Calcutta High Court: পদে বসার যোগ্যতাই ছিল না মানিকের, মেনে নিল রাজ্য

Manik Bhattacharya: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের থেকে জানিয়ে দেওয়া হয়েছিল, যোগেশ চন্দ্র চৌধুরী ল' কলেজের অধ্যক্ষ পদে মানিক ভট্টাচার্যের নিয়োগ বেআইনি। সঙ্গে এও জানানো হয়েছিল, অধ্যক্ষ পদে বসার মতো কোনও যোগ্যতাই ছিল না মানিকের। এবার রাজ্যের তরফেও হলফনামা দিয়ে একই বক্তব্য জানানো হল আদালতে।

Calcutta High Court: পদে বসার যোগ্যতাই ছিল না মানিকের, মেনে নিল রাজ্য
মানিক ভট্টাচার্যImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2023 | 1:41 PM

কলকাতা: অবশেষে মানিক ভট্টাচার্যের প্রসঙ্গে আদালতে হলফনামা জমা দিল রাজ্য। যোগেশ চন্দ্র চৌধুরী ল’ কলেজের অধ্যক্ষ পদে মানিক ভট্টাচার্যের নিয়োগ নিয়ে প্রশ্ন উঠেছিল। সেই নিয়ে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেছিলেন দানিশ ফারুকি। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে ওঠে ওই মামলা। আগেই সেই মামলায় নিজেদের হলফনামা দিয়েছিল ইউজিসি। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের থেকে জানিয়ে দেওয়া হয়েছিল, যোগেশ চন্দ্র চৌধুরী ল’ কলেজের অধ্যক্ষ পদে মানিক ভট্টাচার্যের নিয়োগ বেআইনি। সঙ্গে এও জানানো হয়েছিল, অধ্যক্ষ পদে বসার মতো কোনও যোগ্যতাই ছিল না মানিকের। এবার রাজ্যের তরফেও হলফনামা দিয়ে একই বক্তব্য জানানো হল আদালতে।

রাজ্যের তরফে জমা দেওয়া হলফনামায় স্পষ্ট জানানো হয়েছে, যোগেশ চন্দ্র চৌধুরী ল’ কলেজের অধ্যক্ষ হিসেবে কাজে যোগ দেওয়ার আগে মানিক ভট্টাচার্যের কোথাও পার্ট টাইম লেকচারার হিসেবে অভিজ্ঞতা ছিল না। উল্লেখ্য, ১৯৯৮ সালে যোগেশ চন্দ্র চৌধুরী ল’ কলেজের অধ্যক্ষ পদে নিয়োগ হয়েছিল মানিক ভট্টাচার্যের। রাজ্যের বক্তব্য, ২০০০ সাল পর্যন্ত ওই কলেজটি বেসরকারি কলেজ ছিল। সেক্ষেত্রে ১৯৯৮ সালে নিয়োগ দেওয়ার সময় নিয়োগকর্তার ইউজিসির রেগুলেশনের উপর নজর দেওয়া উচিত ছিল বলেও জানিয়েছে রাজ্য।

প্রসঙ্গত, যোগেশ চন্দ্র ল’ কলেজের নিয়োগ ঘিরে এই বিতর্কের মাঝে আগেই আদালতে হলফনামা দিয়ে নিজেদের বক্তব্য স্পষ্ট করে দিয়েছিল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ১৯৯৮ সালে মানিকের ওই কলেজের অধ্যক্ষ পদে বসার মতো কোনও যোগ্যতা ছিল না বলে হলফনামায় জানিয়ে দিয়েছিল ইউজিসি। এবার সেই মামলায় রাজ্য সরকারও নিজেদের বক্তব্য জানিয়ে দিল আদালতে।