SSC Chairman: হাইকোর্টের সুপারিশ মেনে বদল! এসএসসির নতুন চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার

SSC Chairman: স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে পদ থেকে সরানোর বিষয়ে বিবেচনা করতে রাজ্য সরকারকে পরামর্শ দিয়েছিল হাইকোর্ট।

SSC Chairman: হাইকোর্টের সুপারিশ মেনে বদল! এসএসসির নতুন চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার
এসএসসির নতুন চেয়ারম্যান নিয়োগ। নিজস্ব চিত্র।

কলকাতা: ওয়েস্ট বেঙ্গল স্কুল সার্ভিস কমিশনের (SSC) নতুন চেয়ারম্যান নিয়োগ করা হল। মঙ্গলবারই বিকাশ ভবন থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এসএসসির নতুন চেয়ারম্যান হলেন সিদ্ধার্থ মজুমদার। কলকাতা হাইকোর্টের সুপারিশকে মান্যতা দিয়ে এই সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

এতদিন শুভশঙ্কর সরকার এসএসসির চেয়ারম্যান পদে ছিলেন। এবার সেই জায়গায় এলেন সিদ্ধার্থ মজুমদার। সিদ্ধার্থ মজুমদার বলেন, “সবেমাত্র একটা নির্দেশ এসেছে আমি জেনেছি। এখনই কিছু বলার মতো জায়গায় নেই। আমি এখনও কাজে যোগ দিইনি। তবে খুব বড় দায়িত্ব।” সিটি কলেজের অ্যাসোসিয়েট প্রফেসর সিদ্ধার্থবাবু জানান, বার বার যে সমস্ত সমস্যাগুলি নিয়ে অভিযোগ ওঠে, সেগুলি সমাধানের সবরকম চেষ্টা তিনি করবেন।

শিক্ষক নিয়োগে বেনিয়মের অভিযোগে স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যানকে পদ থেকে সরানোর বিষয়ে বিবেচনা করতে সোমবারই রাজ্য সরকারকে পরামর্শ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। একইসঙ্গে নিয়োগে ত্রুটির কারণে চেয়ারম্যানকে জরিমানা দিতে বলা হয়েছিল। এই নির্দেশ দিয়েছিলেন হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

১৫ দিনের মধ্যে মামলাকারীকে চেক মারফত এই টাকা দিতে নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। স্কুল সার্ভিস কমিশনের ২০১৬ সালের নবম ও দশম শ্রেণির সহশিক্ষক নিয়োগের পরীক্ষায় সুমনা লায়েকের র‌্যাঙ্ক পিছনের দিকে থাকায় তাঁকে ডাকা হয়নি বলে অভিযোগ ওঠে। পরে তিনি জানতে পারেন তাঁর থেকেও পিছনে র‌্যাঙ্ক এমন প্রার্থী ডাক পেয়েছেন। হাইকোর্টে মামলা করেন সুমনা।

সেই মামলায় হাইকোর্টের নির্দেশে হলফনামা দিয়ে এসএসসি চেয়ারম্যান জানিয়েছিলেন, ওই ছাত্রীকে নির্দিষ্ট দিনে কাউন্সিলিংয়ের জন্য মোবাইলে এসএমএস করে ডাকা হয়েছিল। কিন্তু তিনি সেদিন হাজির হননি। ফলে তাঁর পিছনে থাকা যারা এসেছিলেন, তাঁরা কাউন্সেলিংয়ে যোগ দিয়ে বিবেচিত হওয়ায় চাকরি পেয়েছেন।

বিরক্ত হাইকোর্ট প্রশ্ন করে কাউন্সেলিংয়ের ডাকার বিষয়টি ওয়েবসাইটে জানানো হয়েছিল কি না। হলফনামা দিয়ে চেয়ারম্যান মামলাকারীর মোবাইল নম্বর জানিয়েছেন। কিন্তু কোন মোবাইল থেকে তাঁকে এসএমএস করা হয়েছিল তা জানাননি বলে আদালতের পর্যবেক্ষণ। মোবাইলে এসএমএস করেই যে জানানো হবে, এই সিদ্ধান্ত কোথায় লেখা রয়েছে প্রশ্ন তোলে হাইকোর্ট। কেন স্পিড পোস্টের মাধ্যমে অন্যান্য কাউন্সেলিংয়ে যেমন ডাকা হয়, তেমন ডাকা হয়নি সেই প্রশ্নও ওঠে আদালতে।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রশ্ন করেন, “এত অনিয়মের অভিযোগ কেন? ইনি কেমন চেয়ারম্যান? কোন যোগ্যতামানের চেয়ারম্যান কাজ করছেন কমিশনে?” এরকম কাউকে কমিশনের চেয়ারম্যান হিসাবে রাখা সঠিক সিদ্ধান্ত কি না তা বিবেচনা করার কথাও বলা হয় আদালতের তরফে। এরপরই মঙ্গলবার নতুন বিজ্ঞপ্তি জারি হয়। সেখানে শুভশঙ্কর সরকারের জায়গায় এসএসসির নতুন চেয়ারম্যান হিসাবে সিদ্ধার্থ মজুমদারের নাম ঘোষণা করা হয়।

আরও পড়ুন: School Service Commission: সরিয়ে দেওয়া হোক SSC চেয়ারম্যানকে, রাজ্যকে পরামর্শ হাইকোর্টের

Published On - 6:23 pm, Tue, 11 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla