গের একাধিক জেলার হালহকিকত খতিয়ে দেখতে বুধবার দুপুর ১ টায় নবান্নে বৈঠকে বসেন মুখ্যসচিব। সেখানেই তিনি নির্দেশ দেন অতিরিক্ত সতর্কতা অবলম্বনের। কারণ পরিস্থিতি এর থেকেও বেশি শোচনীয় হতে পারে, আবহাওয়ার দফতরের পূর্বাভাসের পর এমনই আশঙ্কা মাথাচারা দিয়েছে।

আরও পড়ুন: TMC: ‘আমার বাড়িতে বিদ্যুৎ নেই, এলাকাতেও থাকবে না’, ট্রান্সফরমারে তালা দিলেন তৃণমূল নেত্রী!

আরও পড়ুন: West Bengal Weather Live: আগামী শনি ও সোম জোড়া বিপদ! ভ্রুকূটি দেখেই লাল সতর্কতা জারি করল নবান্নও