Weather Update: এখনও কাটেনি নিম্নচাপের ফাঁড়া, আগামী ৩-৪ দিন ভিজবে কোন কোন জেলা?

Weather Update: বৃহস্পতিবার ও শুক্রবার হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের একাধিক জেলায়। সবথেকে বেশি সম্ভাবনা রয়েছে কোচবিহার,আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে।

Weather Update: এখনও কাটেনি নিম্নচাপের ফাঁড়া, আগামী ৩-৪ দিন ভিজবে কোন কোন জেলা?
ফের ভিজতে চলেছে বাংলা।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 14, 2022 | 7:31 PM

কলকাতা: সরাসরি বাংলার উপরে অবস্থান না করলেও এখনও কাটেনি নিম্নচাপের ফাঁড়া। ফলে আগামী ৩-৪ চারদিন বাংলার বৃষ্টির দাপট অব্যাহত থাকবে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রে খবর, বর্তমানে একটি সুস্পষ্ট নিম্নচাপ অবস্থান করছে উত্তর-পশ্চিম মধ্য প্রদেশ ও সংলগ্ন এলাকায়। যা বাংলা থেকে অনেকটাই দূরে। অন্যদিকে আরও একটি নিম্নচাপ অক্ষরেখা অবস্থান করছে অসমের উপর। যার প্রভাবই খানিকটা পড়ছে বাংলায়। যে কারণে আগামী ৩ থেকে চারদিন দক্ষিণবঙ্গে বেশ ভালই বৃষ্টিপাত হবে বলে মনে করা হচ্ছে। 

বুধবার ভারী বৃষ্টির সর্তকতা রয়েছে মুর্শিদাবাদ, বীরভূম, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে। অন্যদিকে বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গেও। বৃহস্পতি ও শুক্রবার হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের একাধিক জেলায়। সবথেকে বেশি সম্ভাবনা রয়েছে কোচবিহার,আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে। এদিকে বিগত কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টির জেরে দক্ষিণবঙ্গের সামগ্রিক তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছে। সবথেকে বেশি তাপমাত্রার পারাপতন দেখতে পাওয়া গিয়েছে রাতে। তবে ১৬ তারিখের পর থেকে দক্ষিণবঙ্গে দিনের তাপমাত্রা ধীরে ধীরে বাড়তে শুরু করবে বলে জানা যাচ্ছে। 

এদিকে হাওয়া অফিস সূত্রে খবর, বুধবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকছে ২৯ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। একইসঙ্গে আপেক্ষিক আদ্রতার পরিমাণ দাঁড়াচ্ছে ৮৪ শতাংশের আশাপাশে। এদিন কলকাতা সহ পাশ্ববর্তী একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত দেখতে পাওয়া গিয়েছে। তবে সোমবার ও মঙ্গলবার ২ দিনই কলকাতায় বেশ ভারী বৃষ্টিপাত দেখা পাওয়া গিয়েছে। নিম্নচাপের প্রভাবে শেষ ২৪ ঘণ্টায় আলিপুরে বৃষ্টি হয়েছে ৭১.৯ মিলিমিটার। যা এই মরসুমে নয়া রেকর্ড বলেই মনে করা হচ্ছে। তবে  বিস্তৃত নিম্নচাপ অক্ষরেখার কারণে বুধবার কলকাতা ছাড়াও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ইত্যাদি জেলাতে বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। প্রতি জেলাতেই মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত দেখতে পাওয়া গিয়েছে।