SSC Scam: কোর্টরুমের বেঞ্চে পার্থর পাশেই বসলেন কল্যাণময়, মুখ নামিয়ে কথাও হল…

Partha Chatterjee: পার্থ, কল্যাণময় দু'জনেরই ২১ সেপ্টেম্বর পর্যন্ত সিবিআই হেফাজত হয়েছে। 

SSC Scam: কোর্টরুমের বেঞ্চে পার্থর পাশেই বসলেন কল্যাণময়, মুখ নামিয়ে কথাও হল...
পার্থ, কল্যাণের সিবিআই হেফাজত।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2022 | 9:20 PM

কলকাতা: শুক্রবার আলিপুর সিবিআই বিশেষ আদালতে তোলা হয় প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে। দু’জনকেই নিয়োগ দুর্নীতি মামলায় আতস কাচের নীচে রেখেছে সিবিআই। কোর্টরুমে পার্থ, কল্যাণময় একই বেঞ্চে বসেন এদিন। প্রথমে পার্থ উপস্থিত হন। পরে নিজাম প্যালেস থেকে নিয়ে আসা হয় কল্যাণময়কে। এদিন কোর্টে পৌঁছে পার্থ যে বেঞ্চে বসেছিলেন, সেই বেঞ্চে গিয়েই বসেন মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি। মুখ নামিয়ে সেখানে কথা বলতেও দেখা যায় পার্থ ও কল্যাণময়কে। পার্থই প্রথম কথা শুরু করেন। যদিও তাঁদের মধ্যে কী নিয়ে কথা হয়, তা জানা যায়নি।

শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় বৃহস্পতিবারই গ্রেফতার করা হয়েছে কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে। তিনি মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি। অন্যদিকে ইডির গ্রেফতারির পর জেল হেফাজতে পার্থ। এরইমধ্যে বৃহস্পতিবার সিবিআই আলিপুর বিশেষ সিবিআই আদালতে পার্থকে হেফাজতে চেয়ে আবেদন জানায়। সেইমতো আদালত পার্থকে শুক্রবার কোর্টে হাজিরার নির্দেশ দেয়।

পার্থ চট্টোপাধ্যায়কে আদালতে তোলা হলে তাঁর আইনজীবী আর্জি জানান, পার্থকে জামিন দেওয়ার জন্য। যে কোনও শর্তে এই জামিন মানতে রাজি বলেও জানান পার্থর আইনজীবী। তিনি বলেন, পার্থর বয়স ৭০ বছর, অসুস্থ তিনি। ইডির হেফাজতেই প্রায় ৬০ দিন হতে চলেছে তাঁর মক্কেলের। আবার নতুন করে কোনও সংস্থার তদন্ত শুরু করা নিয়ে সংশয় প্রকাশ করেন পার্থর আইনজীবী। যদিও সিবিআইয়ের বক্তব্য ছিল, নিয়োগ দুর্নীতি মামলায় পার্থর ভূমিকা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

অন্যদিকে কল্যাণময়কে গ্রেফতার করার ক্ষেত্রে সিবিআই মূলত তুলে ধরে বেশ কয়েকটি বিষয়। এরমধ্যে রয়েছে, নিয়ম বহির্ভূতভাবে নিয়োগপত্র তুলে দেওয়া। যাচাই না করেই এসপি সিনহা কমিটির সুপারিশের ভিত্তিতে নিয়োগ করা। বাগ কমিটির রিপোর্টে তাঁর নাম থাকা। যদিও শুক্রবার আদালতে কল্যাণময়ের আইনজীবী দাবি করেন, কোনও সই তাঁর মক্কেল করেননি। সব সই স্ক্যান করা। কল্যাণময় কোনও পরীক্ষা বা ইন্টারভিউও নিতেন না বলেই দাবি করেন আইনজীবী। স্কুল সার্ভিস কমিশন পরীক্ষা নিত, কমিশনের সুপারিশে নিয়োগ হত বলেও দাবি করেন তিনি। যদিও পার্থ, কল্যাণময় দু’জনেরই ২১ সেপ্টেম্বর পর্যন্ত সিবিআই হেফাজত হয়েছে।