Repoll: গণনার দিন খোলাই গেল না ইভিএম, ৪ মার্চ ফের ভোট হচ্ছে এই পুর এলাকায়

West Bengal Municipal Elections 2022: এর আগে মঙ্গলবারই দু'টি পুর এলাকায় পুনর্নির্বাচন হয়। মূলত জেলাশাসক রিপোর্ট দিয়েছিলেন রাজ্য নির্বাচন কমিশনকে। তারই ভিত্তিতে এই দুই বুথে পুনর্নির্বাচনের ঘোষণা করা হয়েছিল।

Repoll: গণনার দিন খোলাই গেল না ইভিএম, ৪ মার্চ ফের ভোট হচ্ছে এই পুর এলাকায়
৪ মার্চ একটি বুথে ফের ভোটগ্রহণ। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 02, 2022 | 8:09 PM

কলকাতা: ভোটের গণনার দিনই আরও একটি বুথের পুনর্নির্বাচনের (Repoll) ঘোষণা করা হল। রাজ্য নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, শ্রীরামপুর পুরসভার ২ নম্বর ওয়ার্ডের ৩ নম্বর বুথে ফের ভোট হবে। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর, এই বুথের ইভিএম খোলা যায়নি। তাই ফের নির্বাচনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নন্দলাল ইনস্টিটিউশনের রুম নম্বর ৩। এই বুথেরই ইভিএম খোলা যায়নি গণনার সময়। কমিশন সূত্রে জানা গিয়েছে, ৭১৩ জন ভোট দিয়েছিলেন এই বুথে। ফের এখানেই ভোট হবে ৪ মার্চ, আগামী শুক্রবার।

১০৮ পুরসভার ভোটের ফলপ্রকাশ হল বুধবার। এই ভোটের ফল নিয়ে খুশি নয় বিজেপি। তাদের কাছে, এটা নির্বাচনই নয়। চূড়ান্ত ফলপ্রকাশের পরই সাংবাদিক সম্মেলন করে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার বলেন, “ভোটের নামে প্রহসন হয়েছে। বুথে বুথে তৃণমূল কর্মীরা বুথ জ্যাম করেছে। বালুরঘাটের ২২ নম্বর বুথেও তৃণমূল প্রার্থী নিজে বুথের সামনে দাঁড়িয়ে ছিল। যার ফলে মানুষ আতঙ্কেই তৃণমূলকে ভোট দিয়েছেন। আমাদের অনেক কর্মীকে ভয় দেখিয়েছে।”

যদিও বিজেপির এই বক্তব্যকে প্রথম থেকেই আমল দেয়নি তৃণমূল। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এদিন বলেন, “অনেক কুৎসাই রটেছিল। ১১ হাজার ২৫টা বুথে ভোট হয়েছিল সম্ভবত। তার মধ্যে সাতটা আটটা বুথে আপনারা দেখিয়েছেন গন্ডগোল। এই বুথের মধ্যেও যতদূর আমি জানি ইভিএম নিয়ে সমস্যা হয়েছে। ইভিএম রিপ্লেস হয়েছে। দু’টো বুথে রিপোল হয়েছে। এর বাইরে পুরুলিয়া, বাঁকুড়া, মেদিনীপুর, বীরভূম, বর্ধমান, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা কোথাও কোনও সমস্যার কথা শোনা গিয়েছে? জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, দার্জিলিং, মালদহ কোথাও কিছু ঘটেনি। মানুষ উৎসবের মেজাজে ভোট দিয়েছেন।”

এর আগে মঙ্গলবারই দু’টি পুর এলাকায় পুনর্নির্বাচন হয়। একটি দক্ষিণ দমদম পুরসভার ৩৩ নম্বর ওয়ার্ডে। এখানকার লেক পয়েন্ট হাইস্কুলে চার নম্বর বুথে ভোট হয়। অন্যদিকে শ্রীরামপুর পুরসভার ২৫ নম্বর ওয়ার্ডের ৭ নম্বর বুথেও মহেশ কলোনি যুব কিশোর সঙ্ঘের বুথে পুনর্নির্বাচন হয়। মূলত জেলাশাসক রিপোর্ট দিয়েছিলেন রাজ্য নির্বাচন কমিশনকে। তারই ভিত্তিতে এই দুই বুথে পুনর্নির্বাচনের ঘোষণা করা হয়েছিল। কমিশন সূত্রে বলা হয়েছিল, মূলত ভোটগ্রহণে কিছু ত্রুটি থাকার জন্যই ফের এই দুই বুথে ভোট করানো হচ্ছে।

কিন্তু প্রশ্ন ছিল, যেখানে প্রায় ২৪টি জায়গা থেকে ইভিএম ভাঙার অভিযোগ এসেছে, সেখানে কেন ২টিতে আবারও ভোট করানো হচ্ছে? যদিও ভোটের দিনই রাজ্য পুলিশের ডিজি জানিয়েছিলেন, বিক্ষিপ্ত দু’ একটি ঘটনা ছাড়া ভোট শান্তিপূর্ণ হয়েছে। যখন যেমন অভিযোগ এসেছে, তা খতিয়ে দেখে সমাধান করা হয়েছে। তবে বুধবার শ্রীরামপুরের একটি বুথে পুনর্নির্বাচনের কথা বলা হলেও, তার কারণ একেবারেই অন্য। এদিন গণনা চলাকালীন ইভিএম খোলা যায়নি শ্রীরামপুর পুরসভার ২ নম্বর ওয়ার্ডের ৩ নম্বর বুথের। সে কারণেই এই সিদ্ধান্ত।

আরও পড়ুন: Municipal Elections 2022 Result: ভোট দিতে পারেননি খোদ অর্জুন, ভাটপাড়ায় ফুটল না পদ্ম