Flights to Kolkata: বিমান অবতরণের বিধি শিথিল! জেনে নিন রাজ্যের নতুন নিয়ম…

West Bengal Govt eases restrictions: রাজ্য সোমবার কেন্দ্রকে পাঠানো চিঠিতে জানিয়েছেন, দেশের যে কোনও প্রান্ত থেকে আসা অন্তর্দেশীয় বিমানের ক্ষেত্রে রাজ্যে অবতরণের কোনও বিধিনিষেধ থাকছে না।

Flights to Kolkata: বিমান অবতরণের বিধি শিথিল! জেনে নিন রাজ্যের নতুন নিয়ম...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 14, 2022 | 10:33 PM

কলকাতা : পশ্চিমবঙ্গে বিমান (Flights to West Bengal) অবতরণের ক্ষেত্রে যাবতীয় নিষেধাজ্ঞা তুলে নিল রাজ্য সরকার। অন্তর্দেশীয় এবং আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হল। নবান্ন থেকে সোমবার এমনটাই জানানো হয়েছে। রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব বি পি গোপালিকা কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রকের সচিব রাজীব বনসলকে পাঠানো চিঠিতে কোভিড সংক্রান্ত বিধিনিষেধ তুলে নেওয়ার কথা জানিয়েছেন। ওই চিঠিতে বলা হয়েছে, রাজ্যের করোনা পরিস্থিতি (West Bengal COVID Situation) স্বাভাবিক হওয়ার কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বি পি গোপালিকা সোমবার কেন্দ্রকে পাঠানো চিঠিতে জানিয়েছেন, দেশের যে কোনও প্রান্ত থেকে আসা অন্তর্দেশীয় বিমানের ক্ষেত্রে রাজ্যে অবতরণের কোনও বিধিনিষেধ থাকছে না। তবে আগত বিমানযাত্রীদের সম্পূর্ণ টিকাপ্রাপ্ত থাকতে হবে অথবা বিমান যাত্রার ৭২ ঘণ্টা বাধ্যতামূলকভাবে আরটিপিসিআর পরীক্ষা করাতে হবে। একইরকমভাবে আন্তর্জাতিক বিমানের ক্ষেত্রেও যাবতীয় নিষেধাজ্ঞা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। তবে এক্ষেত্রেও যাত্রীদের জন্য করোনার নিয়ম মেনে চলতে হবে। আগামী ১৫ ফেব্রুয়ারি অর্থাৎ মঙ্গলবার থেকে এই নতুন বিধি কার্যকর হচ্ছে।

উল্লেখ্য, এর আগে করোনার তৃতীয় ঢেউয়ের সময় যখন সংক্রমণের বাড়বাড়ন্ত দেখা দেয়, তখন মুম্বই সহ একাধিক শহরের সঙ্গে যোগাযোগ নিয়ন্ত্রিত করে দিয়েছিল রাজ্য সরকার। নিয়ন্ত্রণে আনা হয়েছিল রাজধানীর সঙ্গে উড়ান পরিষেবাও। প্রথমে সপ্তাহে দুই দিন করে দিল্লি ও মুম্বই থেকে আগত বিমান কলকাতায় অবতরণ করার অনুমতি দিয়েছিল রাজ্য। কিন্তু যাত্রীদের সমস্যার কথা মাথায় রেখে, দিন দুয়েক পরে বিমান পরিষেবা দুই দিনের বদলে, তিন দিন করার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য। এতদিন পর্যন্ত সোম, বুধ ও শুক্রবার মুম্বই ও দিল্লি থেকে বিমান আসতে পারছিল রাজ্যে।

একইসঙ্গে ব্রিটেন সহ বেশ কিছু দেশের সঙ্গে বিমান সংযোগ নিয়ন্ত্রণে আনা হয়েছিল। এবার সেই সব ক্ষেত্রে বিমান অবতরণের ক্ষেত্রে যাবতীয় বিধি শিথিল করল নবান্ন। তবে বিমান অবতরণের বিধি শিথিল হলেও যাত্রীদের জন্য করোনার বিধি কার্যকর থাকছে।

আরও পড়ুন : Karnataka Hijab Controversy: ‘পৃথক পোশাক নয়, পড়ুয়ারা কেবল ইউনিফর্মের সঙ্গে মানানসই হেডস্কার্ফ চাইছে’, আদালতে জানালেন আইনজীবী