একাদশে ভর্তির মাপকাঠি প্রকাশ! নজিরবিহীন ঘোষণা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: ঋদ্ধীশ দত্ত

Updated on: Jul 21, 2021 | 12:40 AM

WBCHSE Class 11 Admission: একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মাপকাঠি প্রকাশ করা হল শিক্ষা সংসদের তরফে

একাদশে ভর্তির মাপকাঠি প্রকাশ! নজিরবিহীন ঘোষণা উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের
ফাইল ছবি

কলকাতা: মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের দিনই একাদশ শ্রেণিতে ভর্তির জন্য মাপকাঠি প্রকাশ করল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। নজিরবিহীন ভাবে এই প্রথমবার একাদশ দ্বাদশ শ্রেণিতে ভর্তির জন্য মাপকাঠি প্রকাশ করা হল শিক্ষা সংসদের তরফে। তবে সব বিভাগ নয়, কেবল বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য এই মাপকাঠি প্রকাশ করা হয়েছে সংসদের পক্ষ থেকে। যেখানে জানিয়ে দেওয়া হয়েছে, একাদশে বিজ্ঞান বিভাগে ভর্তি হতে গেলে কোন বিষয়ে ন্যূনতম কত নম্বর থাকতে হবে পড়ুয়াদের।

পরীক্ষা না নিয়েই অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে এ বছর মাধ্যমিকের ফলপ্রকাশ করা হয়েছে। ফলাফল দেখে চক্ষু চড়কগাছ শিক্ষামহলের একাংশের। কেননা চলতি বছর এই প্রথমবার কোনও পড়ুয়া ফেল করেনি। একসঙ্গে প্রথম স্থান অধিকার করেছে ৭৯ জন। ঝাঁকে ঝাঁকে নম্বর পেয়েছে পড়ুয়ারা। যে কারণে একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে, এমন আশঙ্কা দেখা দিচ্ছিল। কার্যত সেই আশঙ্কায় সিলমোহর দিয়েই মঙ্গলবার সন্ধ্যায় একাদশে বিজ্ঞান বিভাগে ভর্তির জন্য মাপকাঠি প্রকাশ করা হল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বিজ্ঞপ্তি

নতুন নির্দেশিকায় জানানো হয়েছে, যদি কোনও পড়ুয়া একাদশে বিজ্ঞান বিভাগে ভর্তি হতে চান, তবে দশমে বিজ্ঞানের সমস্ত বিষয়ে ন্যূনতম ৪৫ শতাংশ পেতেই হবে সেই পড়ুয়াকে। কোন কোন বিষয় রয়েছে তালিকায়? সংসদের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গণিত কিংবা স্ট্যাটিস্টিক্সে, জীবন বিজ্ঞান, পদার্থবিদ্যা বা রসায়ন বা উভয়, ভূগোল এবং কম্পিউটার সায়েন্সে কমপক্ষে ৪৫ শতাংশ থাকতেই হবে। নতুবা কোনও ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান বিভাগে ভর্তি হওয়ার সুযোগ দেওয়া হবে না।

এই নিয়ে সংসদ কর্তাদের বক্তব্য, চলতি বছর যেভাবে নম্বর দেওয়া হয়েছে, তাতে যদি ভর্তির কোনও মাপকাঠি না থাকে তবে ভবিষ্যতে পড়ুয়াদেরই সমস্যায় পড়তে হবে। একই সঙ্গে কোনও পড়ুয়ার যদি একটি বিষয়ে সম্যক ধারনা না থাকে, এবং সেই ধারনা ছাড়াই সে ওই বিষয় নিয়ে পড়তে শুরু করে, তবে অসুবিধা উভয় তরফে বাড়বে বরং কমবে না। অভূতপূর্ব পরিস্থিতি তৈরি হওয়ার কারণেই নজিরবিহীন এই সিদ্ধান্ত নিতে হয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদকে। আরও পড়ুন: ফলেই ‘কাঁটা’, ভর্তি বিভ্রাট! মাধ্যমিকের ফলাফল ‘হাস্যকর’ বলছেন শিক্ষাবিদরা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla