উচ্চ প্রাথমিক: একধাক্কায় প্রায় সাড়ে ৩ হাজার নামের তালিকা প্রকাশ করল এসএসসি

SSC Upper Primary: প্রথম ও দ্বিতীয় তালিকা মিলে যত সংখ্যক অভিযোগকারীর নাম প্রকাশ করা হয়েছিল, তৃতীয় তালিকায় একধাক্কায় তার চেয়েও বেশি নাম প্রকাশ করল এসএসসি।

উচ্চ প্রাথমিক: একধাক্কায় প্রায় সাড়ে ৩ হাজার নামের তালিকা প্রকাশ করল এসএসসি
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 20, 2021 | 7:42 PM

কলকাতা: প্রথম ও দ্বিতীয় তালিকা মিলে যত সংখ্যক অভিযোগকারীর নাম প্রকাশ করা হয়েছিল, তৃতীয় তালিকায় একধাক্কায় তার চেয়েও বেশি নাম প্রকাশ করল এসএসসি। উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়ায় সংসদের দফতরে অভিযোগ জমা পড়েছিল প্রায় ২৫ হাজার। যার মধ্যে কেস টু কেস শুনানির জন্য বেছে বেছে দুটি তালিকায় মোট ৩ হাজার ১১৫ টি অভিযোগের শুনানি করবে বলে জানিয়েছিল সংসদ। তবে শুক্রবার নতুন যে তালিকা প্রকাশ করা হয়েছে, সেখানে একধাক্কায় প্রায় সাড়ে ৩ হাজার অভিযোগকারীকে ডেকে পাঠানো হয়েছে শুনানির জন্য।

নতুন এবং তৃতীয় তালিকায় প্রকাশ পাওয়া অভিযোগের সংখ্যাটা হল ৩৪৮৩। তৃতীয় পর্যায়ের শুনানি শুরু হবে আগামী ২৫ অগস্ট থেকে। সকাল সাড়ে ১০ টা ও দুপুর দেড়টা, যথারীতি দুই দফায় হবে শুনানি। ২৫ থেকে ২৭, টানা ৩ দিন চলবে শুনানি। এরপর ফের ৩১ অগস্ট থেকে শুরু করে ৩ সেপ্টেম্বর, এবং ৬ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত শুনানি প্রক্রিয়া চালাবে সংসদ। মাঝের দিনগুলিতে শুনানি হবে না। এসএসসি সূত্রে খবর, প্রথম তালিকার শুনানি ১৭ অগস্ট শেষ হয়েছে। দ্বিতীয় তালিকার শুনানি চলবে ২৪ অগস্ট পর্যন্ত। তারপরই শুরু হবে তৃতীয় তালিকার শুনানি।

উল্লেখ্য, উচ্চ প্রাথমিকে মোট শূন্যপদের সংখ্যা ছিল ১৪ হাজার ৩৯৯। এই সংখ্যক ফাঁকা আসনে ইন্টারভিউর জন্য ডাকা হয়েছিল মোট ১৫ হাজার ৪০৬ জনকে। গত ৪ অগস্ট সেই ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হয়। যদিও এসএসসি সূত্রে খবর, তথ্যগত অসঙ্গতির কারণে ৬০০-র বেশি প্রার্থীর আবেদন বাতিল করা হয়। মোট ১৫ হাজার ৪০৬ জনকে ইন্টারভিউ দিতে ডাকা হয়েছিল। যার মধ্যে ১২০০-র বেশি প্রার্থী অনুপস্থিত ছিলেন বলে খবর। অন্যদিকে, আদালতের নির্দেশ মেনে নিয়োগ প্রক্রিয়া সংক্রান্ত ২৫ হাজারের বেশি অভিযোগ জমা পড়েছিল কমিশনের দফতরে।

যদি এ ক্ষেত্রে মনে করিয়ে দেওয়া প্রয়োজন, ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হলেও নিয়োগপত্র দেওয়ার বিষয়ে নিষেধাজ্ঞা জারি করে রেখেছে কলকাতা হাইকোর্ট। নিয়োগ সংক্রান্ত একাধিক অভিযোগ নিয়ে যে মামলা ডিভিশন বেঞ্চে হয়েছিল তারই প্রেক্ষিতে এই রায় দেওয়া রয়েছে। ফলে ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হলেও নিয়োগপত্র কবে দেওয়া হবে, তা নিয়ে এখনও কোনও নিশ্চয়তা নেই। এই লিঙ্কে ক্লিক করে দেখা যাবে শুনানির জন্য বেছে নেওয়া প্রার্থীদের তালিকা।