G D Birla School: ফের খুলছে জিডি বিড়লা স্কুল, সম্পূর্ণ বেতন না দিলে ঢোকা যাবে না স্কুলে

GD Birla Kolkata: প্রশ্ন উঠছে, তবে কি আদালতের নির্দেশও অমান্য করবে স্কুল?

G D Birla School: ফের খুলছে জিডি বিড়লা স্কুল, সম্পূর্ণ বেতন না দিলে ঢোকা যাবে না স্কুলে
ফের খুলছে জিডি বিড়লা স্কুল। ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 09, 2022 | 2:33 PM

কলকাতা: সোমবার থেকে শর্তসাপেক্ষে খুলছে শহরের তিনটি নামী স্কুল। খুলছে জিডি বিড়লা স্কুল (G D Birla School), মহাদেবী বিড়লা এবং অশোক হল স্কুল। বেতন নিয়ে সমস্যার জেরে এই তিনটি স্কুল বন্ধ হয়ে গিয়েছিল। শনিবারই নোটিস দিয়ে জানানো হয় ফের খুলছে স্কুলের দরজা। সূত্রের খবর, স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, বেতন বকেয়া না থাকলে ক্লাস করতে পারবে পড়ুয়ারা। স্কুল ফি নিয়ে যে জটিলতা তৈরি হয়েছিল, তা নিয়ে আইনশৃঙ্খলার দোহাই দিয়ে গত ৭ এপ্রিল মহাদেবী বিড়লা, জিডি বিড়লা এবং অশোক হল নোটিস দিয়ে জানায় তাদের স্কুল অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। এর জেরে প্রশ্নের মুখে পড়ে পড়ুয়াদের ভবিষ্যৎ। শনিবার কর্তৃপক্ষ বৈঠকে বসে। এরপরই তারা জানায়, আগামী সোমবার অর্থাৎ ১১ এপ্রিল থেকে তিনটি স্কুলের ছ’টি ক্যাম্পাসই খুলে যাচ্ছে। তবে স্কুল সূত্রে খবর, যারা সম্পূর্ণ বেতন দিয়ে দিয়েছে তাদের জন্যই স্কুলের দরজা খোলা থাকছে। এদিকে হাইকোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের নির্দেশ ছিল, ৮০ শতাংশ ফি দেওয়া থাকলেও স্কুলে ঢুকতে দিতে হবে পড়ুয়াদের। প্রশ্ন উঠছে, আদালতের রায়কে উপেক্ষা করেই কি স্কুল খোলার সিদ্ধান্ত নিচ্ছে কর্তৃপক্ষ? পুরো বেতন না দেওয়া থাকলে যদি পড়ুয়া স্কুলে ঢুকতে না পারে, তা হলে ২০ শতাংশ ফি বকেয়ার জন্যও কি আটকে যাবে তারা?

প্রায় দু’ বছর করোনা, লকডাউনের কারণে স্কুলের গেটে তালা ছিল। খুব বেশিদিন হয়নি আবার মুখরিত ক্লাসরুমগুলি। এরইমধ্যে গত ৭ এপ্রিল আচমকাই শহরের বুকে নাম করা স্কুল জিডি বিড়লার গেটে তালা পড়ে যায়। একটি বিজ্ঞপ্তি জারি করে স্কুল জানিয়ে দেয় আইনশৃঙ্খলা পরিস্থিতির কথা মাথায় রেখে ও পড়ুয়াদের সুরক্ষা নিশ্চিত করতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গত ৪ এপ্রিল ঘটনার সূত্রপাত। অভিযোগ ওঠে শতাধিক পড়ুয়াকে স্কুলে ঢুকতে দেওয়া হয়নি। তাদের অভিভাবকরা জানান, আদালতের নির্দেশ মেনে বেতন দিয়েছেন তাঁরা। কিন্তু স্কুল তাতে রাজি নয়। বর্ধিত বেতন না দিলে পড়ুয়া ঢুকতে দেবে না বলেই জানিয়ে দিয়েছে। এই নিয়ে সেদিন একপ্রস্থ হয়। স্কুলের সামনে বিক্ষোভ চলে। এই বিষয়টিকে সামনে রেখেই আইনশৃঙ্খলার কথা বলে স্কুল বন্ধের নোটিস দিয়েছিল স্কুল কর্তৃপক্ষ।

আরও পড়ুন: Maldah News: তৃণমূল নেতা শয্যাশায়ী, ফেরাচ্ছে ‘স্বাস্থ্যসাথী’; স্বেচ্ছামৃত্যু চাইছেন হতাশায়