Weather Update: রবিবাসরীয় কলকাতায় আকাশের মুখ ভার, সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি

Rain: শুধু কলকাতাতেই নয়, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

Weather Update: রবিবাসরীয় কলকাতায় আকাশের মুখ ভার, সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি
বৃষ্টির পূর্বাভাস
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2022 | 1:03 PM

কলকাতা : রবিবারও রাজ্যে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। কলকাতার আকাশ মূলত মেঘলা থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। বাতাসে জলীয় বাষ্প অনেক বেশি রয়েছে। রবিবার সকালে শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৯ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়েছে ৪৯.৪ মিলিমিটার। শুধু কলকাতাতেই নয়, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণের জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনার কথাও জানিয়েছে আলিপুর হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরের সঙ্গে ঝাড়গ্রামেও বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা ও মাঝারি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও। বিক্ষিপ্তভাবে বজ্রপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণের জেলাগুলিতে। উত্তরবঙ্গের ক্ষেত্রে বুধবার থেকে ফের বৃষ্টি বাড়ার ইঙ্গিত রয়েছে। রবিবার উত্তরবঙ্গের জেলাগুলিতে মূলত মেঘলা আকাশ, কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে আংশিক মেঘলা আকাশ থাকবে। আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার – এই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আগামিকাল (সোমবার) বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা থাকছে মূলত উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায়। মঙ্গলবারও বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বুধবার থেকে সেই বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা দুটিই বাড়বে। বুধবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার কোচবিহার ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির পূর্বাভাসের কথা জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। মৌসুমী অক্ষরেখা বর্তমানে গোয়ালিয়র, সিদ্ধি, ডালটনগঞ্জ, বাঁকুড়া ও দীঘার উপর দিয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ উপকূল বরাবর একটি ঘূর্ণাবর্ত রয়েছে, যেটি ক্রমশ ওড়িশা উপকূলের দিকে এগোচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় উত্তর ওড়িশা উপকূলে এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে।