‘যা হিসাব দেওয়া হচ্ছে, বাস্তবে তা নয়, পরিস্থিতি আরও খারাপ’! বেপরোয়া সংক্রমণ রুখতে আরও তৎপর রাজ্য

করোনা মোকাবিলায় (COVID Sitution) আবারও আজ বৈঠক নবান্নে (Nabanna)। সন্ধ্যা সাড়ে ছ'টা নাগাদ ভিডিয়ো কনফারেন্সে বেসরকারি হাসপাতালের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay)।

'যা হিসাব দেওয়া হচ্ছে, বাস্তবে তা নয়, পরিস্থিতি আরও খারাপ'! বেপরোয়া সংক্রমণ রুখতে আরও তৎপর রাজ্য
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 19, 2021 | 12:32 PM

কলকাতা: করোনা মোকাবিলায় (COVID Sitution) আবারও আজ বৈঠক নবান্নে (Nabanna)। সন্ধ্যা সাড়ে ছ’টা নাগাদ ভিডিয়ো কনফারেন্সে বেসরকারি হাসপাতালের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে বসবেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandyopadhyay)। সঙ্গে থাকবেন স্বাস্থ্য সচিবও। বেসরকারি হাসপাতালের বেড অধিগ্রহণের বিষয়ে আলোচনা বলে সূত্রের খবর।

দৈনিক সংক্রমণ এখন আট হাজারের ঘরে। কলকাতায় বেডের হাহাকার। কোভিড রোগীর পরিজনদের অভিযোগ, সরকারি, বেসরকারি দু ক্ষেত্রেই তালিকায় যা বেডের হিসাব দেওয়া হচ্ছে বাস্তবে সংখ্যাটা তা নয়। অনেক বেসরকারি হাসপাতালে বেড না থাকার কথা নোটিস দিয়ে জানিয়ে দেওয়া হচ্ছে।

রবিবার পর্যন্ত রাজ্যে সরকারি হাসপাতালের পরিসংখ্যান অনুযায়ী, মোট কোভিড বেড রয়েছে, ৭,৬৭৬টি। তারমধ্যে খালি ৪৬৭১। শনিবার পর্যন্ত কলকাতায় বেসরকারি হাসপাতালের পরিসংখ্যান অনুযায়ী, মোট কোভিড বেড ৩১৭০টি। যার মধ্যে খালি মাত্র ৬০০টি।

গোটা পরিস্থিতি বিবেচনা করে সোমবার ফের বৈঠকে বসছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, বেসরকারি হাসপাতালগুলির কাছে আর্জি করা হবে, দ্বিতীয় সংক্রমণের ঢেউয়ের মোকাবিলা করতে গত বছর যা বেড দেওয়া হয়েছিল, তার থেকে অন্তত ২৫ শতাংশ বেশি বেড যাতে এবছর তারা দেয়। গত বছর একাধিক বেসরকারি হাসপাতাল অধিগ্রহণ করেছিল সরকার। কিন্তু এবার সরকার এখনও পর্যন্ত সেই পথে হাঁটছে না। শোনা যাচ্ছে, প্রথম সারির বেসরকারি হাসপাতাগুলির অন্তত ২৫ টা করে বেড যদি সরকার অধিগ্রহণ করতে পারে, সে বিষয়ে ভাবনা চিন্তা করা হচ্ছে।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News: একদিনেই আক্রান্ত ২,৭৩,৮১০! দেড় কোটি ছুঁল দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা

বেসরকারি হাসপাতালগুলি সম্পূর্ণ অধিগ্রহণ না করার বিষয়ে একটি যুক্তি উঠে আসছে। এ বছর অনেক বেশি স্বাস্থ্য সাথী কার্ড হয়েছে। তাই অনেকেই স্বাস্থ্য সাথী কার্ডের সুবিধা নিতে পারবেন।  মানুষ যাতে এই সুবিধা বেশি করে পেতে পারেন, তাই সরকার এখনই বেসরকারি হাসপাতালগুলির পূর্ণ অধিগ্রহণের পথে হাঁটছে না।