Rain Update: ফের নিম্নচাপের কালো মেঘ… জেনে নিন কোন কোন জেলার জন্য সতর্কতা

Weather: হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গলবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা, পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ঝোড়ো হাওয়া বইতে পারে।

Rain Update: ফের নিম্নচাপের কালো মেঘ... জেনে নিন কোন কোন জেলার জন্য সতর্কতা
ফের ভিজতে চলেছে দক্ষিণবঙ্গ। ছবি PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2022 | 7:34 AM

কলকাতা: গত কয়েকদিনে বৃষ্টির দাপটে নাকালই হতে হয়েছে দক্ষিণবঙ্গবাসীকে। সবেমাত্র একটা নিম্নচাপ মধ্য প্রদেশের দিকে সরেছে। এরইমধ্যে আরও এক নিম্নচাপের ভ্রুকূটি। ফের নিম্নচাপের সম্ভাবনা তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। ১৯ অগস্ট অর্থাৎ আগামী বৃহস্পতিবার নতুন নিম্নচাপের সম্ভাবনা দেখা দিয়েছে বলে আবহাওয়া দফতর সূত্রে খবর। হাওয়া অফিসের পূর্বাভাস,বাংলা-ওড়িশা উপকূলে এই নতুন নিম্নচাপ তৈরি হতে পারে। তেমনটা হলে বিক্ষিপ্ত ভারী বৃষ্টি হবে বৃহস্পতিবার ও শুক্রবার। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

হাওয়া অফিসের পূর্বাভাস, মঙ্গলবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা, পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রামে এই হাওয়ার গতিবেগ ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার পর্যন্তও থাকতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার বিভিন্ন জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া বইতে পারে।

সোমবার হাওয়া অফিসের যে পূর্বাভাস তাতে বুধবার দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে বৃহস্পতিবার থেকে ফের বদলাবে আবহাওয়া। বিভিন্ন জেলায় হাওয়ার দাপট, বজ্রবিদ্যুৎ-সহল হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। নিম্নচাপ শক্তি বাড়ালে অবশ্য বাড়তে পারে বৃষ্টি। শুক্রবার সতর্কতা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুরের জন্য। এই জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে। অর্থাৎ ভারী বৃষ্টির পূর্বাভাস। বাকি জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

একদিকে নিম্নচাপ, অন্যদিকে ভরা কোটালে সপ্তাহান্তে জলোচ্ছ্বাস দেখা গিয়েছে দিঘায়। এদিকে শনিবার থেকে সোমবার টানা তিনদিনের ছুটিতে দিঘা, শঙ্করপুর, মন্দারমণি, তাজপুর, জুনপুটে উপচে পড়েছে পর্যটকের ভিড়। সোমবার নিম্নচাপ মধ্য প্রদেশের দিকে সরে যাওয়ায় আবহাওয়া ঘুরবে বলে মনে হয়েছিল। তবে বৃহস্পতিবার ফের নিম্নচাপের সম্ভাবনা। এবার বর্ষায় সে অর্থে বৃষ্টিই হয়নি। ফলে কৃষকরা চরম বিপদে পড়েছেন। ধান রোপণই করতে পারেননি তাঁরা। তবে গত তিন চারদিনের বৃষ্টির ফলে চলতি বর্ষার মরসুমে দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি কমে হল ৩৫% হল। চলতি সপ্তাহের নতুন নিম্নচাপ বাকি ঘাটতি পূর্ণ করতে পারে কি না এখন নজর সেদিকেই।

আরও পড়ুন: 19,867.8 MHz স্পেকট্রাম অধিগ্রহণ করে ভারতীয়দের জন্য 5G বিপ্লব ঘটাতে চলেছে এয়ারটেল