Holiday List 2022: আগামী বছর টানা ১১ দিন পুজোর ছুটি, ২০২২ সালের ছুটির তালিকা প্রকাশ নবান্নের

Holiday List 2022: পুজোর ছুটি এবার টানা ১১ দিন পাবেন সরকারী কর্মচারীরা। ৩০ সেপ্টেম্বর পঞ্চমী থেকে ছুটি শুরু। ১০ অক্টোবর সোমবার অবধি লক্ষ্মীপুজোর জন্য ছুটি।

Holiday List 2022: আগামী বছর টানা ১১ দিন পুজোর ছুটি, ২০২২ সালের ছুটির তালিকা প্রকাশ নবান্নের
২০২২ সালের সরকারি ছুটির তালিকা প্রকাশ করল নবান্ন। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2021 | 5:07 PM

কলকাতা: মন খারাপ হতে পারে সরকারি কর্মচারীদের। কারণ, আগামী বছর ন’টি সরকারি ছুটিই রবিবার পড়েছে। শুক্রবারই প্রকাশিত হয়েছে রাজ্য সরকারের সারা বছরের ছুটির তালিকা। অর্থ দফতর তা প্রকাশ করেছে। সেখানেই দেখা গিয়েছে, ১৮টি ছুটির মধ্যে ৯টিই পড়েছে রবিবার। এই ৯ দিনের মধ্যে আবার একই সঙ্গে দু’টি ছুটি একদিনে পড়েছে তেমনও রয়েছে ২টি।

কোন কোন ছুটি রবিবার —

নেতাজির জন্মদিন : ২৩ জানুয়ারি শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের জন্মদিন : ১০ এপ্রিল মে দিবস : ১ মে ঈদ-উদ-জোহা : ১০ জুলাই মহালয়া : ২৫ সেপ্টেম্বর গান্ধীজয়ন্তী : ২ অক্টোবর মহাসপ্তমী : ২ অক্টোবর ফতেয়া-দোহাজ-দহম : ৯ অক্টোবর লক্ষ্মীপুজো : ৯ অক্টোবর ছটপুজো : ৩০ অক্টোবর ক্রিসমাস ডে : ২৫ ডিসেম্বর

অর্থাৎ গান্ধী জয়ন্তী ও দুর্গাপুজোর সপ্তমী একইদিনে পড়েছে। তার উপর আবার রবিবার। অন্যদিকে ফতেয়া-দোহাজ-দহম ও লক্ষ্মীপুজোও পড়েছে একই দিনে, রবিবার।

নবান্ন প্রকাশিত তালিকায় ছুটিগুলিকে তিনটি ভাগে উল্লেখ করা হয়েছে। প্রথমেই রয়েছে সার্বিক ছুটি বা পাবলিক হলিডের তালিকা। এনআই অ্যাক্ট অনুযায়ী যে ছুটিগুলি দেওয়া হয়। এরপরই রয়েছে রাজ্য সরকার ঘোষিত ছুটির তালিকা। তৃতীয় ভাগে রয়েছে সমাজের বিশেষ সম্প্রদায়ের জন্য নির্দিষ্ট ছুটি।

পুজোর ছুটি এবার টানা ১১ দিন পাবেন সরকারী কর্মচারীরা। ৩০ সেপ্টেম্বর পঞ্চমী থেকে ছুটি শুরু। ১০ অক্টোবর সোমবার অবধি লক্ষ্মীপুজোর জন্য ছুটি। এর মধ্যে যদিও দু’টি রবিবারও রয়েছে। কালীপুজোয় পর পর চারদিন ছুটি। ৫ ফেব্রুয়ারি সরস্বতী পুজোর ছুটি। তার আগের দিন অর্থাৎ ৪ ফেব্রুয়ারিও ছুটি দিয়েছে রাজ্য সরকার। ১৮ মার্চ দোলের ছুটি (শুক্রবার)। ১৯ মার্চও ছুটি (শনিবার)। অর্থাৎ দোলে পর পর তিনদিন ছুটি।

এনআই অ্যাক্ট অনুযায়ী ছুটির দিন —

১২ জানুয়ারি সাধারণতন্ত্র দিবস। ২৬ জানুয়ারি সাধারণতন্ত্র দিবস। ৫ ফেব্রুয়ারি সরস্বতী পুজো। ১৮ মার্চ দোলযাত্রা। ১৪ এপ্রিল বিআর আম্বেদকরের জন্মদিন। এদিনই মহাবীর জয়ন্তী। ১৫ এপ্রিল বাঙালির নববর্ষ, গুড ফ্রাইডে। ৩ মে ঈদ-উল-ফিতর ৯ মে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। ১৬ মে বুদ্ধপূর্ণিমা। ৯ অগস্ট মহরম। ১৫ অগস্ট স্বাধীনতা দিবস। ৩ অক্টোবর মহা অষ্টমী। ৪ অক্টোবর মহা নবমী। ৫ অক্টোবর দশমী। ২৪ অক্টোবর কালীপুজো। ৮ নভেম্বর গুরু নানকের জন্মদিন

রাজ্য সরকার ঘোষিত ছুটির দিন —

এনআই অ্যাক্ট অনুযায়ী সমস্ত ছুটির সঙ্গে যুক্ত হবে এই ছুটির তালিকাও।

১ জানুয়ারি ইংরাজি নববর্ষ। ৪ ফেব্রুয়ারি সরস্বতী পুজোর আগের দিন। ১৪ ফেব্রুয়ারি ঠাকুর পঞ্চানন বর্মার জন্মদিন। ১ মার্চ শিবরাত্রি। ১৯ মার্চ দোলের পর দিন। ৪ মে ঈদ-উল-ফিতরের জন্য অতিরিক্ত ছুটি। ১ জুলাই রথযাত্রা ১৯ অগস্ট জন্মাষ্টমী। ৩০ সেপ্টেম্বর মহাপঞ্চমী। ১ অক্টোবর মহাষষ্ঠী। ৬-৮ অক্টোবর দুর্গাপুজোর জন্য টানা ছুটি। ১০ অক্টোবর লক্ষ্মীপুজো। ২৫-২৬ অক্টোবর কালীপুজো। ২৭ অক্টোবর ভাইফোঁটা। ৩১ অক্টোবর ছটপুজো। ১৫ নভেম্বর বীরসা মুণ্ডার জন্মদিন।

** কবি ভানু ভক্তের জন্মদিন উপলক্ষে ১৩ জুলাই দার্জিলিং ও কালিম্পংয়ে ছুটি।

আরও পড়ুন: ফের পরিবারতন্ত্রের ছায়া! নিজের ওয়ার্ডে ভ্রাতৃবধূকে টিকিট দিলেন মমতা