Sovandeb Chattopadhyay: ‘দেবতা বিড়ম্বনায়’ মানলেন শোভনদেব, বললেন, ‘মমতা কাউকেই কড়া শাস্তি দিতে পারেন না’

Sovandeb Chattopadhyay: TV9 বাংলার প্রতিনিধিকে বললেন, "মমতাকে দেবতা বলে ভুল করিনি। যা বলেছি ঠিকই বলেছি। "

Sovandeb Chattopadhyay: ‘দেবতা বিড়ম্বনায়’ মানলেন শোভনদেব, বললেন, ‘মমতা কাউকেই কড়া শাস্তি দিতে পারেন না’
মমতা দেবতা: শোভনদেব
Follow Us:
| Edited By: | Updated on: Mar 27, 2023 | 2:10 PM

কলকাতা: দুর্নীতি ইস্যুতে বিদ্ধ শাসকদল এখন বাম আমলের দুর্নীতিকে ঢাল করে বিরোধীদের জবাব দেওয়ার পথ বেছেছে। আর সেটা করতেই ময়দানে নেমেছেন তৃণমূলের শীর্ষ স্তরের নেতারা। পঞ্চায়েত নির্বাচনের আগে দলীয় কর্মীদের পাশাপাশি গোটা বাংলাকে শীর্ষ নেতৃত্ব এটাই বার্তা দিতে চাইছেন, দলের সুপ্রিম মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বচ্ছ ভাবমূর্তি আজও অক্ষুণ্ণ। সেটা করতে গিয়েই শনিবার খড়দার একটি অনুষ্ঠানে মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেছিলেন, “আমি চোর হতে পারি, কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নন।” তাঁর বক্তব্য ছিল, “একটা মন্দিরে পুরোহিত চোর, দেবতা কি চোর হয়ে যায়? অপবিত্র হয়ে যায়? যাঁকে আমরা দেবতা মনে করি, সত্যিই শ্রদ্ধা করি, সেই মমতা বন্দ্যোপাধ্যায় কেন চোর হবেন? আমি চোর হতে পারি, মমতা বন্দ্যোপাধ্যায় কেন চোর হবেন?” তাঁর এই মন্তব্য রবিবার সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পর রাজনীতির আলোচ্য বিষয় হয়ে ওঠে। সোমবারও নিজের বক্তব্যেই অনড় থাকলেন তিনি। TV9 বাংলার প্রতিনিধিকে বললেন, “মমতাকে দেবতা বলে ভুল করিনি। যা বলেছি ঠিকই বলেছি। ” তবে দলের কারোর কারোর যে নাম জড়িয়েছে আর তার দায় যে তিনি অস্বীকার করছেন না, তাও বললেন শোভন। সোমবার একটি দলীয় অনুষ্ঠানে শোভনদেব আবারও বললেন, “কিছু পূজারির জন্য দেবতার বিড়ম্বনা তো হচ্ছেই। দেবতাকে সামনে রেখে পূজারিরা অসৎ কাজ করলে দেবতার কিছু বিড়ম্বনা তো হবেই।”

দুর্নীতিতে দলের মন্ত্রী বিধায়ক, জেলা সভাপতি থেকে শুরু করে শীর্ষ নেতৃত্বের নাম জড়িয়েছে বারবার। দলের অন্দরে থেকে দুর্নীতির জাল বিছিয়েছিলেন, অথচ কি শীর্ষ নেতৃত্ব আঁচ করতে পারলেন না এটুকুও? দলের তরফেই কীইবা ব্যবস্থা করা হল? প্রশ্ন জেগেছে জনগণের মনেই। শোভনদেবের অবশ্য এক্ষেত্রে বক্তব্য, “মমতা একটু বেশি আবেগপ্রবণ। রাজনীতির প্রথম দিন থেকেই ও দলে কাউকে কড়া শাস্তি দেয়নি। ওঁ খুব মানবিক। তাই সহজে শাস্তি দিতে পারে না। ও একটু বেশি ক্ষমাশীল।” তাঁর সংযোজন, ” পরিবারের মধ্যে সৎ অসৎ থাকে। আমাদের দায়িত্ব অসৎদের ধীরে ধীরে বাদ দিয়ে দেওয়া।” আবারও নেত্রী প্রসঙ্গে তিনি বলেন, “আমরা বিশ্বাস করি, এই সঙ্কটে ফের মমতাই দলের পরিত্রাতা হবে।”

নিয়োগ দুর্নীতি ইস্যুতে আবারও বাম আমলের দুর্নীতি নিয়ে সরব হন শোভনদেব। তিনি বলেন, “আমার কাছে প্রমাণ আছে বামফ্রন্টের দুর্নীতির। যা যা অভিযোগ আনছি, আমার কাছে সেগুলোর প্রমাণ এবং তথ্য আছে, তাই করছি। বিধানসভার ২০০৪ সালের বক্তৃতার রেকর্ড তুলে ধরব। বামফ্রন্টের সন্ত্রাস মানুষের স্মৃতিতে এখনও টাটকা।”

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, পূর্বতন শাসককে বিঁধে, বর্তমানের দুর্নীতির থেকে নজর ঘোরানোর প্রয়াস চালিয়ে যাচ্ছেন শাসক নেতৃত্ব। তার পাশাপাশি নির্বাচনের আগে ‘মমতা-ব্র্যান্ডের’ প্রচারেও সমান্তরাল প্রয়াস চালিয়ে যাচ্ছেন তাঁরা। বলাইবাহুল্য, এটাই এখন শাসক তৃণমূলের শীর্ষ স্তরের নেতৃত্বের নয়া প্রজেক্ট।