Online Classes for Universities: তীব্র তাপপ্রবাহের জের, এবার বিশ্ববিদ্যালয়গুলিকেও অনলাইন ক্লাসের পরামর্শ রাজ্যের

Heat Wave in West Bengal: বিকাশ ভবন থেকে বুধবার একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে এই বিষয়ে। তাতে বলা হয়েছে, এই তীব্র তাপপ্রবাহের পরিস্থিতির কথা বিচার করে বিশ্ববিদ্যালয়গুলি প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে পারে। প্রয়োজন মতো অনলাইনে ক্লাস করানো, কিংবা গরমের ছুটির দিন এগিয়ে দেওয়া যেতে পারে।

Online Classes for Universities: তীব্র তাপপ্রবাহের জের, এবার বিশ্ববিদ্যালয়গুলিকেও অনলাইন ক্লাসের পরামর্শ রাজ্যের
বিজ্ঞপ্তি জারি করল উচ্চ শিক্ষা দফতর
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2022 | 10:06 PM

কলকাতা : রাজ্যে তীব্র তাপপ্রবাহের জের। এবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের অনলাইনে ক্লাস করানোর পরামর্শ দিল রাজ্য উচ্চ শিক্ষা দফতর। বিকাশ ভবন থেকে বুধবার একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে এই বিষয়ে। তাতে বলা হয়েছে, এই তীব্র তাপপ্রবাহের পরিস্থিতির কথা বিচার করে বিশ্ববিদ্যালয়গুলি প্রয়োজনীয় সিদ্ধান্ত নিতে পারে। প্রয়োজন মতো অনলাইনে ক্লাস করানো, কিংবা গরমের ছুটির দিন এগিয়ে দেওয়া অথবা অন্য কোনও প্রয়োজনীয় সিদ্ধান্ত নেওয়া যেতে পারে বলে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। ২ মে থেকে এই নতুন পদক্ষেপ কার্যকর করতে পরামর্শ দেওয়া হয়েছে। যতদিন পর্যন্ত এই তাপপ্রবাহ এবং দাবদাহ থাকবে, ততদিন পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে। বিশ্ববিদ্যালয়গুলির অধীনস্ত সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলিতেও একই সিদ্ধান্ত বলবৎ করা যেতে পারে বলে ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

উল্লেখ্য, বুধবার বিকেলেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রশাসনিক বৈঠক থেকে জানিয়ে দিয়েছিলেন, ২ মে থেকে রাজ্যের স্কুল-কলেজগুলিতে গরমের ছুটি দিয়ে দেওয়ার কথা। এবার মুখ্যমন্ত্রীর সেই নির্দেশ মতো বিজ্ঞপ্তি জারি করে বিশ্ববিদ্যালয়গুলিকে পরামর্শ দিল রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। পরিস্থিতি বিবেচনা করে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ গরমের ছুটি দিন এগিয়ে আনা বা অনলাইনে ক্লাস চালানোর বিষয়ে সিদ্ধান্ত নিতে পারে।

রাজ্যে বর্তমানে আবহাওয়ার এক চরম খামখেয়ালিপনা দেখা যাচ্ছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে টানা বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে বৃষ্টির সেভাবে কোনও দেখা নেই। দক্ষিণের কিছু কিছু জেলায় ছিটেফোটা বৃষ্টি হয়েছে বটে, কিন্তু তারপরেও দাবদাহের থেকে রেহাই মেলেনি। এমনকী কালবৈশাখীরও কোনও দেখা নেই কলকাতা ও শহরতলির এলাকাগুলি। যেন এক জ্বলন্ত কড়াইয়ের মধ্যে ফুটছে দক্ষিণের জেলাগুলি। এরই মধ্যে একাধিক জেলায় তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। কলকাতায় সেই অর্থে তাপপ্রবাহ না থাকলেও প্রচণ্ড গরম আর চাঁদিফাটা রোদ্দুর। তাপমাত্রার পারদ চল্লিশ ছুঁইছুঁই। তাপপ্রবাহে ইতিমধ্যেই অসুস্থ হয়ে পড়তে শুরু করেছে অনেকে। প্রচণ্ড গরমে মৃত্যুও হয়েছে বাংলায়।

এই পরিস্থিতির মধ্যেই পড়ুয়াদের প্রতিদিন স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে যেতে হচ্ছিল। অভিভাবকদের একাংশের থেকে দাবি উঠতে শুরু করেছিল, গরমের ছুটি এগিয়ে আনা হোক, বা অনলাইনে ক্লাস করা হোক। সেই দাবি মেনেই এবং রাজ্যের তাপপ্রবাহের পরিস্থিতির কথা মাথায় রেখেই এবার বিজ্ঞপ্তি জারি করল উচ্চ শিক্ষা দফতর।

আরও পড়ুন : Summer Vacation Declared: টগবগ করে ফুটছে বাংলা, নবান্নের বৈঠক থেকে স্কুল-কলেজগুলিতে গরমের ছুটি ঘোষণা মমতার