জোট থাকছে না ভাঙছে? সাসপেন্স জিইয়ে রেখে উপনির্বাচনে মন দিতে বললেন সূর্য

শনিবার আলিমুদ্দিনে রাজ্য কমিটির বৈঠকে জোট নিয়ে প্রশ্ন উঠলে তিনি সাফ জানিয়ে দেন, এসব নিয়ে মাথা না ঘামিয়ে যেন আসন্ন উপনির্বাচনের প্রস্তুতি নেয় জেলা কমিটিগুলি।

জোট থাকছে না ভাঙছে? সাসপেন্স জিইয়ে রেখে উপনির্বাচনে মন দিতে বললেন সূর্য
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 19, 2021 | 11:51 PM

কলকাতা: সংযুক্ত মোর্চা কি যুক্ত থাকবে? নাকি জোট ভেঙে যাবে? কিছুতেই ধোঁয়াশা কাটছে না। শনিবার প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী এই নিয়ে ধন্দ বজায় রেখেছিলেন। রাত হতে হতে সাসপেন্স আরও বাড়িয়ে দিলেন সিপিএম রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র। শনিবার আলিমুদ্দিনে রাজ্য কমিটির বৈঠকে জোট নিয়ে প্রশ্ন উঠলে তিনি সাফ জানিয়ে দেন, এসব নিয়ে মাথা না ঘামিয়ে যেন আসন্ন উপনির্বাচনের প্রস্তুতি নেয় জেলা কমিটিগুলি।

দু’দিন ব্যাপী রাজ্য কমিটির বৈঠকে আগাগোড়াই আইএসএফ-র সঙ্গে জোট করা নিয়ে একটা চাপানউতোর ছিল। বেশ কয়েকটি জেলা-সহ কলকাতা জেলা কমিটির মতও ছিল জোটের বিপক্ষেই। শহরের জেলা কমিটির তরফে তো সরাসরি জোট ভেঙে বেরিয়ে আসার পক্ষে সওয়াল তোলা হয়। যাবতীয় অভিযোগ কানে তুললেও নেতৃত্ব যে বিষয়টি রাতারাতি কোনও সিদ্ধান্তে আসতে চাইছে না, সেটা এ দিন স্পষ্ট করে দেন সূর্যবাবু। জোট থাকবে, নাকি ভাঙবে? এই নিয়ে না ভেবে বরং কী ভাবে এই বিপর্যয় থেকে দল ঘুরে দাঁড়াতে পারে, সেটাই এই মুহূর্তে ভাবনার মূল বিষয় হওয়া উচিত বলে তিনি জানান।

এই ভার্চুয়াল বৈঠকেই ভবানীপুর আসনে প্রার্থী দেওয়ার প্রসঙ্গও উঠে আসে। বিধানসভা ভোটে এই আসনে কংগ্রেস প্রার্থী দিয়েছিল। তবে উপনির্বাচনে কংগ্রেস মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রার্থী দেবে না বলে জানিয়েছেন অধীর। কংগ্রেস প্রার্থী না দিলে সে ক্ষেত্রে বামেরা প্রার্থী দিতে চায়। তবে তার আগে কংগ্রেসের সঙ্গে পাকা কথা সেরে নেওয়া হবে, জানিয়েছেন সূর্যকান্ত মিশ্র।

আরও পড়ুন: ৫০ বিধানসভা কেন্দ্রে পুনর্গণনার দাবি নিয়ে হাইকোর্টে যাবে বিজেপি, ইঙ্গিত দিলীপের

জোট নিয়ে অবশ্য এ দিনের বৈঠকে ভিন্ন মতও উঠে আসে। বেশ কয়েকটি জেলা কমিটির পক্ষ থেকে দাবি করা হয়, জোট করে বামেদের কোনও ক্ষতি হয়নি। জোটের সমর্থনে থাকা সদস্যদের বক্তব্য, জোট না করলে কী ভাবে সংযুক্ত মোর্চার ফলাফল ভাল হত, তার প্রমাণ দেওয়া হোক। যদিও শেষ পর্যন্ত জল সে দিকে গড়ায়নি। আসন্ন উপনির্বাচনে কী ভাবে ভাল ফল করা যায় সেই বার্তা দিয়েই বৈঠক শেষ হয়।

আরও পড়ুন: ‘বাংলাই দেশকে পথ দেখাবে’, গোটা বাঙালি জাতিকে কুর্নিশ উদ্ধবের, পঞ্চমুখ মমতার প্রশংসায়