Today Weather Update: বইছে তীব্র লু, আজই চালসে হয়ে যাবে কলকাতা!

Today Weather Update: আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, আজই ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলতে পারে কলকাতা। সকাল সাড়ে এগারোটাতেই আলিপুরের তাপমাত্রা ৩৮.৮ ডিগ্রিতে পৌঁছেছে। দমদমে তাপমাত্রা ৩৯ ডিগ্রি। গরম হাওয়ার হলকায় বাতাস আজ আরও শুকনো। দুপুরে বেরনোর সময় সতর্ক হওয়ার পরামর্শ আবহাওয়া দফতরের।

Today Weather Update: বইছে তীব্র লু, আজই চালসে হয়ে যাবে কলকাতা!
মারত্মক গরমImage Credit source: Tv9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 18, 2024 | 1:37 PM

কলকাতা: সকাল সাড়ে সাতটা থেকেই মারাত্মক গরম। তেতেপুড়ে যাচ্ছে গোটা দক্ষিণবঙ্গ। একটু বেলা বাড়ার পর কী পরিস্থিতি হচ্ছে তা বলার অপেক্ষা রাখে না। অফিস যাত্রীরা কার্যত নাজেহাল হয়ে যাচ্ছেন। বৃষ্টি কবে হবে সেই প্রশ্নের মধ্যেই আরও দুঃসংবাদ দিল হাওয়া অফিস। আগামী ৩ দিন গোটা দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের সতর্কতা করা হয়েছে।

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, আজই ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়ে ফেলতে পারে কলকাতা। সকাল সাড়ে এগারোটাতেই আলিপুরের তাপমাত্রা ৩৮.৮ ডিগ্রিতে পৌঁছেছে। দমদমে তাপমাত্রা ৩৯ ডিগ্রি। গরম হাওয়ার হলকায় বাতাস আজ আরও শুকনো। দুপুরে বেরনোর সময় সতর্ক হওয়ার পরামর্শ আবহাওয়া দফতরের।

এ দিকে, মারাত্মক গরমের জেরে এগিয়ে দেওয়া হয়েছে গরমের ছুটি। আগামী সপ্তাহ থেকেই সব সরকারি স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তিনি বেসরকারি স্কুলগুলিকেও অনুরোধ করেছেন বন্ধ রাখতে। এই মর্মে একটি নির্দেশিকাও জারি করেছে নবান্ন। ইতিমধ্যে মারত্মক গরমের জেরে হিট স্ট্রোকের সম্ভাবনাও বাড়ছে। হালকা খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। বেশি করে জল খাওয়ার পরামর্শ দিয়েছেন। পুষ্টিবিদ স্বাতী চক্রবর্তী বলেন, “এই গরমে সুস্থ থাকার চাবিকাঠি হল হাইড্রেশন। জলের কোনও বিকল্প এই গরমে নেই। যা কিছু খাবেন, তার সঙ্গে জল মাস্ট। দু’টুকরো তরমুজ খাচ্ছেন, তার সঙ্গে জল খান। মুসাম্বি লেবুর রসের সঙ্গেও জল খেতে পারেন। সহজ কথায়, যা কিছু খাবেন, জল খেতেই হবে তার সঙ্গে।”