Weather Update: ফের ভারী বৃষ্টির সতর্কতা, আগামী দু’দিনে প্রবল ঝড়-জলের কবলে পড়তে চলেছে এই জেলাগুলি

Bengal: ইতিমধ্যেই আবহাওয়া দফতর জানিয়েছে, এই নিম্নচাপের বৃষ্টির জেরে নদীর জলস্তর বাড়তে পারে। নিচু স্থানগুলি জলমগ্ন হওয়ার সম্ভাবনা রয়েছে।

Weather Update: ফের ভারী বৃষ্টির সতর্কতা, আগামী দু'দিনে প্রবল ঝড়-জলের কবলে পড়তে চলেছে এই জেলাগুলি
আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2021 | 5:01 PM

কলকাতা: পুজোর চারটে দিন সামলে দিলেও দশমী থেকেই ফের আকাশে মেঘের ঘনঘটা। কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টিও হচ্ছে। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে বলে জানাল আলিপুর আবহাওয়া দফতর। মূলত বঙ্গোপসাগরে ঘনীভূত নিম্নচাপের কারণেই এই বৃষ্টিপাত।

এই মুহূর্তে নিম্নচাপটি মধ্য-পশ্চিম বঙ্গোপসাগর ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের উপর রয়েছে। যা ধীরে ধীরে অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। এর প্রভাবে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প দক্ষিণবঙ্গে প্রবেশ করছে। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হবে।

দশমীর দিন অর্থাৎ শুক্রবার কলকাতা-সহ বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। তবে শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। আগামী ১৭ অক্টোবর ও ১৮ অক্টোবর কলকাতা, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরের বেশ কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

শুধু ভারী বৃষ্টির পূর্বাভাসই নয়, একাধিক জায়গায় এই দু’দিন ঝোড়ো হাওয়াও বইতে পারে। রবিবার ও সোমবার পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা এবং কলকাতায় প্রতি ঘণ্টায় হাওয়ার গতিবেগ ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। ১৯ অক্টোবর থেকে বৃষ্টির পরিমাণ কমবে। হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়।

ইতিমধ্যেই আবহাওয়া দফতর জানিয়েছে, এই নিম্নচাপের বৃষ্টির জেরে নদীর জলস্তর বাড়তে পারে। নিচু স্থানগুলি জলমগ্ন হওয়ার সম্ভাবনা রয়েছে। ক্ষতিগ্রস্ত হতে পারে মাঠে থাকা ফসল। উত্তর বঙ্গোপসাগর ও সংলগ্ন ভারত-বাংলাদেশ উপকূলে ঘণ্টায় ৪৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। তাই ১৭ অক্টোবর ও ১৮ অক্টোবর যেন কোনও মতেই মৎস্যজীবীরা সমুদ্রে না যান তার জন্য সতর্ক করা হয়েছে। যাঁরা এই মুহূর্তে সমুদ্রবক্ষে রয়েছেন, তাঁদেরও ১৬ অক্টোবর সন্ধ্যার মধ্যে ফিরে আসতে বলা হয়েছে।

এই নিম্নচাপের প্রভাবে পড়শি রাজ্য ওড়িশাতেও বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এমনিতেই অক্টোবর মাস এলেই প্রমাদ গোনে ওড়িশা। অক্টোবর ওড়িশাবাসীর কাছে ‘ঘূর্ণিঝড়ের মাস’ হিসাবে গণ্য হয়। একাধিক ভয়াবহ ঘূর্ণিঝড় অক্টোবর মাসেই ওড়িশায় আছড়ে পড়েছিল, যেমন ১৯৯৯ সালের ২৯ অক্টোবর পারাদ্বীপে আছড়ে পড়েছিল সুপার সাইক্লোন, যার জেরে প্রায় ১০ হাজার মানুষের মৃত্যু হয়েছিল। এছাড়াও ২০১৩, ২০১৪ ও ২০১৮ সালে অক্টোবর মাসেই ঘূর্ণিঝড় ফইলান, হুদহুদ ও তিতলি আছড়ে পড়েছিল ওড়িশায়।

আরও পড়ুন: Durga Pujo 2021: পুজোতে তো মানা হল না, দেখা যাক মহানগরে আদৌ কি মানা হবে বিসর্জনের গাইডলাইন?