‘900…’ ভুল পিন কোড এসএসসির বিজ্ঞপ্তিতে, তারিখ ঘিরেও ধোঁয়াশা

Upper Primary: প্রায় ২৫ হাজার অভিযোগ জমা পড়েছে এই উচ্চ প্রাথমিকের চাকরি প্রার্থীদের তরফ থেকে। সেই অভিযোগ নিষ্পত্তি নিয়েই বিজ্ঞপ্তি দিয়েছিল কমিশন।

'900...' ভুল পিন কোড এসএসসির বিজ্ঞপ্তিতে, তারিখ ঘিরেও ধোঁয়াশা
এই বিজ্ঞপ্তি ঘিরেই ধোঁয়াশা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2021 | 1:32 PM

কলকাতা: উচ্চ প্রাথমিক নিয়ে জটিলতার শেষ নেই। মামলার পর মামলায় বারবার আটকে গিয়েছে নিয়োগ প্রক্রিয়া। হাইকোর্টের নির্দেশে সেই প্রক্রিয়া নতুন করে শুরু হলেও এ বার বিজ্ঞপ্তিতে ভুল তথ্য দেওয়ার অভিযোগ উঠল স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে। কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুযায়ী, যে সব চাকরি প্রার্থীর নিয়োগ প্রক্রিয়া নিয়ে অভিযোগ রয়েছে, তাঁদের অভিযোগ জমা দিতে বলা হয়েছিল। সেই পর্ব শেষ হয়েছে কয়েকদিন আগেই। জমা পড়েছে পাহাড় প্রমাণ অভিযোগ। আর সেই অভিযোগের শুনানির দিন ঘোষণা করে বিজ্ঞপ্তি দিয়েছিল কমিশন। সেই বিজ্ঞপ্তিতে পিনকোড ভুল থাকায়, সোশ্যাল মিডিয়ায় কমিশনকে দুষতে শুরু করেন অনেকেই। ভুল শুধরে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করতে গিয়ে আবার তারিখ বদলে দিয়েছে কমিশন।

গত কাল, মঙ্গলবার স্কুল সার্ভিস কমিশনের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। সেখানে বলা হয়, অভিযোগের শুনানি শুরু হবে আগামী ১০ সেপ্টেম্বর। সল্টলেকে কমিশনে দ্বিতীয় ক্যাম্পাসে সেই শুনানি হবে বলে জানানো হয়। কমিশনের দফতরের ঠিকানা হিসেবে উল্লেখ করা হয়, ডিকে ৭/২, সল্টলেক, সেক্টর ২, কলকাতা, ৯০০০৯১। কলকাতার পিনকোড ‘৭০০’ দিয়ে শুরু হয় অথচ ‘৯০০’ দিয়ে পিনকোড শুরু হয়েছে বিজ্ঞপ্তিতে। সেই বিজ্ঞপ্তি প্রকাশ হতেই সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। হাইকোর্টের যে কেস নম্বরের উল্লেখ রয়েছে সেই বিজ্ঞপ্তিতে, সেটিও ভুল বলে আভিযোগ প্রার্থীদের।

এই অভিযোগ সামনে আসার পর তড়িঘড়ি বিজ্ঞপ্তি বদলে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে কমিশন। সেখানে আবার তারিখ নিয়ে তৈরি হয় ধোঁয়াশা। প্রথম বিজ্ঞপ্তিতে যেখানে লেখা ছিল শুনানি শুরু হচ্ছে ১০.০৯.২০২১ অর্থাৎ ১০ সেপ্টেম্বর, সেখানে নতুন বিজ্ঞপ্তিতে লেখা রয়েছে ১০.০৮.২০২১ অর্থাৎ ১০ অগস্ট। সুতরাং কোন বিজ্ঞপ্তির দিন সঠিক, তা নিয়েও রয়েছে দ্বন্দ্ব। এই বিষয়ে কমিশনের তরফে কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি।

উচ্চ প্রাথমিকে নিয়োগ নিয়ে কলকাতা হাইকোর্ট নির্দেশ দেয়, যে সমস্ত প্রার্থীদের অভিযোগ রয়েছে, তাঁদের তা জানানোর সুযোগ দিতে হবে। সেই মোতাবেক উচ্চ প্রাথমিক নিয়োগ নিয়ে গত ১০ জুলাই থেকে শুরু হয় অভিযোগ গ্রহণ প্রক্রিয়া। তাতে দেখা গিয়েছে, মাত্র ২১ দিনেই ২৫ হাজার অভিযোগ জমা পড়েছে। গত শনিবার বিকাল সাড়ে পাঁচটা পর্যন্ত এই অভিযোগ গ্রহণ করেছে কমিশন। তাতে দেখা গিয়েছে, শুধু ই-মেইলে অভিযোগ এসেছে ১৩ হাজার ৫০০। আর অফলাইনে জমা পড়েছে প্রায় ১১ হাজার ৫০০ অভিযোগ। শনিবারই শেষ হয় এই অভিযোগ জমা নেওয়ার প্রক্রিয়া। আরও পড়ুন: কে কত বেশি ‘বোল্ড’, সেটাই খোঁজা ছিল তাঁর মুন্সিয়ানা! নিউটাউন পর্নকাণ্ডে গ্রেফতার আরও এক