Resistance Fest of SFI: জাতীয় শিক্ষানীতি থেকে কৃষক আন্দোলন, প্রতিবাদে ‘প্রতিরোধের উৎসবে’র ডাক এসএফআইয়ের

Resistance Fest of SFI: সিপিএমের এই ছাত্র সংগঠন এই সমস্ত কিছুর প্রতিবাদেই প্রতিরোধ উৎসবের ডাক দিয়েছে। যার সূচনা হল ১১ নভেম্বর শিক্ষা দিবসেই।

Resistance Fest of SFI: জাতীয় শিক্ষানীতি থেকে কৃষক আন্দোলন, প্রতিবাদে 'প্রতিরোধের উৎসবে'র ডাক এসএফআইয়ের
'জাতীয় শিক্ষা দিবস' থেকে 'প্রতিরোধের উৎসব'-এ নামল এসএফআই। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 9:23 PM

কলকাতা: ‘জাতীয় শিক্ষা দিবস’ থেকে ‘প্রতিরোধের উৎসব’-এ নামল এসএফআই (SFI)। একাধিক কর্মসূচি রয়েছে এই প্রতিরোধ উৎসবে অঙ্গ হিসাবে। শুক্রবার কলেজ স্ট্রিটে রয়েছে প্রতিবাদ কর্মসূচি।

এসএফআইয়ের তরফে জানানো হয়েছে, ১৪ নভেম্বর শিশু দিবসে মিড ডে মিল বেসরকারিকরণের প্রতিবাদ জানাবে তারা। ১৫ নভেম্বর কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানে বিক্ষোভ দেখানো হবে এই বাম ছাত্র সংগঠনের তরফে। ১৯ থেকে ২৬ নভেম্বরে কৃষকদের পাশে দাঁড়িয়ে মশাল মিছিল, সাইকেল মিছিল করবেন এসএফআই সদস্যরা।

এসএফআইয়ের সাধারণ সম্পাদক ময়ূখ বিশ্বাস জানান, ‘মৌলানা আবুল কালাম আজাদ। স্বাধীন ভারতে শিক্ষা বিস্তারে তার উজ্জ্বল ভূমিকার কথা স্মরণে রেখে তার জন্মদিনটিতে সারা দেশে ‘জাতীয় শিক্ষা দিবস’ হিসেবে পালন করা হয়। তিনি হিন্দু-মুসলিম সম্প্রীতির প্রবক্তা ছিলেন এবং দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে ভারত বিভাগের বিরোধিতা করেছিলেন। স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী হিসেবে তিনি বিনামূল্যে প্রাথমিক শিক্ষা ও উচ্চশিক্ষার জন্য আধুনিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো চালু করেন। তিনিই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন স্থাপন করেন। আজ সেই ইউজিসি উঠিয়ে দেওয়া হচ্ছে। শিক্ষার উপর নেমে আসছে একটার পর একটা আঘাত।’

জাতীয় শিক্ষা নীতি ২০২০-এরও তীব্র বিরোধিতা রয়েছে ময়ূখ বিশ্বাসের বক্তব্যে। তিনি বলেন, ‘গত ২৯ জুলাই ২০২০ তে জাতীয় শিক্ষানীতি–২০২০ কেন্দ্রীয় মন্ত্রীসভায় গৃহীত হয়ে ঘোষণার পর থেকে দেশজুড়ে প্রতিবাদের ঝড় শুরু হয়েছে৷ জয়েন্ট ফোরাম অন মুভমেন্ট অন এডুকেশন, সারা ভারত সেভ এডুকেশন কমিটি থেকে শুরু করে নানা ছাত্র ও শিক্ষক সংগঠন, শিক্ষাবিদ, বুদ্ধিজীবী মহল এর বিরুদ্ধে সরব হয়েছেন।’

সিপিএমের এই ছাত্র সংগঠন এই সমস্ত কিছুর প্রতিবাদেই প্রতিরোধ উৎসবের ডাক দিয়েছে। যার সূচনা হল ১১ নভেম্বর শিক্ষা দিবসেই। শুক্রবার কলেজ স্ট্রিট চত্বরে এ রাজ্যের এসএফআই ছাত্ররা অবস্থান করবে। মিড ডে মিল নিয়েও অভিযোগ রয়েছে তাদের। কৃষক আন্দোলনকেও তুলে ধরছে তারা।

আরও পড়ুন: Ajay Kumar Valla: রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয়কুমার ভাল্লা, নজরে কি সীমান্ত?