Weather Update: নিম্নচাপ হল গভীর, তবুও আশার আলো দেখাতে পারলেন না আবহাওয়াবিদরা… কী পূর্বাভাস?

Weather Update: এবারের নিম্নচাপের দিকে তাকিয়ে ছিলেন চাষিরা। কিন্তু এবারও সেরকম কোনও আশাল আলো দেখাতে পারছেন না আবহাওয়াবিদরা।

Weather Update: নিম্নচাপ হল গভীর, তবুও আশার আলো দেখাতে পারলেন না আবহাওয়াবিদরা... কী পূর্বাভাস?
তৈরি হল আরও একটি নিম্নচাপ (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Aug 09, 2022 | 2:27 PM

কলকাতা: শক্তি বাড়িয়েছে বঙ্গোপসাগরের নিম্নচাপ। ওড়িশা উপকূলে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তবে তাতে যে দক্ষিণবঙ্গের কপালে খুব বেশি শিকে ছিঁড়বে, তেমনটা নয়। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, গভীর নিম্নচাপে বেশি বৃষ্টি হবে ওড়িশায়। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে। ফলে নিম্নচাপ তৈরি হলেও, এই মরসুমে তৈরি হওয়া বৃষ্টির ঘাটতি কমবে না। ফলে চাষিদের উদ্বেগ থেকেই যাচ্ছে। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, বুধবার কলকাতা-সহ ৭ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃষ্টির পূর্বাভাস

(মঙ্গলবার)

দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম

(বুধবার)

কলকাতা, হাওড়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম

(বৃহস্পতিবার)

উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর

(শনিবার)

উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর

আবহাওয়া দফতর জানাচ্ছে, ১০ তারিখ এবং ১১ তারিখে সকালের দিকে কলকাতায় বৃষ্টির পরিমাণ বাড়বে।  দু’এক জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। ১২ তারিখে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ ধীরে ধীরে কমবে। আবার ১৩ তারিখ খানিকটা বৃষ্টি বাড়বে। উত্তরবঙ্গে আগামী পাঁচ দিন হালকা বৃষ্টি, তাপমাত্রা খানিকটা বাড়বে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, এর আগেও যে ক’টি নিম্নচাপ তৈরি হয়েছিল, তা ওড়িশা ঘেঁষা ছিল। ফলে দক্ষিণবঙ্গের বরাতে, সেভাবে বৃষ্টি হয়নি। জুলাইয়ের শেষ দিকে বিক্ষিপ্তভাবে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টি হলেও, তারপর থেকে আর মাটি সে অর্থে ভেজেনি। চলতি মরসুমে প্রায় ৪৩ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে।

ফলে সমস্যায় পড়েছেন চাষিরা। বৃষ্টির অভাবে আমন ধান চাষে সমস্যা হচ্ছে। জেলা প্রশাসনের তরফে কোথাও কোথাও সাব মার্সেবল পাম্প বসিয়ে জল দেওয়া হচ্ছে। তবে তা যথেষ্ট নয়। এবারের নিম্নচাপের দিকে তাকিয়ে ছিলেন চাষিরা। কিন্তু এবারও সেরকম কোনও আশাল আলো দেখাতে পারছেন না আবহাওয়াবিদরা। নিম্নচাপ শক্তিশালী হচ্ছে বটে, তা সেই ওড়িশা ঘেঁষাই।