বড়খবর: অন্তঃসত্ত্বা কিংবা সদ্যোজাত সন্তানের মায়েরা কি আদৌ করোনার টিকা নিতে পারবেন? প্রকাশ্যে সত্যতা

অন্তঃসত্ত্বাদের ভ্যাকসিন (COVID Vaccine) নিতে আর বাধা নেই। সদ্যোজাত সন্তান থাকলেও টিকা নিতে পারবেন মায়েরা। পরামর্শ দিয়েছে জাতীয় টিকাকারণ উপদেষ্টা কমিটি।

বড়খবর: অন্তঃসত্ত্বা কিংবা সদ্যোজাত সন্তানের মায়েরা কি আদৌ করোনার টিকা নিতে পারবেন? প্রকাশ্যে সত্যতা
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: May 13, 2021 | 4:08 PM

কলকাতা: অন্তঃসত্ত্বাদের ভ্যাকসিন (COVID Vaccine) নিতে আর বাধা নেই। সদ্যোজাত সন্তান থাকলেও টিকা নিতে পারবেন মায়েরা। পরামর্শ দিয়েছে জাতীয় টিকাকারণ উপদেষ্টা কমিটি। সদ্যোজাতদের স্তনদুগ্ধ খাওয়ালেও টিকা নেওয়া যাবে। আশ্বাস দিয়েছেন উপদেষ্টা কমিটির সদস্যরা। অনেক দিন ধরেই এই নিয়ে একটা সংশয় ছিল। করোনা আবহের মধ্যেও এটি একটি ইতিবাচক খবর।

জাতীয় টিকাকরণ উপদেষ্টা কমিটির এই পরামর্শকে স্বাগত জানাচ্ছেন চিকিৎসকরা। তাঁদের বক্তব্য, এতদিন ভারত সরকার অনুমোদন না দেওয়ায় অন্তঃসত্ত্বা মহিলাদের টিকা দিতে পারেননি তাঁরা। অথচ বিদেশের অনেক জায়গাতেই এই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। প্রতি মুহূর্তে স্ট্রেন বদলাচ্ছে, সেক্ষেত্রে এক জন অন্তঃস্বত্তাকে টিকা দেওয়ার থেকে আর ভাল কোনও রক্ষাকবচ আপাতত নেই।

পাশাপাশি সদ্য মা হয়েছেন, যাঁরা শিশুকে স্তনদুগ্ধ খাওয়ান, তাঁরাও যাতে টিকা নেন, সে ব্যাপারে পরামর্শ দিয়েছে জাতীয় টিকাকরণ উপদেষ্টা কমিটি। ডেলিভারি হওয়ার পরও টিকা দেওয়ার ওপর নেই কোনও আপত্তি।

চিকিৎসক অনির্বাণ দোলুই এ প্রসঙ্গে বলেন, “আমরা চিকিৎসকরাই প্রথমে বলেছিলাম অন্তঃস্বত্তা মহিলা কিংবা প্রসূতিরা এখনই এই টিকা নিতে পারবেন না। কিন্তু স্টাডি চলছিল। বিদেশে অন্তঃসত্ত্বা মহিলাদের টিকা দেওয়া হচ্ছিল। এই পদক্ষেপ অত্যন্ত সদর্থক। কারণ অন্তঃসত্ত্বা অবস্থায় মহিলাদের শরীরে অভ্যন্তরিণ নানা রকম পরিবর্তন আসে। তার মধ্যে কোভিড হলে, ব্যাপারটা বেশ কিছুটা সমস্যার। এই ভ্যাক্সিনেশন তাঁদের জন্য ওপেন হয়ে যাওয়ায় ভাল হল। তবে জাতীয় টিকাকরণ উপদেষ্টা কমিটি এটাও বলেছে, এক জনের কোভিড হয়ে যাওয়ার পর টিকা নেওয়ার ক্ষেত্রে ৬ মাস পর্যন্ত অপেক্ষা করা যায়। এই সিদ্ধান্তকেও আমরা স্বাগত জানাই। কারণ এই বিষয়টি নিয়েও মানুষের মধ্যে একটা সংশয় তৈরি হচ্ছিল।”

আরও পড়ুন: অনুমোদনহীন টিকাকেন্দ্রে নাম নথিভুক্ত না করেই চলছে টিকাকরণ, দ্রুত তদন্তের নির্দেশ

করোনা আক্রান্ত হয়ে সুস্থ হওয়ার পর অন্তত ৬ মাস পর্যন্ত শরীরে থাকে অ্যান্টি বডি। সেক্ষেত্রে ৬ মাস পরও টিকা নেওয়া যায়। এমনই জানিয়েছে জাতীয় টিকাকরণ উপদেষ্টা কমিটি।