Weather Update: ভ্রুকুটি দেখা দিয়েছিল নিম্নচাপের, তবে পুজোর আগেই এই খুশির খবর দিল আবহাওয়া অফিস

Kolkata Weather Update: হাওয়া অফিস সূত্রে খবর, বর্তমানে নিম্নচাপ ওড়িশা অভিমুখে হওয়ায় ভারী বৃষ্টির আশঙ্কা কমলো রাজ্যে। তবে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

Weather Update: ভ্রুকুটি দেখা দিয়েছিল নিম্নচাপের, তবে পুজোর আগেই এই খুশির খবর দিল আবহাওয়া অফিস
আবহাওয়ার পূর্বাভাস
TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Sep 20, 2022 | 9:51 AM

কলকাতা: মহালয়ার পূর্বে রাজ্যে নিম্নচাপের সতর্কতা জারি করা হয়েছিল। যার জেরে আশঙ্কা করা হয়েছিল তাহলে কি পুজোর সময় ভাসবে বাংলা? তবে কিছুটা সুখবর দিল আলিপুর আবহাওয়া অফিস। হাওয়া অফিস সূত্রে খবর, বর্তমানে নিম্নচাপ ওড়িশা অভিমুখে হওয়ায় ভারী বৃষ্টির আশঙ্কা কমলো রাজ্যে। তবে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কিন্তু হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে বঙ্গে।

নিম্নচাপের অবস্থান কোথায়?

আলিপুর আবহাওয়া অফিস সূত্রে খবর, বর্তমানে বঙ্গোসাগরের নিম্নচাপটি ওড়িশ্যার উপর দিয়ে ছত্তিশগড়ের দিকে অভিমুখে রয়েছে। এর প্রভাবে ওড়িশ্যা ও ছত্তিশগড়ে বুধবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতার আবহাওয়া কেমন থাকবে?

নিম্নচাপের জেরে কলকাতায় থাকবে আংশিক মেঘলা আকাশ। দু’এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৬দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়ায়। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৯৩ শতাংশ। বৃষ্টি হয়েছে ৮ দশমিক৮ মিলিমিটার।

দক্ষিণবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস

কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। নিম্নচাপের প্রভাবে আজ সংলগ্ন জেলাগুলিতে দু’এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা। পূর্ব-পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং দক্ষিণ ২৪ পরগণায় বৃষ্টি একটু বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আপাতত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

উত্তরবঙ্গের আবহাওয়ার পূর্বাভাস

অপরদিকে, উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং কালিম্পং,আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি উপরের দিকের এই পাঁচ জেলায় বৃষ্টির সম্ভাবনা তুলনামূলকভাবে বেশি। বৃহস্পতিবারের পর বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গের এই জেলাগুলিতে।

এই খবরটিও পড়ুন

এ দিকে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের নিম্নচাপ ক্রমশ ওড়িশা উপকূল হয়ে ওড়িশা স্থলভাগে প্রবেশ করবে। স্থলভাগে প্রবেশ করার সময় এর শক্তি আরও একটু বাড়বে। এরপর ক্রমশ শক্তি ক্ষয় করে ছত্তিশগড়ের দিকে এগিয়ে যাবে বলে জানা গিয়েছে। মৌসুমী অক্ষরেখা রয়েছে ভাতিন্দা থেকে শুরু করে ছত্তিশগড়ের উপর দিয়ে ওড়িশা হয়ে বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হবে। আরও একটি ঘুনাবর্ত রয়েছে উত্তরপ্রদেশে এমনটাই জানিয়েছে হাওয়া অফিস।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla