Partha Chatterjee : ‘ফাঁকা আওয়াজ’, মোদীর ১০ লক্ষ চাকরির ঘোষণা নিয়ে পার্থর কটাক্ষ, পাল্টা SSC-র খোঁচা শমীকের

Partha Chatterjee : কেন্দ্রের সমালোচনা করে পার্থ চট্টোপাধ্যায় বলেন, রাষ্ট্রায়ত্ত শিল্পগুলি ধুঁকছে কিংবা বন্ধ হয়ে যাচ্ছে। ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণের ফলে কত জন চাকরি হারিয়েছেন, তার হিসেব যদি তাঁরা দিতেন, তবে দেখা যেত কর্মসংস্থানের চেয়ে কর্মচ্যুতির রেকর্ড গড়েছে বিজেপি সরকার।

Partha Chatterjee : 'ফাঁকা আওয়াজ', মোদীর ১০ লক্ষ চাকরির ঘোষণা নিয়ে পার্থর কটাক্ষ, পাল্টা SSC-র খোঁচা শমীকের
কেন্দ্রকে আক্রমণ পার্থ চট্টোপাধ্যায়ের, জবাব দিলেন শমীক ভট্টাচার্য
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 3:46 PM

কলকাতা : কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে আগামী দেড় বছরে ১০ লক্ষ কর্মচারী নিয়োগ করা হবে। মঙ্গলবার প্রধানমন্ত্রী দফতরের তরফে টুইট করে একথা জানানো হয়েছে। প্রধানমন্ত্রীর দফতরের এই ঘোষণার পরই বিরোধী দলগুলি কেন্দ্রকে আক্রমণ করেছে। এবার এই নিয়ে কেন্দ্রকে কটাক্ষ করলেন তৃণমূলের মহাসচিব তথা রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। তিনি বলেন, “বিজেপি যা প্রতিশ্রুতি দেয়, তা কোথাও বাস্তবায়িত হয় না। ১৫ লাখ টাকা করে প্রত্যেকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে, এই প্রতিশ্রুতি দিয়ে তারা ক্ষমতায় এসেছিল। কিন্তু, ১৫ পয়সাও কারও অ্যাকাউন্টে ঢোকেনি।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা করে পার্থ চট্টোপাধ্যায় বলেন, “বলেছিলেন প্রতি বছর ২ কোটি লোকের চাকরি হবে। উল্টে বেকারিত্বের হার রেকর্ড করেছে। আর এখন ১০ লক্ষ চাকরির কথা বলছেন।” কেন্দ্রকে আক্রমণ করে রাজ্যের শিল্পমন্ত্রী বলেন, “কত লক্ষ মানুষ কর্মচ্যুত হয়েছেন। রাষ্ট্রায়ত্ত শিল্পগুলি ধুঁকছে কিংবা বন্ধ হয়ে যাচ্ছে। ব্যাঙ্কগুলির সংযুক্তিকরণের ফলে কত জন চাকরি হারিয়েছেন, তার হিসেব যদি তাঁরা দিতেন, তবে দেখা যেত কর্মসংস্থানের চেয়ে কর্মচ্যুতির রেকর্ড গড়েছে বিজেপি সরকার।” এবারও কেন্দ্র কর্মসংস্থানের ফাঁকা আওয়াজ দিচ্ছে বলে তিনি মন্তব্য করেন।

নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়া নিয়েও কেন্দ্রীয় সরকারকে আক্রমণ করেন রাজ্যের শিল্পমন্ত্রী। তিনি বলেন, পেট্রোল, ডিজেলের দাম বাড়ছে। পেট্রোলের দাম ১০০ ছাড়িয়েছে। তার প্রভাব তো নিত্য প্রয়োজনীয় জিনিসের উপর পড়বেই।

কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে পার্থ চট্টোপাধ্যায় সরব হতেই পালটা রাজ্যের কর্মসংস্থানের হাল নিয়ে প্রশ্ন তুললেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য। তিনি বলেন, “দীর্ঘ আট বছর রাজ্যের শিক্ষা মন্ত্রী ছিলেন পার্থ চট্টোপাধ্যায়। তাঁর আমলে মাত্র দু’বার টেট হয়েছে। এই মূহূর্তে রাজ্যের স্কুলগুলিতে শিক্ষক, অশিক্ষক, গ্রুপ ডি কর্মী মিলিয়ে সাড়ে তিন লক্ষের বেশি শূন্যপদ রয়েছে। অন্যদিকে, করোনা পরিস্থিতি ও বিভিন্ন অর্থনৈতিক কারণে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পদে নিয়োগ করা যায়নি। সেই পদগুলিতে এখন নিয়োগ হচ্ছে।” রাজ্যের শাসকদলের সমালোচনা করে তিনি বলেন, ” রাজ্য সরকার ডিএ দিতে পারছে না। সার্বিকভাবে ব্যর্থ সরকার। যারা দুর্নীতির পঙ্কিলতায় রাজ্যটাকে ডুবিয়ে একটা প্রজন্মকে ধ্বংস করে দিয়েছে। তাদের কোনও নৈতিক কিংবা রাজনৈতিক অধিকার নেই এই নিয়ে কথা বলার।”

গত ফেব্রুয়ারি মাসে রাজ্য়সভায় পেশ করা কেন্দ্রের তথ্য অনুযায়ী, ২০২০ সালের ১ মার্চ পর্যন্ত কেন্দ্রীয় সরকারের বিভিন্ন বিভাগে প্রায় ৮৭ লক্ষ শূন্যপদ ছিল। গতকাল প্রধানমন্ত্রীর দফতরের টুইটের পর মোদী সরকারকে কটাক্ষ করেছিলেন কংগ্রেস মুখপাত্র রণদীপ সিং সুরজেওয়ালা। তিনি টুইটে লেখেন, ‘প্রতি বছরে ২ কোটি চাকরি দেওয়ার প্রতিশ্রুতি ছিল। এখন তাঁরা বলছেন ২০২৪ এর মধ্যে মাত্র ১০ লক্ষ চাকরি দেওয়া হবে।’