Aparajito: সিনেমা হলে পাশাপাশি বসে ‘অপরাজিত’ দেখলেন বিমান-সূর্য-সুজনরা

Aparajito: অপরাজিতর ঝোড়ো ইনিংস, অনীকের ছবি দেখতে হলে বিমান-সূর্য-সুজনেরা।

Aparajito: সিনেমা হলে পাশাপাশি বসে 'অপরাজিত' দেখলেন বিমান-সূর্য-সুজনরা
ছবি - অনীকের অপরাজিত দেখতে হলে বিমান-সূর্য-সুজনেরা
Follow Us:
| Edited By: | Updated on: May 21, 2022 | 5:13 PM

কলকাতা: অনীক দত্ত পরিচালিত ‘অপরাজিত’ (Aparajito ) নিয়ে গত সপ্তাহ থেকেই তুমুল উন্মাদনা লক্ষ্য করা যাচ্ছে সিনে প্রেমীদের মধ্যে। সত্যজিৎ রায়ের (Satyajit Ray) ভূমিকায় জিতু কামালের(Jeetu Kamal) অভিনয়ে সাড়া পড়েছে দর্শক মহলে। এদিকে রাজ্যের একাধিক বামপন্থী আন্দোলনে (Left Movement) বরাবরই পা মেলাতে দেখা গিয়েছে পরিচালককে। এমনকী অতীতে একাধিক ইস্যুতে সরবও হয়েছেন তৃণমূল সরকারের বিরুদ্ধে। এবার সেই অনীক দত্তর ‘অপরাজিত’ দেখতে প্রেক্ষাগৃহে গেলেন সুজন চক্রবর্তী, সূর্যকান্ত মিশ্র, বিমান বসু এবং কল্লোল মজুমদারের মতো কলকতার প্রথমসারির বাম নেতৃত্ব। 

প্রসঙ্গত, সূর্য-বিমানেরা যে শনিবার বিকাল ৪টে-তে প্রিয়া সিনেমা হলে অপরাজিত দেখতে যাবে তা গতকালই জানা গিয়ছিল। এদিন দুপুর ২টো নাগাদ সিপিআইএম কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তীর রানি রাসমনি রোডে একটি অবস্থান কর্মসূচিতে যাওয়ার কথা ছিল। তারপর সেখান থেকে সরাসরি বিকেল ৪টে প্রিয়া সিনেমা হলে অপরাজিত দেখতে যাওয়ার কথা। সঙ্গে থাকার কথা বিমান বসু,সূর্য মিশ্রও যাবেন। এদিন সঠিক সময়ে সিনেমা শুরুতেই হলে দেখা যায় চার জনকেই। প্রসঙ্গত, ‘ভূতের ভবিষ্যত’, থেকে ‘ভবিষ্যতের ভূত’ দুই সিনেমাতেই ব্যাঙ্গত্মক ভঙ্গিতে রাজ্য সরকারের বিরুদ্ধে আক্রমণ শানাতে দেখা গিয়েছিল অনীক দত্তকে। এই দুই পলিটিক্যাল স্যাটায়ার ঘরানার ছবি ঘিরে তুমুল উন্মাদনা দেখতে পাওয়া যায় টলিপাড়ায়। 

এদিকে অপরাজিত তৈরির সময় থেকেই ছবির পোস্টারে সত্যজিৎ রূপী জিতু কামালকে নিয়ে ব্যাপক চর্চা শুরু হয় সিনে পাড়ায়। ছবির কাস্টিংয়ের ভূয়সী প্রশংসাও করেন অনেকে। অন্যদিকে আবার একেবারে সত্যজিৎ রায়ের মতো বিশ্বখ্যাত পরিচালককে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে সমালোচনার মুখেও পড়েছেন পরিচালক। কিন্তু, আইএমডিবি রেটিংয়ে (IMDB Rating) একেবারে একাধিক দক্ষিণী ছবিকেও জোরদার টক্কর দেয় অপরাজিত। যদিও ছবির, গল্প থেকে মেকিং, একাধিক বিষয় নিয়ে প্রশ্ন তুলেছেন সিনে বোদ্ধারা। তারপরেও ছবি যে নিয়ে দর্শকদের মধ্যে উন্মাদনা রয়েছে স্পষ্ট। এমতাবস্থায়, একেবারে বাম শীর্ষ নেতৃত্বদের হলে গিয়ে এ সিনেমা দেখায় নতুন করে যে বাম সমর্থকদের মনে যে উন্মাদনার সঞ্চার হয়েছে, তা আর বলার অপেক্ষা রাখে না।