UGC : অনলাইন বা ডিসট্যান্স কোর্স কি রেগুলার কোর্সের সমান? যা বলল ইউজিসি…

UGC : রেগুলার কোর্সে পড়বেন? নাকি অনলাইনে বা ডিসট্যান্স মোডে ডিগ্রি কোর্স করবেন? রেগুলার কোর্স না করলে পরবর্তী কালে কোনও সমস্যা হবে না তো? এমন বিভিন্ন প্রশ্ন ঘুরপাক খায় পড়ুয়াদের মনে। এবার সেই দুশ্চিন্তা থেকে মুক্তি দিল ইউজিসি।

UGC : অনলাইন বা ডিসট্যান্স কোর্স কি রেগুলার কোর্সের সমান? যা বলল ইউজিসি...
ইউজিসির বিজ্ঞপ্তিতে কী উল্লেখ রয়েছে?
Follow Us:
| Edited By: | Updated on: Sep 10, 2022 | 1:32 PM

কলকাতা : অনলাইন মোড এবং ডিসিটেন্স লার্নিং-এর সঙ্গে রেগুলার কোর্সের কোনও ফারাক রইল না। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের থেকে মান্যতা দিয়ে জানিয়ে দেওয়া হল সব এক। পড়ুয়াদের ক্ষেত্রে ডিগ্রি কোর্সে ভর্তি হওয়ার সময় একটি গুরুতর চিন্তার বিষয় থেকে যায়। তাঁরা কি রেগুলার কোর্সে পড়বেন? নাকি অনলাইনে বা ডিসট্যান্স মোডে ডিগ্রি কোর্স করবেন? রেগুলার কোর্স না করলে পরবর্তী কালে কোনও সমস্যা হবে না তো? এমন বিভিন্ন প্রশ্ন ঘুরপাক খায় পড়ুয়াদের মনে। এবার সেই দুশ্চিন্তা থেকে মুক্তি দিল ইউজিসি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচবি রজনীশ জৈন একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দিয়েছেন, অনলাইন হোক বা ডিসট্যান্স উভয় মাধ্যমেই ডিগ্রি কোর্স রেগুলার কোর্সের সমতুল্য হবে গণ্য হবে।

সম্প্রতি প্রকাশিত ওই বিজ্ঞপ্তিতে ইউজিসি সচিব রজনীশ জৈন জানিয়েছেন, “২০১৪ সালের ইউজিসির বিজ্ঞপ্তির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ স্নাতক এবং স্নাতকোত্তর স্তরে ডিগ্রিগুলি ওপেন এবং ডিসটেন্স লার্নিং বা অনলাইন মোডের মাধ্যমে প্রাপ্ত ডিগ্রিগুলি রেগুলার মোডের মাধ্যমে প্রাপ্ত ডিগ্রির সমতুল্য।” বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের ২২ নম্বর বিধি অনুযায়ী এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, করোনা পরিস্থিতি এবং তার পরবর্তী সময়ে অনলাইন শিক্ষা ব্যবস্থা এবং ডিসটেন্স লার্নিং ব্যবস্থা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। সেদিক থেকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এই বিজ্ঞপ্তি যথেষ্টই তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। বিশেষ করে অনলাইন শিক্ষা ব্যবস্থার মাধ্যমে পাওয়া ডিগ্রির মাধ্যমে ভবিষ্যতে কোনও সমস্যা হবে কি না, তা নিয়ে দুশ্চিন্তায় ছিলেন অনেক পড়ুয়া। এবার তাঁদের সেই দুশ্চিন্তা অনেকটাই কমাল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।

এর আগে এক বিজ্ঞপ্তিতে, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন জানিয়েছিল,  ওপেন বা ডিসটেন্স লার্নিংকে রেগুলার প্রতিষ্ঠানের অনুরূপ ডিগ্রি হিসাবে বিবেচনা করা উচিত। এবার সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে ইউজিসির থেকে জানানো হয়েছে, ডিসটেন্স লার্নিং বা অনলাইন মোডের ডিগ্রি রেগুলার কোর্সের সঙ্গেই সমতুল্য। ফলে এখন থেকে কোন মোডে পড়াশোনা করবেন, তা নিয়ে দুশ্চিন্তা অনেকটাই কমল পড়ুয়াদের।