Kalighat Security Breach: মুখ্যমন্ত্রীর বাসভবন চত্বরে নিরাপত্তায় কোথায় গলদ? খতিয়ে দেখবে ৮ সদস্যের সিট

Mamata Banerjee: সিটের তদারকির দায়িত্বে থাকছেন জয়েন্ট সিপি ক্রাইম। তাঁর সঙ্গে সিটের সদস্য হিসেবে থাকবেন ডিসি এসটিএফ এবং ডিসি ডিডি স্পেশাল পদমর্যাদার দুই আইপিএস আধিকারিক।

Kalighat Security Breach: মুখ্যমন্ত্রীর বাসভবন চত্বরে নিরাপত্তায় কোথায় গলদ? খতিয়ে দেখবে ৮ সদস্যের সিট
মমতা বন্দ্যোপাধ্যায় (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 6:49 PM

কলকাতা : কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাসভবন চত্বরে নিরাপত্তা বিঘ্নিত হল কীভাবে? কোথায় নিরাপত্তার গলদ রয়েছে? তা খতিয়ে দেখার জন্য এবার সিট গঠন করল রাজ্য সরকার। কোথায় কোথায় গলদ রয়েছে, তা তদন্ত করে দেখবে আট সদস্যের বিশেষ তদন্তকারী দল। সিটের তদারকির দায়িত্বে থাকছেন জয়েন্ট সিপি ক্রাইম। তাঁর সঙ্গে সিটের সদস্য হিসেবে থাকবেন ডিসি এসটিএফ এবং ডিসি ডিডি স্পেশাল পদমর্যাদার দুই আইপিএস আধিকারিক। এর পাশাপাশি গোয়েন্দা বিভাগ এবং স্পেশাল টাস্ক ফোর্সের অফিসাররা থাকবেন এই সিটে। উল্লেখ্য, মুখ্যমন্ত্রীর বাসভবন চত্বরে যে আগন্তুক ঢুকে পড়েছিল, তার হাতে একটি লোহার রড ছিল বলে জানা গিয়েছে। দীর্ঘক্ষণ মুখ্যমন্ত্রীর কালীঘাটের বাসভবন চত্বরে সে লুকিয়েছিল। কীভাবে এমন ঘটনা ঘটল, সেই সামগ্রিক বিষয়টি এবার তদন্ত করে দেখবেন সিটের তদন্তকারী অফিসাররা।

এখনও পর্যন্ত যা জানা গিয়েছে, সিটের তদন্তকারী অফিসাররা মূলত দুটি বিষয় খতিয়ে দেখবেন। প্রথমত, এই ব্যক্তি কীভাবে নিরাপত্তা বেষ্টনী এড়িয়ে ঢুকে পড়ল? সেক্ষেত্রে নিরাপত্তায় কোন কোন জায়গায় গলদ রয়েছে এবং সেই গলদে কার কী ভূমিকা রয়েছে। অর্থাৎ, সেই সময় মুখ্যমন্ত্রীর বাসভবন চত্বরের নিরাপত্তার দায়িত্বে যাঁরা ছিলেন, তাঁদের কোনও গলদ রয়েছে কি না… সেই বিষয়টি তদন্ত করে দেখবেন সিটের আধিকারিকরা। এর পাশাপাশি ওই ব্যক্তির অতীত কী এবং সে কী উদ্দেশ্য নিয়ে মুখ্যমন্ত্রীর বাসভবন চত্বরে ঢুকে পড়েছিল? সেই বিষয়টিও খতিয়ে দেখবেন তাঁরা। এরপর গোটা তদন্ত রিপোর্ট জমা দেওয়া হবে নগরপাল বিনীত গোয়েলের কাছে।

উল্লেখ্য, গত রবিবার সকালে হাফিজুল নামে এক ব্যক্তিকে কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাসভবনের চত্বর থেকে পাকড়াও করা হয়। মুখ্যমন্ত্রীর বাড়ির দিকে যাওয়ার সময়, ওই ব্যক্তির হাতে লোহার রড ছিল বলে জানা গিয়েছে। শনিবার রাত থেকে প্রায় বেশ কয়েকঘণ্টা মুখ্যমন্ত্রীর বাসভবন চত্বরে লুকিয়ে ছিল ওই ব্যক্তি। এরপর রবিবার সকালে তাকে ধরা হয়। কীভাবে নিরাপত্তা বেষ্টনীর নজর এড়িয়ে ওই ব্যক্তি এতক্ষণ সেখানে লুকিয়ে ছিল, তা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। এবার সেই নিরাপত্তার গলদ খতিয়ে দেখতে গঠন করা হল সিট।