‘দিদি তুমি রাখ কথা প্রমাণ করো বাস্তবতা’, শিক্ষামন্ত্রীর ‘দুয়ারে’ হবু শিক্ষকরা!

SSC: দীর্ঘদিন ধরে দ্রুত নিয়োগের দাবিতে বিক্ষোভ দেখিয়ে আসছেন কয়েক হাজার এসএসসি (SSC) চাকরিপ্রার্থী। আর রবিবার তাঁদের অনেকে পৌঁছে গেলেন সোজা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর (Bratya Basu) বাড়ির সামনে।

‘দিদি তুমি রাখ কথা প্রমাণ করো বাস্তবতা’, শিক্ষামন্ত্রীর 'দুয়ারে' হবু শিক্ষকরা!
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 1:56 AM

কলকাতা: দীর্ঘদিন ধরে দ্রুত নিয়োগের দাবিতে বিক্ষোভ দেখিয়ে আসছেন কয়েক হাজার এসএসসি (SSC) চাকরিপ্রার্থী। আর রবিবার নবম থেকে দ্বাদশ শ্রেণির প্রথম ফেজে ডাক পাওয়া মেধাতালিকাভুক্ত এই চাকরি প্রার্থীদের অনেকে পৌঁছে গেলেন সোজা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর (Bratya Basu) বাড়ির সামনে। দ্রুত নিয়োগ করতে হবে, এই দাবি তুলে হাতে নানা পোস্টার নিয়ে বিক্ষোভ শুরু করেন ২০১৬ সালে পাশ হওয়া মেধাতালিকাভুক্ত হবু শিক্ষকরা। এঁরা ওয়েটিংয়ে রয়েছেন।

এদিকে শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ ও জমায়েত শুরু হতে থাকায় সেখানে পৌঁছে যায় পুলিশ বাহিনী। তবে বেশ কিছুক্ষণ পর নিয়ন্ত্রণ আসে পরিস্থিতি।

পরে অবশ্য শিক্ষামন্ত্রীর আশ্বাসে বিক্ষোভ তুলে নেন তাঁরা। পুলিশ দিয়ে খবর পাঠান হয় সোমবার বেলা ১১টায় এসএসসি চেয়ারম্যানের কাছে যাওয়া হবে। সেখানে গিয়ে নিজেদের দাবি জানাতে পারেন বিক্ষোভকারীরা। উল্লেখ্য গত জানুয়ারি মাস থেকে অর্থাৎ, প্রায় ৬ মাস ধরে বিক্ষোভ দেখিয়ে আসছেন এই চাকরিপ্রার্থীরা। এদিন ‘দিদির দেওয়া আস্থায় আমরা আজ রাস্তায়,’ ‘দিদি তুমি রাখ কথা প্রমাণ করো বাস্তবতা’, এমনই সব লেখা পোস্টার দেখা যায় বিক্ষোভকারীদের হাতে। পরে অবশ্য শিক্ষামন্ত্রীর আপ্ত সহায়ক মারফত আশ্বাসে ফিরে যান বিক্ষোভকারীরা।

গত ৩০ জানুয়ারি থেকে এই চাকরিপ্রার্থীরা সল্টলেক সেন্ট্রাল পার্কের ৫ নম্বর গেটের সামনে অবস্থানে রয়েছেন।

উল্লেখ্য, রবিবারই স্কুল সার্ভিস কমিশনে পঞ্চম থেকে অষ্টম শ্রেণি (উচ্চ প্রাথমিক) নিয়োগ সংক্রান্ত ২৫ হাজার অভিযোগ জমা করেছেন চাকরিপ্রার্থীরা। উচ্চ প্রাথমিকে নিয়োগ নিয়ে কলকাতা হাইকোর্ট নির্দেশ দিয়েছে যে সমস্ত প্রার্থীদের অভিযোগ রয়েছে, তাদের তা জানানোর সুযোগ দিতে হবে।

সেই মোতাবেক উচ্চ প্রাথমিক নিয়োগ নিয়ে গত ১০ জুলাই থেকে শুরু হয় অভিযোগ গ্রহণ প্রক্রিয়া। তাতে দেখা যায়, পঞ্চম থেকে অষ্টম শ্রেণি শিক্ষক পদের প্রার্থীদের থেকে মাত্র ২১ দিনেই ২৫ হাজার অভিযোগ জমা পড়েছে। শনিবার বিকাল সাড়ে পাঁচটা পর্যন্ত এই অভিযোগ গ্রহণ করেছে কমিশন। তাতে দেখা গিয়েছে, শুধু ই-মেইলে অভিযোগ এসেছে ১৩ হাজার ৫০০। আর অফলাইনে জমা পড়েছে প্রায় ১১ হাজার ৫০০ অভিযোগ। উল্লেখ্য, এঁরা ২০১১ ও ২০১৬ এসএলএসটি চাকরিপ্রার্থী।

শনিবারই শেষ হয় তাঁদের এই অভিযোগ জমা নেওয়ার প্রক্রিয়া। ইন্টারভিউ প্রক্রিয়া চলবে ৪ঠা আগস্ট পর্যন্ত। আবার এদিনই নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষকপ্রার্থীদের বিক্ষোভ দেখা গেল শিক্ষামন্ত্রীর বাড়ির সামনে। আরও পড়ুন: SSC: উচ্চ প্রাথমিক নিয়োগে অভিযোগের পাহাড়! ২১ দিনে জমা হল ২৫ হাজার নালিশ

Zika Band