West Bengal Municipal Election Results 2022 : রাজ্য জুড়ে তৃণমূল ঝড়, ‘বিরোধী গড়ে’ খাতা খুলল ঘাসফুল, হামরো

Municipal Elections 2022 : ১০৮ পুরসভার নির্বাচনের ফলাফলের ঘোষণা হল আজ। তৃণমূল ও হামরো পার্টি 'বিরোধী' গড়ে খাতা খুলল প্রথমবারের জন্য।

West Bengal Municipal Election Results 2022 : রাজ্য জুড়ে তৃণমূল ঝড়, 'বিরোধী গড়ে' খাতা খুলল ঘাসফুল, হামরো
(প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 8:41 PM

কলকাতা : ১০৭ টি পুরসভার ফলাফল ঘোষণা হয়ে গেল আজ। গত ২৭ শে ফেব্রুয়ারি ১০৮ টি পুরসভায় নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু নির্বাচনের আগেই একটি পুরসভা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছিল তৃণমূল কংগ্রেস। তাই ২৭ ফেব্রুয়ারি ১০৭ টি পুরসভাতেই নির্বাচন হয়েছিল। পুরসভা নির্বাচনের দিকে নজর ছিল সকলের। আজকের ফলাফলে আবার নিজেদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করল তৃণমূল কংগ্রেস। তৃণমূলের সবুজ ঝড়ে রীতিমতো ধূলোয় মিশিয়ে গেল বিজেপি। ১০৮ টি পুরসভার মধ্যে একটি পুরসভাতেও ফুল ফোটাতে পারেনি পদ্ম শিবির। কিছু পরিষেবায় নতুন করে খাতা খুলেছে তৃণমূল। একেবারে অপ্রত্যাশিতভাবে জয় এনেছে পাহাড়ের একটি আঞ্চলিক দলও। তিন মাস আগে উঠে আসা একটি আঞ্চলিক দল পাহাড়ের মানুষের মনে জায়গা করে নিয়েছে।

রাজ্য জুড়ে সবুজ ঝড় উঠেছে। সেই ঝড়ে নতুন করে কিছু পুরসভা নিজের নামে লিখিয়ে নিল তৃণমূল কংগ্রেস। আজকের জয়ে বিপুল ভোটে জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। বিজেপি প্রচারে গতি বাড়ালেও শূণ্য হাতে ফিরতে হল গেরুয়া শিবিরকে। গত বিধানসভা নির্বাচনে ২০০ পার না করতে পারলেও ৭৭ টি আসন সুরক্ষিত করতে পেরেছিল ভারতীয় জনতা পার্টি। পুরসভা নির্বাচনে কিছু পুরসভায় ভাগ্য খুলে গিয়েছে নির্বাচিত কয়েকজন প্রার্থীর। প্রথমবারের জন্য পুরসভা নির্বাচনে সাফল্য পেয়েছেন তাঁরা। তালিকাটা যদিও খুব একটা বড় নয়। এক তৃণমূল কংগ্রেস অন্যটি হল আঞ্চলিক দল হামরো পার্টি। কোন কোন পুরসভা নিজেদের নামে লিখিয়েছে এই দুটি দল তা এক নজরে দেখে নেওয়া যাক।

তালিকায় রয়েছে দিনহাটা,  জয়নগর-মজিলপুর পুরসভা। দিনহাটা পুরসভায় নির্বাচনের আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গিয়েছে তৃণমূল কংগ্রেস। তৃণমূলের কাছে বড়় প্রাপ্তি দক্ষিণ ২৪ পরগনার জয়নগর-মজিলপুর পুরসভা। এই প্রথম এককভাবে জয়নগর-মজিলপুর পুরসভায় বোর্ড গঠন করতে চলেছে ঘাসফুল শিবির। এই পুরসভা মূলত কংগ্রেসের শক্ত ঘাঁটি বলেই পরিচিত ছিল। এইবার সেই কংগ্রেসের জমিতেই ঘাসফুল ফোটালো তৃণমূল। এই পুরসভায় মোট ১৪ টি ওয়ার্ড রয়েছে। তার মধ্যে ১২ টি ওয়ার্ডে জয়ী হয়েছে তৃণমূল কংগ্রেস। বাকি দুটোতে জিতেছে কংগ্রেস এবং এসইউসিআই (SUCI)। উল্লেখ্য, এর আগে ২০১০ সালে জয়নগর পুরসভায় বোর্ড গঠনের অংশ ছিল তৃণমূল কংগ্রেস। তবে তা একেবারেই এসইউসিআই দের সঙ্গে জোট করে। এরপর ২০১৫ সালে জয়নগরে পুরবোর্ড গঠন করেছিল এসইউসিআই-বাম এবং নির্দলের জোট। এই প্রথমবারের জন্য এককভাবে বোর্ড গঠন করবে তৃণমূল কংগ্রেস।

এর পাশাপাশি নজরে রয়েছে দার্জিলিং পুরসভাও। এইবার সেখানে অপ্রত্যাশিতভাবে প্রথম সারিতে উঠে এসেছে মাত্র তিনমাস আগে সংগঠিত হামরো পার্টি। দার্জিলিংয়ের একটি নামকরা রেস্তোরাঁর মালিকের নেতৃত্বাধীন দল পাহাড়বাসীর আশীর্বাদ পেয়ে দার্জিলিং পুরসভায় বোর্ড গঠন করতে চলেছে। পাহাড়ে ধরাশায়ী বিজেপি-জিএনএলএফ জোট। ২২ নং ওয়ার্ডের প্রার্থী অজয় এডওয়ার্ড জয়ী হতে পারেননি। তবে তাঁর নেতৃত্বাধীন দল হামরো পার্টি পাহাড়বাসীর আশীর্বাদ পেয়েছে। তিনি হাসিমুখে সেই হার আলিঙ্গনও করে নিয়েছেন। দার্জিলিং পুরসভায় ৩২ টি ওয়ার্ড। তার মধ্যে ১৮ টি ওয়ার্ড জিতেছে হামরো পার্টি। ৮ টি ওয়ার্ড বিজেপি, ৪ টি মোর্চা এবং ২ টি ওয়ার্ড জিতেছে তৃণমূল কংগ্রেস। পাহাড়ের রাজনৈতিক সমীকরণ যে বদলাচ্ছে তা এই পুরসভা নির্বাচন থেকে খানিকটা আন্দাজ করা যেতে পারে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন : Repoll: গণনার দিন খোলাই গেল না ইভিএম, ৪ মার্চ ফের ভোট হচ্ছে এই পুর এলাকায়