Bengal Budget: অতীত অভিজ্ঞতা থেকেই কি শিক্ষা? এবার বাজেট অধিবেশনের আগে বিধায়কদের আচরণবিধি শেখাতে ক্লাস

Kolkata: আগামী ৮ ফেব্রুয়ারি দুপুর ২টোয় রাজ্যপাল সিভি আনন্দ বোসের ভাষণের মধ্যে দিয়ে শুরু হবে বিধানসভার বাজেট অধিবেশন।

Bengal Budget: অতীত অভিজ্ঞতা থেকেই কি শিক্ষা? এবার বাজেট অধিবেশনের আগে বিধায়কদের আচরণবিধি শেখাতে ক্লাস
বিধানসভায়।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 3:14 PM

কলকাতা: বিধায়কদের পাঠ দেবেন বিধানসভার (West Bengal Assembly) অধ্যক্ষ। ৬ ফেব্রুয়ারি বিধানসভায় হতে চলেছে ওরিয়েন্টেশন ক্লাস। বিধানসভার রীতিনীতি, কেমন আচরণ করতে হয় সেখানে সমস্ত কিছুই পাখি পড়ানোর মতো করে শেখানো হবে। সেই ক্লাসে অংশ নিতে সমস্ত বিধায়কদের উপস্থিত থাকতে বলা হয়েছে। আগামী সপ্তাহ থেকে শুরু হতে চলেছে বিধানসভার বাজেট অধিবেশন। তার আগে এই প্রশিক্ষণ। প্রসঙ্গত, গত কয়েক বছর ধরে বিধানসভার বাজেট অধিবেশনের প্রথম দিনই হইহট্টগোলের ঘটনা ঘটেছে। এমনও হয়েছে, এর জেরে পুরো বাজেট ভাষণও পড়তে পারেননি রাজ্যপাল। এবার বাজেট অধিবেশনের আগে তাই এই ‘স্পেশাল ক্লাস’ বলে মনে করছে রাজনৈতিক মহল। কেমন করে কথা বলতে হবে, কী কী বলতে হবে, কোন কথায় প্রিভিলেজ হবে, অধিবেশনকক্ষে আচরণ কেমন হওয়া উচিত, কেমন করে প্রশ্ন করতে হয়, এই সমস্ত বিষয়-সহ বিধানসভার রীতিনীতি এবার শিখতে হবে প্রবীণ, নবীন-সকল বিধায়ককেই। বিধানসভা কর্তৃপক্ষ তা শেখানোর উদ্যোগ নিয়েছে।

আগামী ৮ ফেব্রুয়ারি দুপুর ২টোয় রাজ্যপাল সিভি আনন্দ বোসের ভাষণের মধ্যে দিয়ে শুরু হবে বিধানসভার বাজেট অধিবেশন। বিধায়কদের ক্লাস করা বা ওয়ার্কশপের আয়োজন নিয়েও অবশ্য প্রশ্ন থাকছে। রাজ্যপাল ভাষণ দেবেন অধিবেশনের শুরুতে। তা নির্বিঘ্নে করতেই কি এভাবে বিধায়কদের ক্লাস করতে হবে, উঠছে প্রশ্ন। কারণ, তৃণমূল সরকারের জমানায় এই প্রথম বিধায়কদের ক্লাসের আয়োজন করা হল। ৬ ফেব্রুয়ারি বিধানসভায় অনুষ্ঠিত হবে এই ওরিয়েন্টেশন ক্লাস বা ওয়ার্কশপ। ওয়ার্কশপে উপস্থিত থাকার জন্য ইতিমধ্যেই বিভিন্ন বিধায়কের কাছে আমন্ত্রণ গিয়েছে বলে সূত্রের খবর।

বছর বছরের কথা এখনও অনেকের স্মৃতিতেই স্পষ্ট। স্লোগান, পাল্টা স্লোগানে উত্তপ্ত অধিবেশন কক্ষে রাজ্যপাল ভাষণ শেষ না করে অধিবেশন কক্ষ ছাড়তে চেয়েছিলেন। শেষমেশ কোনওক্রমে বক্তৃতা ‘টেবিল’ করেই অধিবেশনকক্ষ ত্যাগ করেছিলেন প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনখড়।

অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, “আমরা একটা ওরিয়েন্টেশন কোর্স রাখছি ৬ ফেব্রুয়ারি। বিধানসভার যে সমস্ত বিধায়করা রয়েছেন, অনেকেই আবেদন করেছেন ওনারা প্রসিডিওরটা ঠিকমতো জানেন না। তাই সেদিন আমাদের সকাল পৌনে ১১টা থেকে শুরু করে বিকেল সাড়ে ৪টে পর্যন্ত বিভিন্ন টপিকের উপর বক্তারা বলবেন। এটাই বলার চেষ্টা থাকবে আমাদের, যেন শান্তিপূর্ণভাবে অধিবেশন হয়। আশা করি সরকার পক্ষ, বিরোধী পক্ষ সকলেই অধিবেশনে সহযোগিতা করবেন। অনেকেই বিধানসভার রীতিনীতি জানেন না। তা জানার কারণেই বলেছেন, ওরিয়েন্টেশন কোর্স করালে ভাল হয়। তাই এটা করানো হবে।”

প্রশিক্ষক হিসাবে এখানে থাকবেন বাম জমানায় দীর্ঘদিন পরিষদীয় মন্ত্রীর দায়িত্ব সামলানো প্রবোধ সিনহা. থাকবেন বর্তমান পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, রাজ্যের মন্ত্রী মানস ভুঁইয়া। উদ্বোধন করবেন অধ্যক্ষ। এই ওরিয়েন্টেশন ক্লাসে বিজেপির বিধায়করাও থাকবেন বলেই জানিয়েছেন অগ্নিমিত্রা পল। দলের তরফে এমনই নির্দেশ এসেছে বলেই জানান তিনি। ত্রিপুরা ভোটের কারণে অনেকে বাইরে থাকলেও নতুন বিধায়করা থাকবেন ওই ক্লাসে।