SSKM: সম বেতনের দাবিতে বিক্ষোভে অনড় নার্সরা, প্রয়োজনে গণ-ছুটির হুঁশিয়ারি

SSKM: সম কাজে সম বেতনের দাবি জানিয়ে বছর দুয়েক আগে সমস্যা সমাধানের প্রতিশ্রুতি মিলেছিল। কিন্তু কোনও সমাধান হয়নি।

SSKM: সম বেতনের দাবিতে বিক্ষোভে অনড় নার্সরা, প্রয়োজনে গণ-ছুটির হুঁশিয়ারি
ছবি চাঁদ মিঞা।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 02, 2021 | 6:39 PM

কলকাতা: করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মাঝেই হাড় হিম করা দৃশ্য এসএসকেএম হাসপাতালে। সম কাজে সম বেতনের দাবিতে নার্সদের সোমবারই সপ্তম দিনে পা দিয়েছে। কিন্তু এ দিন যে দৃশ্য শহরের প্রথম সারির সরকারি হাসপাতাল চত্বরে দেখা গেল, তা একাধিক প্রশ্ন তুলে দিয়েছে। কোভিড বিধি শিকেয় তুলে সোমবার হাসপাতাল চত্বরেই জমায়েত করে বিক্ষোভ দেখান কয়েকশো চিকিৎসক। ‘নার্সেস ইউনিটি’ নামক সংগঠনের পক্ষ থেকে এই বিক্ষোভ দেখানো হয়। দাবি-দাওয়া পূরণ না হলে গণ-ছুটির পথেও হাঁটার হুঁশিয়ারি দেওয়া হয়েছে নার্সদের পক্ষ থেকে।

বর্তমান বেতন কাঠামো নিয়ে নার্সদের মধ্যে অসন্তোষ দীর্ঘদিনের। সম কাজে সম বেতনের দাবি জানিয়ে বছর দুয়েক আগে সমস্যা সমাধানের প্রতিশ্রুতি মিলেছিল। কিন্তু কোনও সমাধান হয়নি। সেই নিয়ে গত সোমবার থেকে ‘নার্সেস ইউনিটি বিক্ষোভ চালাচ্ছে। আজ, সেই বিক্ষোভ ৭ দিনে পড়েছে, এবং ক্রমশ তা আরও বড় আকার ধারণ করছে। যাঁরা জীবনে ঝুঁকি নিয়ে অন্য রোগীর প্রাণ বাঁচান, তাঁদেরকেই কার্যত নিজেদের দাবি পূরণে ক্রমাগত বিক্ষোভের পথ ধরে হাঁটতে হচ্ছে।

বিষয়টি নিয়ে আলোচনা করার জন্য সোমবার নার্সেস ইউনিটির প্রতিনিধিদের স্বাস্থ্য ভবনে ডেকে পাঠানো হয়েছিল। কিন্তু সূত্রের খবর, একপ্রস্থ আলোচনা পরও কোন‌ও সমাধান সূত্র বের হয়নি। নার্সেস ইউনিটির সম্পাদক ভাস্বতী মুখোপাধ্যায় জানিয়েছেন, “এ দিনের পরে দাবি আদায়ে আর‌ও কঠোর পদক্ষেপ করতে সরকার বাধ্য করল। এটা কাম্য ছিল না।” তিনি সাফ জানিয়েছেন, দাবি না আদায় করে তাঁরা অবস্থান থেকে সরছেন না। প্রয়োজনে গণ-ছুটির পরে হাঁটতে পারেন নার্সরা। এমন হুঁশিয়ারিও দেওয়া হয়েছে।

কিন্তু হাসপাতালের আজকের ছবি দেখে ওয়াকিবহাল মহলের একাংশ প্রশ্ন তুলতে শুরু করেছেন। তৃতীয় ঢেউয়ের আশঙ্কার মাঝেই যে ছবি সোমবার এসএসকেএম হাসপাতালে দেখা গেল, তা কি আদৌ কাম্য ছিল? এই দৃশ্য় একেবারের অনভিপ্রেত বলে মনে করছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের একটি বড় অংশ। প্রশাসন ও সরকারের তরফে যখন বারবার করে ভিড় এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হচ্ছে এবং জমায়েতও যত সম্ভব না করতে বলা হচ্ছে, তখন খোদ সরকারি হাসপাতালের এই দৃশ্যে কার্যত বহু প্রশ্ন উঠে যাচ্ছে। আরও পড়ুন: হাইকোর্টে বড় জয় শুভেন্দুর, পদ থেকে অপসারণের দাবিতে ডাকা বৈঠক খারিজ