Kolkata Restaurant: কলকাতার মুকুটে নতুন পালক, হেরিটেজ তকমা শহরের ৩ রেস্তোরাঁর

Kolkata Restaurants শহরের পার্ক স্ট্রিট এলাকার কোয়ালিটি , মোকম্বো ও ট্রিনকাস রেস্তোরাঁ, ইন্ডিয়ান ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচার (Indian Trust For art and Culture) সম্মান পাওয়ার জন্য নির্বাচিত হয়েছে। এখন থেকে এই রেস্তোরাঁ গুলির প্রবেশদ্বারে একটি ফলক বসানো থাকবে , যা দেখে পথচারী ও আগত মানুষজন জানতে পারবেন যে কমপক্ষে ৬০ বছরেরও বেশি সময় ধরে এই রেস্তোরাঁ ত্রয়ী শহরের চেতনা ও সংস্কৃতির প্রতীক।

Kolkata Restaurant: কলকাতার মুকুটে নতুন পালক, হেরিটেজ তকমা শহরের ৩ রেস্তোরাঁর
এই তিনটি রেস্তোরাঁ কলকাতার পার্ক স্ট্রিট এলাকায় অবস্থিত ছবি টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2021 | 10:10 PM

কলকাতা: ‘বাঙালি’ (Bangali) নামটার সঙ্গে ‘ভোজনরসিক’ শব্দটি সহজেই খাপ খেয়ে যায়। পুরো দেশ তথা সমগ্র পৃথিবীর কাছে বাঙালির বর্ণনায়, খাদ্য রসিকতার উপমা কখনই যেন ব্রাত্য থাকে না। সেই বাঙালির প্রাণের শহর কলকাতার (Kolkata) খাবার, প্রসিদ্ধ হবে না তা কী কখনও সম্ভব? উত্তর না। রবিবার তিলোত্তমা কলকাতার তিনটি রেস্তোরাঁর হেরিটেজ (Heritage) তকমা পাওয়ার কথা পাঁচকান হওয়ার পর, খাবার নিয়ে কলকাতার গর্ব বাড়লো বইকি!

শহরের পার্ক স্ট্রিট (Park Street) এলাকার কোয়ালিটি (Kwality), মোকম্বো (Mocambo) ও ট্রিনকাস (Trincas) রেস্তোরাঁ, ইন্ডিয়ান ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচার (Indian Trust For art and Culture) সম্মান পাওয়ার জন্য নির্বাচিত হয়েছে। এখন থেকে এই রেস্তোরাঁ গুলির প্রবেশদ্বারে একটি ফলক বসানো থাকবে , যা দেখে পথচারী ও আগত মানুষজন জানতে পারবেন যে কমপক্ষে ৬০ বছরেরও বেশি সময় ধরে এই রেস্তোরাঁ ত্রয়ী শহরের চেতনা ও সংস্কৃতির প্রতীক।

ইন্ডিয়ান ট্রাস্ট ফর আর্ট অ্যান্ড কালচার, কলকাতার মোট ১৬ টি রেস্তোরাঁকে ২০১৯ সালেই হেরিটেজ সম্মানে ভূষিত করেছিল। কিন্তু করোনা ভাইরাসের প্রকোপে এই তিনটি রেস্তোরাঁয় “ঐতিহ্যবাহী নিদর্শন” এর এই ফলকটি লাগানো সম্ভবপর হয়নি। সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ইনট্যাচের (INTACH) কলকাতার আহ্বায়ক জি এম কাপুর সাংবাদিকদের জানিয়েছিলেন ” ১৫ টি রেস্তোরাঁকেই হেরিটেজ তকমা দেওয়া হয়ে গিয়েছিল। কিন্তু কোভিডের কারণে রেস্তোরাঁ গুলি বন্ধ ছিল বলে ফলকটি লাগানো হয়ে ওঠেনি।এখন রেস্তোঁরা গুলি খোলা রয়েছে, তাই আমাদের মনে হয়েছে এই শিল্পের সঙ্গে যুক্ত সকলের মনোবল বাড়ানোর জন্য এটাই আদর্শ সময়।”

ষাট বছরেরও বেশি সময় ধরে চলে আসা শহরে এই তিনটি রেস্তোরাঁর খাবারের পদ কমবেশি অপরিবর্তিত রয়েছে। এর মধ্যেই ট্রিনকাসে ১৯৫৯ সাল থেকে সঙ্গীতে পরিবেশন শুরু হয়। কোয়ালিটিতে ১৯৫২ সালে , মেনুতে সামান্য বদল আনা হয় । তবে জন্মলগ্ন থেকেই মোকম্বোর মেনু ও অন্দরসজ্জা অপরিবর্তিত রয়েছে। এখন থেকে মোকম্বোর মেনুকার্ডে পদের নামের আগে বা পড়ে ইংরিজি ‘H’ অক্ষরটি দেখতে পাওয়া যেতে পারে, যার অর্থ হেরিটেজ।

তাৎপর্যপূর্ণ ভাবে এই তিনটি রেস্তোরাঁ কলকাতার পার্ক স্ট্রিট এলাকায় অবস্থিত। ইংরেজদের সময় থেকেই পার্ক স্ট্রিট সাহেবি আদব কায়দা রপ্ত করেছে, যাঁর ব্যতিক্রম আজও হয়নি। ক্রিসমাসের (Christmas) সন্ধ্যা হোক, বা ইংরিজি নতুন বছর, সাহেবিয়ানার স্বাদ পেতে আজও বহু বাঙালি ভিড় করেন পার্ক স্ট্রিট এলাকায়। প্রবাদপ্রতিম অভিনেতা অমিতাভ বচ্চনেরও (Amitabh Bacchan) পার্ক স্ট্রিটের প্রতি একটা দুর্বলতা রয়েছে। অভিনয়ে আসার কর্মসূত্রে বেশ কিছু দিন কলকাতায় কাটিয়েছিলেন অমিতাভ। ২০১৯ সালে তাঁর লেখা একটি ব্লগে উঠে এসেছিল অল্প বয়েসে পার্ক স্ট্রিটে রাত জেগে হই হুল্লোড় করার খতিয়ান।

আরও পড়ুন Afghanistan crisis: আফগান উদ্বাস্তুদের সহায়তার প্রয়োজন, জানালেন তালিবান মন্ত্রী

আরও পড়ুন United Kingdom: ব্রিটেনে গ্রাহ্য নয় কোভিশিল্ড, বিপাকে ভারতীয় পর্যটকরা