Weather Forecast: এবারের মতো শীতের বিদায়ঘণ্টা কি বাজল? কী বলছে হাওয়া অফিস

পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলে তাপমাত্রা ফের কমবে। ফেব্রুয়ারির ২ তারিখ থেকে আবারও ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমবে।

Weather Forecast: এবারের মতো শীতের বিদায়ঘণ্টা কি বাজল? কী বলছে হাওয়া অফিস
প্রতীকি ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 6:09 PM

কলকাতা: এখনই সম্পূর্ণ বিদায় নিচ্ছে না শীত। আগামী দু-দিন তাপমাত্রার পারদ কিছুটা ঊর্ধ্বমুখী হলেও ফের পারদ পতন ঘটবে। চলতি সপ্তাহে পশ্চিমী ঝঞ্ঝার জেরে বৃষ্টিপাতের সম্ভাবনাও রয়েছে। তারপর পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলে জেরে ফের শীত অনুভূত হবে রাজ্যে। জেলার তাপমাত্রা ফের ১২-১৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে যেতে পারে। সোমবার এমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, ফের একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে বঙ্গে। যার জেরে মঙ্গলবার থেকে আগামী দু-দিন আবার তাপমাত্রা সামান্য বাড়বে। এদিকে, পশ্চিমী ঝঞ্ঝার জেরে আগামী ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি অর্থাৎ মঙ্গল ও বুধবার দার্জিলিং ও কালিম্পঙের পাহাড়ি এলাকায় বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। দার্জিলিং, কালিম্পং বাদে উত্তরবঙ্গের আবহাওয়া আগামী পাঁচদিন শুষ্ক থাকবে। এই সময়ে কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

তবে বৃহস্পতিবারই পশ্চিমী ঝঞ্ঝা সরে যাওয়ার সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝা কেটে গেলে তাপমাত্রা ফের কমবে। ফেব্রুয়ারির ২ তারিখ থেকে আবারও ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমবে এবং ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশেই থাকবে বলে পূর্বাভাস আবহবিদদের।

দিন দুয়েক আগে কলকাতা সহ রাজ্যের তাপমাত্রা পৌঁছে গিয়েছিল ১৭ ডিগ্রি সেলসিয়াসের কোটায়। তবে রবিবার থেকে ফের কিছুটা পারদ পতন ঘটেছে। রবিবার ফের কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬ ডিগ্রির ঘরে নেমে যায় এবং এদিন সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ আপাতভাবে শীত বিদায় নিচ্ছে মনে হলেও এখনই যে সোয়েটার-চাদর থেকে নিষ্কৃতি মিলবে না, তা স্পষ্ট করে দিল হাওয়া অফিস।