‘ভাল কবি, ক্ষতি হল বাংলার’, অতীত ভুলে শোকস্তব্ধ অনুব্রত

একসময় প্রকাশ্য জনসভায়ই শঙ্খ ঘোষের (Shankha Ghosh) বিরুদ্ধে খড়্গহস্ত হয়েছিলেন অনুব্রত মণ্ডল (Anubrata Mondal)।

'ভাল কবি, ক্ষতি হল বাংলার', অতীত ভুলে শোকস্তব্ধ অনুব্রত
ছবি : TV9 বাংলা
Follow Us:
| Updated on: Apr 21, 2021 | 4:07 PM

আজিজা খাতুন, বীরভূম

প্রয়াত কবি শঙ্খ ঘোষ (Poet Shankha Ghosh)। বুধবার সকাল সাড়ে ১১টায় উত্তর কলকাতার কাকুরগাছিতে নিজের বাসভবনেই মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ৮৯। কবিপ্রয়াণে পুরনো স্মৃতি ভুলে শোকজ্ঞাপন করলেন বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল (Anubrata Mondal)। এদিন TV9 বাংলাকে দেওয়া প্রতিক্রিয়ায় অনুব্রত বলেন, “উঁনি ভাল কবি, বাংলার ভাল কবি। তাঁর মৃত্যুতে বাংলার ক্ষতি হল। কবি শঙ্খ ঘোষের আত্মার শান্তি কামনা করি।”

বছর তিন আগে পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে এই শঙ্খ ঘোষকে নিয়ে ‘অশোভনীয়’ মন্তব্য করেছিলেন অনুব্রত মণ্ডল। সে সময় পশ্চিমবঙ্গের রাজনৈতিক প্রেক্ষাপটের ওপর দাঁড়িয়ে ‘সেতুবন্ধ’ পত্রিকায় একটি কবিতা লিখেছিলেন জ্ঞানপীঠ শঙ্খ ঘোষ। ‘মুক্ত গণতন্ত্র’ নামের ওই কবিতায় কবি লিখেছিলেন –

‘দেখ্ খুলে তোর তিন নয়ন

রাস্তা জুড়ে খড়্গ হাতে

দাঁড়িয়ে আছে উন্নয়ন।’

যার চরম বিরোধিতা করে প্রকাশ্য জনসভায়ই শঙ্খ ঘোষের বিরুদ্ধে খড়্গহস্ত হয়েছিলেন অনুব্রত মণ্ডল। এমনকি ব্যক্তি আক্রমণ থেকেও তাঁকে বিরত করা যায়নি। তখন অনুব্রত মণ্ডলকে বলতে শোনা গিয়েছিল, “এক কবি আছে। উঁনি না কি আমাকে বলছেন, রাস্তায় উন্নয়ন দাঁড়িয়ে আছে। আমি এখনও বলছি, রাস্তায় উন্নয়ন দাঁড়িয়ে আছে। আমরা জানতাম, রবীন্দ্রনাথ কবি, আমরা জানি নজরুল কবি। মিথ্যাবাদী কবি আমি নই। তুমি কেমন কবি, কী ধরনের কবি? তোমার শঙ্খ নাম রাখা ভুল হয়েছে। শঙ্খের অপমান করা হয়।”

শঙ্খ ঘোষকে নিয়ে অনুব্রত মণ্ডলের এই বক্তব্যের সমালোচনা করে সরব হয়েছিলেন কবি জয় গোস্বামী, প্রয়াত প্রাবন্ধিক নবনীতা দেব সেন এবং সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়। প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক ডেকে সমালোচনা করেছিলেন বর্ষীয়ান বাম নেতা বিমান বসুও।

সেই শঙ্খ ঘোষের প্রয়াণেই আজ শোকপ্রকাশ করলেন বীরভূমের কেষ্ট। অনুতাপ থেকেই কি বোধদয়? অনুব্রত মণ্ডলের বক্তব্য, “ওগুলো নিয়ে আমি আজ কোনও মন্তব্য করব না। কোনও মন্তব্য করা উচিতও নয়। উঁনি বাংলার কবি, ওঁনার আত্মার শান্তি হোক। ঈশ্বর তাঁর মঙ্গল করুক।”

প্রসঙ্গত, এদিন কবির মৃত্যুতে শোকপ্রকাশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়ও (Mamata Banerjee)। নির্বাচনী জনসভায় মঞ্চ থেকেই তৃণমূল সুপ্রিমো বলেন, “খুব নামজাদা, বাংলার গর্ব। আমরা হারিয়েছি, আমাদের এক সাহিত্য রত্নকে। আমরা হারিয়েছি কবিরত্ন শঙ্খ ঘোষকে।” শোকপ্রকাশ করে টুইট করেছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।