Partha Chatterjee: রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার পার্থ, আদালতে বললেন আইনজীবী

Recruitment Scam: এদিন আদালতে পার্থর পাশাপাশি এসপি সিনহা, কল্যাণময় গঙ্গোপাধ্যায়, অশোক সাহা, প্রসন্ন রায়দেরও তোলা হয় আদালতে।

Partha Chatterjee: রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার পার্থ, আদালতে বললেন আইনজীবী
আদালতচত্বরে পার্থ চট্টোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2022 | 2:44 PM

কলকাতা: পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার বলে আদালতে দাবি করলেন তাঁর আইনজীবী। সোমবার নিয়োগ দুর্নীতি মামলায় আলিপুর বিশেষ সিবিআই আদালতে তোলা হয় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়, এসএসসির উপদেষ্টা কমিটির প্রাক্তন সদস্য শান্তিপ্রসাদ সিনহা, মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়, অশোক সাহাকে। আদালতে তোলা হয় ‘মিডলম্যান’ প্রদীপ সিং, ও প্রসন্ন রায়কেও। পার্থর আইনজীবী এদিন আদালতে বলেন, পার্থ রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার। পার্থ চট্টোপাধ্যায়ের আইনজীবী সেলিম রহমান এদিন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তদন্তের গতি নিয়ে কটাক্ষ করেন। এইভাবে তদন্ত হলে কবে মামলা শেষ হবে প্রশ্ন তোলেন তিনি। এদিন আদালতে পার্থর আইনজীবী জানান, ‘সিবিআইয়ের তদন্ত অফিসার নিজেই বলেছেন তিনি একা মানুষ। তিনি সামাল দিতে পারছেন না। তাদের ব্যর্থতার জন্য অভিযুক্ত কেন জেলে আটকে থাকবেন?’ এরপরই পার্থর বয়স ও অসুস্থতার প্রসঙ্গ উল্লেখ করে জামিনের আর্জি জানান তিনি।

পার্থর আইনজীবী একইসঙ্গে বলেন, ‘পার্থর নাম এফআইআরে নেই, কোনওভাবে অভিযুক্তর তালিকায়ও তাঁর নাম নেই। অথচ ৭৫ দিন ধরে তাঁকে হেফাজতে রাখা হয়েছে।’ রিমান্ড লেটারে এর আগের দিনের মতো সোমবারও পার্থকে ‘মাস্টার মাইন্ড’ বলা হয়েছে। শান্তিপ্রসাদকে গুরুত্বপূর্ণ পদে বসানোর কথাও বলা হয় পার্থর নামে। এখানেই পার্থর আইনজীবীর প্রশ্ন, যদি শান্তিপ্রসাদের নিয়োগে কোনও পদ্ধতিগত গলদ থাকে তার জন্য স্যাট বা বিভাগীয় তদন্ত করার কথা।

পার্থর আইনজীবী জানান, ‘সিবিআই ফার্দার ইনভেস্টিগেশন কথাটা বেড়াল ছানার মতো ব্যবহার করে আটকে রাখছে।’ বিচারকের কাছে তিনি আর্জি জানান, পার্থকে জামিন দিয়ে ট্রায়ালের মুখোমুখি বসার সুযোগ দেওয়া হোক। পার্থ প্রমাণ করবেন তিনি নির্দোষ। পার্থ রাজনৈতিক ষড়যন্ত্রের শিকার বলেও আদালতে দাবি করেন তাঁর আইনজীবী। তিনি বলেন, “আমরা চেষ্টা করছি ঠিকঠাক জায়গায় পৌঁছতে। তার মানে এখনও সিবিআই ঠিকঠাক জায়গায় পৌঁছয়নি। গত ১৪ দিনে মামলার কোনওরকম অগ্রগতি নেই। এইসব বিষয়কে আমরা সামনে রেখে জামিনের আবেদন জানিয়েছি। সিবিআই তদন্তের নামে একজন অভিযুক্তের মৌলিক অধিকার খর্ব করা ছাড়া কোনও ফলপ্রসূ তদন্তে পৌঁছতে পারেনি।”