পরীক্ষা নাকি ইন্টারনাল অ্যাসেসমেন্ট? মূল্যায়ন নিয়ে বিভ্রান্তিতে কলকাতা বিশ্ববিদ্যালয়

CU: গত ১৬ জুলাই ইউজিসি একটি নির্দেশিকা দিয়েছিল। তাতে বলা হয়েছে, করোনা আবহে পরীক্ষা নেওয়া যাবে না। সে জায়গায় ইন্টারন্যাল অ্যাসেসমেন্ট বা অন্তর্বর্তী মূল্যায়নের মাধ্যমে এবং বিগত সেমিস্টারের ৫০ শতাংশ নম্বরের ভিত্তিতে পরীক্ষার্থীদের বিকল্প মূল্যায়ন করতে হবে।

পরীক্ষা নাকি ইন্টারনাল অ্যাসেসমেন্ট? মূল্যায়ন নিয়ে বিভ্রান্তিতে কলকাতা বিশ্ববিদ্যালয়
ফাইল ফটো
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2021 | 10:26 PM

কলকাতা: করোনা আবহে বন্ধ স্কুল-কলেজ। চলছে অনলাইন ক্লাস। এর মধ্যেই কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে সেমিস্টার পরীক্ষা রয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয় (CU) ও তার অধীনস্থ কলেজগুলির অন্তর্বর্তী সেমিস্টার করে পরীক্ষা নিতে হবে। সেই মতো প্রস্তুতি নিচ্ছিল বিশ্ববিদ্যালয় ও অধীনস্থ কলেজগুলি। এমনকি কয়েকটি স্নাতকোত্তর বিভাগের কয়েকটি পরীক্ষা হয়েও গিয়েছে। এমতাবস্থায় ইউজিসি (UGC)-র নির্দেশিকায় ধন্দে বিশ্ববিদ্যালয়। পরীক্ষা নাকি অ্যাসেসমেন্ট, রাজ্য সরকারের নির্দেশ নাকি ইউজিসির নির্দেশিকা, কোন পথ মেনে চলবে তারা, তাই নিয়ে বিভ্রান্তিতে পড়েছিল বিশ্ববিদ্যালয়।

জানা গিয়েছে, গত ১৬ জুলাই ইউজিসি একটি নির্দেশিকা দিয়েছিল। তাতে বলা হয়েছে, করোনা আবহে পরীক্ষা নেওয়া যাবে না। সে জায়গায় ইন্টারন্যাল অ্যাসেসমেন্ট বা অন্তর্বর্তী মূল্যায়নের মাধ্যমে এবং বিগত সেমিস্টারের ৫০ শতাংশ নম্বরের ভিত্তিতে পরীক্ষার্থীদের বিকল্প মূল্যায়ন করতে হবে। এই প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় পড়ে দোটানায়। কোন দিকে যাবে তারা? রাজ্যের মতামত নাকি ইউজিসির নির্দেশিকা?

এই প্রেক্ষিতে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু অবশ্য বিশ্ববিদ্যালয়ের ওপরেই সিদ্ধান্ত নেওয়ার ভার ছেড়ে দিয়েছেন। শিক্ষামন্ত্রীর মতামতের ভিত্তিতে বিভিন্ন বিভাগে পরীক্ষার নোটিসও দেয় কলকাতা বিশ্ববিদ্যালয়। সেই মতো স্নাতকোত্তর স্তরে বিভিন্ন বিভাগে পরীক্ষাও হয়ে গিয়েছে। এর মধ্যেই শনিবার প্রো-ভিসি একাডেমির তরফে বিভিন্ন বিভাগের হেড অফ দ্য ডিপার্টমেন্ট বা এইচওডিদের কাছে এসেছে নয়া মেসেজ। তাতে বলা হয়েছে, ইউজিসির ১৬ জুলাইর নির্দেশিকাই মানতে হবে। এবার প্রশ্ন উঠছে, একাধিক বিভাগে যে পরীক্ষা হয়ে গেল তার কী হবে? শিক্ষা মহলের একাংশের দাবি, সেই পরীক্ষাকেই অ্যাসেসমেন্ট বলে চালিয়ে দেওয়া হবে!

এ নিয়ে সিইউটিএ (CUTA)-এর সাধারণ সম্পাদক শাঙ্খায়ন চৌধুরী জানান, যা হওয়ার তাতো হয়ে গিয়েছে। এখন ইউজিসির নোটিস মানার কথা বলা হয়েছে। এ নিয়ে রবিবার বোর্ড অফ স্টাডিজ বৈঠকে বসেছে। কোন পথে সুরাহা হবে সেই উত্তর মিলবে এই বৈঠকে। আরও পড়ুন: দলীয় নেতাদের জামিনের পর রাতেই কলকাতায় ফিরছেন অভিষেক, ত্রিপুরায় ষড়যন্ত্রের গন্ধ পাচ্ছেন বিপ্লব দেব