Weather Update: বিদায় নিচ্ছে বর্ষা, আগাম কোন সুখের খবর দিলেন আবহাওয়াবিদরা?

Weather Update: আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই কলকাতায়। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস।

Weather Update: বিদায় নিচ্ছে বর্ষা, আগাম কোন সুখের খবর দিলেন আবহাওয়াবিদরা?
ক'দিন চলবে বৃষ্টি? (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 10:03 AM

কলকাতা: ধীরে ধীরে কাটবে দুর্যোগ, সরবে মেঘ। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলার আকাশ পরিষ্কার থাকবে। পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। তবে কলকাতা এবং তার পার্শ্ববর্তী এলাকায় আজ শুক্রবার আকাশ মেঘলা থাকবে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই কলকাতায়। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯৮ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের উপকূলবর্তী এলাকায় আবহাওয়া ধীরে ধীরে ঠিক হবে। তবে উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় কিছু জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

তবে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহারে হালকা বৃষ্টি হতে পারে। অর্থাৎ শুক্রবার ও শনিবার বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা উত্তরের কয়েকটি জেলায়। তবে রবিবার থেকে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করবে। তবে মালদহ, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুরে শুষ্ক আবহাওয়া থাকবে।

গত কয়েক দিনে মেঘলা আকাশ থাকার জন্য সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস নেমে গিয়েছিল। আগামী দু’দিনে আবারও এই তাপমাত্রা ২ ডিগ্রি বাড়বে। রাতের তাপমাত্রার ক্ষেত্রে আগামী ৪৮ ঘণ্টায় যেমন ছিল কম বেশি তেমনটা থাকলেও এর পর থেকে দু’ থেকে তিন ডিগ্রি নামতে পারে তাপমাত্রা। এক কথায় বলা যায় শীতের হালকা আমেজ অনুভূত হবে । ২৩ অক্টোবরের মধ্যে পুরো পশ্চিমবঙ্গ থেকেই পাত্তারি গোটাবে বর্ষা। ২৬ অক্টোবর দেশের সমস্ত রাজ্য থেকেই বর্ষা বিদায়।

সেই পুজোর আগে থেকে শুরু হয়েছিল ঘ্যানঘ্যানে বৃষ্টির পূর্বাভাস। আবহাওয়াবিদরা জানিয়েছিলেন, অষ্টমী থেকেই বাংলায় খেল দেখাবে নিম্নচাপ। এক নিম্নচাপের জের কাটতে না কাটতেই আরেক নিম্নচাপ। যাকে বলে আষ্ঠেপৃষ্ঠে বিপদ। পুজোর আগ থেকেই বানভাসি দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলা। পুজো দিনগুলোও আরামবাগ, হুগলি, খানাকুল, ঘাটালের দুর্গতদের রাত কেটেছে ত্রিপলের নীচেই মুড়ি-বাতাসা খেয়ে।

দুর্যোগ যেন পিছু ছাড়ে নি। দুর্গাপুজোর পর ফের লক্ষ্মীপুজোতেও নিম্নচাপ। সকাল থেকে ঘ্যানঘ্যানে বৃষ্টি আর সঙ্গে প্যাচপ্যাচে গরম। অতিষ্ঠ হয়ে ওঠেছিল বঙ্গবাসী। তবে গত পরশু থেকে আবহাওয়ায় একটা বেশি পরিবর্তন দেখা যাচ্ছে। স্নানের পর বেশ ভালোই চামড়ায় টান অনুভব হচ্ছে। ফাঁটছে ঠোঁটও। আগে তো অক্টোবরের মাঝামাঝি থেকেই এই বিষয়টা অনুভব করা যেত। এখন ‘এক্সটেন্ডেড’ বর্ষার কৃপায় তা আর হয়ে ওঠে না। তবে আবহাওয়াবিদদের পূর্বাভাস, আপাতপক্ষে মনে হচ্ছে, এবার পাততাড়ি গুটোচ্ছে বর্ষা। সঙ্গে বিদায় নিক অস্বস্তিকর ঘর্মাক্ত পরিবেশও। আপেক্ষিক আর্দ্রতার দৌলতে যাতে এতদিনে ঘেমেনেয়ে একসার হয়েছেন বাংলার মানুষ। এবার ঝলমলে রোদের মুখ দেখুক বাংলা।

আরও পড়ুন: Laxmir Bhandar: ব্যাঙ্ক অ্যাকাউন্ট চেক করলেন? লক্ষ্মীর ভাণ্ডারের টাকা ঢুকেছে ১ কোটির বেশি অ্যাকাউন্টে

আরও পড়ন: Industry: রাজ্যে রঙের কারখানা তৈরি করছে নামজাদা শিল্পগোষ্ঠী, প্রচুর কর্মসংস্থান হতে চলেছে বাংলায়