Calcutta High Court: মানিককে পর্ষদ সভাপতির পদ থেকে সরাতে চায় না রাজ্য, এবার দ্বারস্থ ডিভিশন বেঞ্চের

Calcutta High Court: মানিক ভট্টাচার্যকে পদ থেকে অপসারনের নির্দেশের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে গিয়েছে রাজ্য। আগামী সপ্তাহে বিচারপতি সুব্রত তালুকদারের বেঞ্চে মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

Calcutta High Court: মানিককে পর্ষদ সভাপতির পদ থেকে সরাতে চায় না রাজ্য, এবার দ্বারস্থ ডিভিশন বেঞ্চের
কলকাতা হাইকোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Jun 24, 2022 | 7:55 PM

কলকাতা : কলকাতা হাইকোর্ট কয়েকদিন আগেই নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি পদ থেকে মানিক ভট্টাচার্যকে সরানোর জন্য। কিন্তু সেই নির্দেশের বিরুদ্ধে ফের হাইকোর্টের দ্বারস্থ রাজ্য সরকার। মানিক ভট্টাচার্যকে পদ থেকে অপসারনের নির্দেশের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে গিয়েছে রাজ্য। আগামী সপ্তাহে বিচারপতি সুব্রত তালুকদারের বেঞ্চে মামলার শুনানির সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, সোমবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়েছিলেন মানিক বাবুকে পদ থেকে সরানোর জন্য। প্রাথমিক শিক্ষা পর্ষদের নতুন সভাপতি কে হবেন, তা স্থির করার দায়িত্ব অবশ্য রাজ্যের উপরেই দিয়েছে আদালত। বলা হয়েছে, যতদিন পর্যন্ত না নতুন সভাপতি নিয়োগ করা হচ্ছে, ততদিন দায়িত্ব সামলাবেন রত্না বাগচী।

উল্লেখ্য, মানিক ভট্টাচার্যকে এরপর আদালতে ডেকেও পাঠানো হয়েছিল মঙ্গলবার। সেই সময় মানিক বাবুকে নির্দেশ দেওয়া হয়েছে সম্পত্তির হিসেব আদালতে জমা দেওয়ার জন্য। মানিক বাবুর, তাঁৎ স্ত্রীর, ছেলের, পুত্রবধূর এবং মেয়ের বিয়ের আগে কী উপহার এবং বিয়ের আগে পর্যন্ত সম্পত্তির হিসেব হলফনামা আকারে দুই সপ্তাহের মধ্যে জমা দিতে হবে বলে জানিয়েছিল আদালত। আরও বলা হয়েছিল, ভবিষ্যতে কোনওদিন, আর কোনও সম্পত্তি নিজের বলে দাবি করতে পারবেন না মানিক বাবু।

মঙ্গলবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় যখন তাঁর কাছে জানতে চেয়েছিলেন, কী কী সম্পত্তি রয়েছে… তখন মানিক বাবু জানিয়েছিলেন, নদিয়াতে তাঁর পৈতৃক বাড়ি আছে। সেখানে কিছু জমিও আছে। বর্তমানে তিনি ৬৫০ স্কোয়ার ফুটের একটি ফ্ল্যাটে থাকেন। যাদবপুরেই আরও একটি ফ্ল্যাট রয়েছে তাঁর।

উল্লেখ্য, সোমবার বোর্ডের তরফে বেশ কিছু নথি আদালতে জমা দেওয়া হয়েছিল। তবে সেই নথিগুলি ২০১৭ সালের কি না, তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন বিচারপতি। বিচারপতি তাঁর পর্যবেক্ষণে জানিয়েছিলেন, যাবতীয় বিষয় দেখার দায়িত্ব ছিল বোর্ড সভাপতি মানিক ভট্টাচার্যের উপর। অথচ যেভাবে সভাপতি সেগুলি আদালতকে দিয়েছেন, তা কোথাও আদালতকে বিভ্রান্ত করার শামিল বলেই মনে করছেন তিনি। সে কারণেই মানিক ভট্টাচার্যকে পর্ষদ সভাপতির পদ থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেন বিচারপতি।