Winter Weather Update: দক্ষিণবঙ্গে জাঁকিয়ে ঠান্ডা, আগামী সপ্তাহে আরও পারাপতন, দার্জিলিং, কালিম্পংয়ে বৃষ্টির পূর্বাভাস

Winter Weather Update: কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে দিনের তাপমাত্রা সর্বোচ্চ ২৯ থেকে ৩০ ডিগ্রির কাছাকাছি থাকবে বলে জানা যাচ্ছে। সেখানে রাতের তাপমাত্রা সর্বনিম্ন ১৮ ডিগ্রির কাছাকাছি চলে যেতে পারে।

Winter Weather Update: দক্ষিণবঙ্গে জাঁকিয়ে ঠান্ডা, আগামী সপ্তাহে আরও পারাপতন, দার্জিলিং, কালিম্পংয়ে বৃষ্টির পূর্বাভাস
বাড়ছে ঠান্ডার অনুভূতি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2022 | 8:45 PM

কলকাতা: অক্টোবরের শেষ থেকেই তাপমাত্রার বড় পারাপতন দেখতে পাওয়া গিয়েছিল। তবে গত রবিবার থেকে কলকাতা (Kolkata) সহ বাংলার অন্যান্য জেলার তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছে। একাধিক জেলায় কাঁপুনি ধরাচ্ছে শীতের (Winter in West Bengal) আমেজ। আলিমারি থেকে বেরিয়ে পড়েছে শীতবস্ত্র। শুরু হয়েছে পিকনিকের তোড়জোড়। আবহাওয়া দফতর (Metrological Department) সূত্রে খবর, বর্তমানে বাংলার (West Bengal) জন্য কোনও ঝড়-বৃষ্টির পূর্বাভাস নেই। দক্ষিণবঙ্গের পাশাপাশি একই ছবি দেখা যাবে উত্তরবঙ্গে। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের তাপমাত্রাও শুষ্ক থাকবে বলে জানা যাচ্ছে। দক্ষিণবঙ্গে (South Bengal) মাঝেমধ্যে দু-এক জায়গায় আংশিক মেঘলা আকাশ থাকতে পারে বলে হাওয়া অফিস সূত্রে খবর। এছাড়া রাতের তাপমাত্রাতেও বড় পারাপতন দেখতে পাওয়া যাবে। ভোরের দিকে সবথেকে বেশি নেমে যাবে পারা। তবে দিনের তাপমাত্র স্বাভাবিকের কাছাকাছিই থাকবে বলে আবহাওয়া দফতর (Weather Office) সূত্রে খবর। 

কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলে দিনের তাপমাত্রা সর্বোচ্চ ২৯ থেকে ৩০ ডিগ্রির কাছাকাছি থাকবে বলে জানা যাচ্ছে। সেখানে রাতের তাপমাত্রা সর্বনিম্ন ১৮ ডিগ্রির কাছাকাছি চলে যেতে পারে। তবে বড় পারাপতন দেখতে পাওয়া যাবে পশ্চিমের জেলাগুলিতে। ১৮ ডিগ্রির থেকেও আরও প্রায় দু থেকে চার ডিগ্রি পর্যন্ত এই জেলাগুলির তাপমাত্রা নেমে যেতে পারে বলে খবর। এদিকে বিগত কয়েক বছরে গোটা বাংলাজুড়ে জাঁকিয়ে শীত পড়তে কার্যত ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হত। তবে এবারে চিত্রটা খানিক আলাদা। কালীপুজোর সময় থেকেই রীতিমতো শীত শীত ভাব বাংলাজুড়ে। অক্টোবর শেষে নভেম্বর শুরু হতেই একটানা কমতে থেকেছে পারা। নভেম্বরের দ্বিতীয় সপ্তাহের পরেও অব্যাহত রয়েছে সেই পারাপতনের ধারা। 

হাওয়া অফিস সূত্রে খবর, ২২ তারিখের পর থেকে তাপমাত্রা আরও কমবে। সহজ কথায় গোটা নভেম্বরেই বঙ্গবাসীকে হতাশ করবে না শীত। তবে আগামী এক সপ্তাহে  উত্তরবঙ্গের ক্ষেত্রে শুধু পাহাড়ি এলাকায় দার্জিলিং, কালিম্পং-সহ দু এক জায়গায় হালকা বৃষ্টি সম্ভাবনা রয়েছে। অন্যদিকে দক্ষিণবঙ্গে শীতের দাপট ভাল থাকায় তা মরসুমি ফসল ও আলু চাষের জন্য বিশেষ সহায়ক হতে চলেছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। শীতের চাদর গায়ে জড়িয়ে হাসি ফুটেছে কৃষকদের মুখে।