চাষিদের পেটের ভাত কাড়তে পারে ‘ইয়াস’! আগে থেকেই ক্ষতিপূরণ ঘোষণা রাজ্যের

আমফানের জেরে যে পরিস্থিতি তৈরি হয়েছিল, তা থেকে শিক্ষা নিয়ে আগেভাগে ক্ষতিপূরণের কথা ঘোষণা করা হয়েছে।

চাষিদের পেটের ভাত কাড়তে পারে 'ইয়াস'! আগে থেকেই ক্ষতিপূরণ ঘোষণা রাজ্যের
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 24, 2021 | 8:28 PM

কলকাতা:ইয়াস’ আসছে। তার সঙ্গে বয়ে নিয়ে আসছে বিপুল চাষের জমি ক্ষতির আশঙ্কা। ফসল নষ্ট হওয়ার ভয়ে এখন থেকেই ফসল কেটে ঘরে মজুত করতে শুরু করেছেন কৃষকেরা। এক বছরের মাথায় দ্বিতীয় এই ঘূর্ণিঝড়ের ভয়ে যখন রাজ্যের চাষিরা প্রমাদ গুনছেন, তখনই রাজ্যের তরফে ফসল নষ্ট হলে সেক্ষেত্রে ক্ষতিপূরণের আশ্বাস দেওয়া হয়েছে। বিশেষ করে আমফানের জেরে যে পরিস্থিতি তৈরি হয়েছিল, তা থেকে শিক্ষা নিয়ে আগেভাগে ক্ষতিপূরণের কথা ঘোষণা করা হয়েছে।

এ দিন নবান্নে মুখ্যমন্ত্রীর পৌরহিত্যে এক বৈঠক হয়। সেখানেই সিদ্ধান্ত নেওয়া হয়, যেসব জমিতে একাধিক ফসল হয় সেই জমিতে ফসলের ক্ষতি হলে হেক্টর পিছু ১৩,৫০০ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। জমি যদি এক ফসলি হয় সেক্ষেত্রে প্রতি হেক্টর ক্ষতিপূরণ দেওয়া হবে ৬,৮০০ টাকা। এ ছাড়া যদি পানের বরজ বা বাদাম জাতীয় ফসলের ক্ষতি হয়, সেক্ষেত্রে ১৮,০০০ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে হেক্টর পিছু। এমনটাই সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে।

আরও পড়ুন: ‘ওড়িশাকে ৬০০ কোটি, বাংলাকে ৪০০ কোটি!’, ‘আমি সায়েন্স বুঝি না’, বললেন মমতা

সোমবার মন্ত্রিসভার বৈঠকে রাজ্যের সব মন্ত্রীদের নিজের নিজের জেলায় থাকার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে রাজ্যের বিদ্যুৎ বণ্টন পর্ষদকে তাঁর নির্দেশ, আমফানের অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে ঝড়ের পর দ্রুততার সঙ্গে বিদ্যুৎ চালু করতে হবে। যত দ্রুত সম্ভব ভেঙে পড়া গাছও সরিয়ে ফেলতে হবে, নির্দেশ মুখ্যমন্ত্রীর। জমা জল সরাতে হবে দ্রুত। বিদ্যুৎ সংযোগ না ফেরা পর্যন্ত জেনারেটর রাখার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন: ‘আমফানের থেকেও বেশি হবে ঝড়’, সতর্কতায় কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে, জানালেন মমতা

ইতিমধ্যেই ঘূর্ণিঝড়ের মোকাবিলয়া দু’টি হেল্পলাইন নম্বর চালু করেছে রাজ্য বিদ্যুৎ দফতর, ৮৯০০৭৯৩৫০৩ এবং ৮৯০০৭৯৩৫০৪। নবান্নের তরফেও প্রকাশ করা হয়েছে হেল্পলাইন নম্বর। ঘূর্ণিঝড়ের সময়ে যে কোনও বিপদে পড়লে ফোন করুন এই নম্বরগুলিতে ১০৭০ এবং ০৩৩-২২১৪৩৫২৬।