Green Light in Sky: কলকাতার আকাশে অরোরা বোরিয়ালিস? সন্ধ্যা নামতেই অদ্ভুত সবুজ আলোয় ঢাকা পড়ল তিলোত্তমা

Green Light in Sky: কোথা থেকে আসছে এই আলো? প্রশ্ন সবার মুখে। কী বলছেন আবহাওয়াবিদরা? ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। কেউ কেউ তো আবার এই আলোর সঙ্গে আরোরা বোরিয়ালিসের তুলনা করতে শুরু করেছেন।

Green Light in Sky: কলকাতার আকাশে অরোরা বোরিয়ালিস? সন্ধ্যা নামতেই অদ্ভুত সবুজ আলোয় ঢাকা পড়ল তিলোত্তমা
কোথা থেকে আসছে এই আলো?
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2023 | 8:14 PM

কলকাতা: ঝড়-বৃষ্টির পূর্বাভাস ছিলই। পূর্বাভাস সত্যি করে বৃহস্পতিবারের বিকাল থেকে ভিজতেও শুরু করেছে বাংলা। একাধিক জেলায় চলছে শিলাবৃষ্টি। কলকাতাতে ঝড় বিশেষ না বিকাল থেকেই কালো মেঘে ছেয়ে যায় আকাশ। ঝিরঝিরে বৃষ্টি শুরু হয় সন্ধ্যার পর থেকেই। এরইমধ্যে কলকাতার আকাশে দেখা গেল অদ্ভূত সবুজ আলো, দক্ষিণ কলকাতার বিস্তৃর্ণ এলাকা থেকে এদিন সন্ধ্যা সাড়ে সাতটা নাগাদ আকাশের উত্তর-পূর্ব কোণে দেখা যায় এই অদ্ভুত আলো। সন্ধ্যা নামার মুখে প্রায়শই আকাশে নানা রঙের আলোর খেলা দেখা গেলেও এ ধরনের সবুজ আলোর দেখা বিশেষ মেলে না। তাতেই ঘনাচ্ছে রহস্য। 

শোরগোল পড়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। কেউ কেউ তো আবার এই আলোর সঙ্গে অরোরা বোরিয়ালিসের তুলনা করতে শুরু করেছেন। প্রসঙ্গত, মেরুজ্যোতি বা মেরুপ্রভা বা আরোরা বা আরোরা অস্ট্রালিস (আরোরা উষা) বা অরোরা বোরিয়ালিস আদপে আকাশে একধরনের প্রাকৃতিক আলোর প্রদর্শনী। প্রধানত উঁচু অক্ষাংশের এলাকাগুলোতে আরোরা’র দেখা মিলে। সে ক্ষেত্রে কলকাতার আকাশে এ ধরনের আলোর দেখা মেলা একপ্রকার অসম্ভব বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। অনেকে আবার বলতে শুরু করেছেন দূরে কোথাও কোনও অনুষ্ঠান হচ্ছে, সেখান থেকেই বিচ্ছুরিত আলো থেকে এই ধরনের দৃশ্য়ের দেখা মিলতে পারে।

খানিক একই সুর আবহাওয়া দফতের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের গলায়। তাঁর কথায়, সূর্যোদয় ও সূর্যাস্তের সময় এ ধরনের আলোর দেখা মিলতেই পারে। তবে এই নিয়ে বিশদে খোঁজ নিতে হবে। কোনও অনুষ্ঠান বা সভা থেকেই আলোর বিচ্ছুরিত হয়ে এ ধরনের ঘটনা ঘটতে পারে।

জ্যোর্তিবিজ্ঞানী দেবীপ্রসাদ দুয়ারী বলছেন, “কলকাতার আকাশে আজ বিকালে এই আলো দেখা গিয়েছে। অনেকের মনেই অনেক কৌতূহল তৈরি হয়েছে। আসলে আকাশে বজ্রগর্ভ মেঘের সঞ্চার হলে এই সবুজ আভা দেখতে পাওয়া যায় অনেক সময়। এটা যে খুব একটা বিরল তা নয়। তবে এ ক্ষেত্রেও সেরকমটা হলেও হতে পারে।”