West Bengal Assembly: আচার্য বিলের ভোটাভুটিতে ভুল হয়েছিল, স্বীকার বিধানসভার অধ্যক্ষের

West Bengal University Amendment Bill: সোমবার আচার্য বিল পাশ করানোর জন্য বিধানসভা কক্ষে ভোটাভুটি হয়।

West Bengal Assembly: আচার্য বিলের ভোটাভুটিতে ভুল হয়েছিল, স্বীকার বিধানসভার অধ্যক্ষের
বিধানসভার অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 14, 2022 | 12:41 PM

কলকাতা: বিধানসভার অধিবেশনে ভুল স্বীকার করলেন স্পিকার। সোমবার আচার্য বিলে ভোটের ফলে ভুল ছিল, মঙ্গলবার এমনটাই মেনে নেয় অধ্যক্ষ বিমান বন্দ্যোপাধ্যায়। ভবিষ্যতে এই ভুল আর হবে না বলেও জানিয়েছেন তিনি। সোমবার আচার্য বিল পাশ করানোর জন্য বিধানসভা কক্ষে ভোটাভুটি হয়। সেখানে উঠে আসে, বিরোধীদের পক্ষ থেকে ৪০টা ভোট পড়ে। তৃণমূলের সদস্যদের তরফে ১৮২টি ভোট। কিন্তু বিজেপির তরফে এই সংখ্যা নিয়ে আপত্তি তোলা হয়। হিসাবে গরমিলের অভিযোগ তোলে তারা। সে সময়ই অধ্যক্ষ জানিয়েছিলেন, বিষয়টি খতিয়ে দেখবেন। এরপরই মঙ্গলবার অধিবেশন চলাকালীন ভুল স্বীকার করে নেন। রাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয়গুলির আচার্য পদে বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সংক্রান্ত বিলই আচার্য বিল, যা সোমবার বিধানসভা অধিবেশনে ভোটাভুটিতে পাশ হয়।

সোমবার অধিবেশন চলাকালীন আচার্য বিল নিয়ে ভোটাভুটির দাবি তুলেছিল বিজেপি। তারপর ভোটাভুটি হয় এবং অধ্যক্ষ যে ফলাফল ঘোষণা করেন, তা ১৮২-৪০। তবে সন্ধ্যার পর এই ভোটের পুনর্গণনা করতে গিয়ে দেখা যায়, গণনায় ভুল হয়েছে। তারপর দেখা যায় ১৬৭-৫৫তে এই বিল পাশ হয়েছে।

এদিন অধ্যক্ষ সে বিষয়টি এদিনের অধিবেশনে তুলে ধরেন। পাশাপাশি তিনি জানান, গোটা ঘটনার একটা বিভাগীয় তদন্তের নির্দেশও তিনি দিয়েছেন। তিনি আশা করবেন, এই ধরনের ভুল যাতে ভবিষ্যতে না হয়। দীর্ঘদিন ধরে যাঁরা বিধানসভার সঙ্গে যুক্ত, তাঁরা বলছেন, এই ধরনের ভুল অতীতে কখনও ঘটেনি। সোমবার এই বিষয় নিয়ে রাজনৈতিক চর্চা, জল্পনা চলছিল। মঙ্গলবার বিষয়টি স্পষ্ট করলেন বিধানসভার অধ্যক্ষ।

বিধানসভায় আচার্য বিল পাশ নিয়ে সোমবারই বিরোধী দলনেতা আদালতের দ্বারস্থ হওয়ার হুঁশিয়ারি দিয়েছিলেন। শুভেন্দুর বক্তব্য ছিল, “৫৭ জন বিধায়ক ভোট দিয়েছেন। কিন্তু স্পিকার ঘোষণা করলেন ৪০। এখানেও ছাপ্পা হল। আমরা এই বিষয়টি নিয়েও কোর্টে যাব। বিল পড়ে থাকবে বছরের পর বছর। মুখ্যমন্ত্রী অবসর নেওয়ার বয়স হয়ে যাবে। আচার্য হতে পারবেন না।”