Durga Pujo 2021: পুজোতে তো মানা হল না, দেখা যাক মহানগরে আদৌ কি মানা হবে বিসর্জনের গাইডলাইন?

Durga Pujo 2021: ঘাটে ঘাটে চলছে বিসর্জনের প্রস্তুতি। বিভিন্ন মণ্ডপে শুরু হয়ে গিয়েছে সিঁদুর খেলাও।

Durga Pujo 2021: পুজোতে তো মানা হল না, দেখা যাক মহানগরে আদৌ কি মানা হবে বিসর্জনের গাইডলাইন?
আজ বিদায়ের সুর সর্বত্র (ফাইল ছবি)

কলকাতা: উমার কৈলাসে ফেরার পালা। আজ প্রতিমা বিসর্জন। বিসর্জন ঘিরে কড়া ব্যবস্থা মহানগরে। আজ দুপুর ৩টে থেকে প্রত্যেক ঘাটে মোতায়েন পুলিশ। থাকছে লাইফ সেভিং বোট, স্পিড বোট, জেটস্কি তে নজরদারির ব্যবস্থা। নজরদারির দায়িত্বে রিভার ট্রাফিক পুলিশ।

তৈরি করা হয়েছে ডিএমজি-র বিশেষ রেসকিউ টিম। প্রতি টিমে স্কুবা ডাইভিং সেট-সহ ৫ বিশেষ প্রশিক্ষিত ডিএমজি-র ডুবুরি। বাগবাজার, নিমতলা, বাজা কদমতলা ঘাট, গোয়ালিয়ার ঘাটের মতো ব্যস্ত বিসর্জন ঘাটে মোতায়েন দুটো করে মোট আটটা ডিএমজি টিম। গোটা বিসর্জন প্রক্রিয়ার ব্যবস্থাপনার দায়িত্বে ৩ জয়েন্ট সিপি। ১৫ অক্টোবর থেকে এবং ১৮ অক্টোবরের মধ্যে সমস্ত দুর্গা প্রতিমা বিসর্জন দিতে হবে, নবান্ন থেকে গাইডলাইন জারি করা হয়েছে।

বাপের বাড়ি ছেড়ে ফিরে যাচ্ছেন উমা। চোখের জলে ঘরের মেয়ে উমাকে বিদায় জানাতে প্রস্তুত বঙ্গবাসী। ঘাটে ঘাটে চলছে বিসর্জনের প্রস্তুতি। বিভিন্ন মণ্ডপে শুরু হয়ে গিয়েছে সিঁদুর খেলাও। কোভিড বিধি মেনেই বিসর্জন ও সিঁদুর খেলার আলোজন করা হয়েছে।

পুজোতেও একাধিক গাইডলাইন প্রকাশ করেছিল রাজ্য সরকার। হাইকোর্টের তরফেও জারি করা হয়েছিল একাধিক নির্দেশিকা। সেখানে অঞ্জলি, সিঁদুরখেলা থেকে মণ্ডপে ঢোকা ও বেরোনোর জন্য পৃথক গেট রাখার কথা বলা হয়েছে। আইনজীবীর মতে, হাইকোর্টের নির্দেশে এইগুলির কোনওটাই করার কথা নয়। তাই আদালত অবমাননার মামলা করা হচ্ছে।

উল্লেখ্য, এবারও পুজোতে মণ্ডপে ‘নো এন্ট্রি’ নির্দেশিকা জারি করেছে কলকাতা হাইকোর্ট। শুক্রবারই এ কথা জানিয়ে দিয়েছে কলকাতা হাইকোর্ট। করোনা পরিস্থিতিতে পুজো মণ্ডপগুলিতে যাতে কোনও ভাবেই স্বাস্থ্যবিধি অমান্য না করা হয়, সেই দাবিতেই আদালতে জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, গত বারের মতো এবারও মণ্ডপে কেউ প্রবেশ করতে পারবেন না। রাজ্যও আদালতের সেই নির্দেশকে শিরোধার্য করেছে। দুর্গাপুজোর পাশাপাশি কালীপুজোর মণ্ডপগুলিতেও এই বিধি নিষেধ বলবৎ থাকবে।

তবে তার আগে দেখার দুর্গাপুজোর বিসর্জনে কতটা নিয়ম মানা হয়, কতটা মানা হয় স্বাস্থ্যবিধি?

আরও পড়ুন: Durga Pujo 2021: দমকলমন্ত্রীর পুজোয় মানা হয়নি তাঁরই দফতরের গাইডলাইন! ‘বুর্জ খলিফা’ আরও এক বিস্ফোরক তথ্য প্রকাশ্যে

আরও পড়ুন: Gayabari Accident: নবমীর সন্ধ্যায় দলা পাকিয়ে গেল একই পরিবারের ৩ সদস্যের শরীর! আনন্দোচ্ছ্বাসে মিশল রক্ত

 

Click on your DTH Provider to Add TV9 Bangla