জাদেজার বদলে চাহাল, প্রথমবার কনকাসন সবস্টিটিউট ব্যবহার টিম ইন্ডিয়ার

প্রথমবার কনকাসন সাবস্টিটিউট (concussion substitute) ব্যবহার করল ভারতীয় দল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচে ব্য়াটিং করার সময় চোচ পান জাদেজা(Jadeja)। তাঁর বদেল বোলিং করলেন যুজবেন্দ্র চাহাল (Chahal)।

জাদেজার বদলে চাহাল, প্রথমবার কনকাসন সবস্টিটিউট ব্যবহার টিম ইন্ডিয়ার
ভারতীয় ইনিংসের শেষ ওভারে স্টার্কের বলে চোট পান জাদেজা। ছবি সৌজন্যে - টুইটার (বিসিসিআই)
Follow Us:
| Updated on: Dec 04, 2020 | 5:32 PM

অস্ট্রেলিয়া – নতুন নিয়ম হওয়ার পর এই প্রথমবার কনকাসন সাবস্টিটিউট (concussion substitute) ব্যবহার করল ভারতীয় সিনিয়র দল (India)। অস্ট্রেলিয়া বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচে জাদেজার(Jadeja) বদলে মাঠে নামলেন লেগ স্পিনার যুজবেন্দ্র চাহাল (Chahal)। জাদেজার ব্যাট ভর করেই অজিদের বিরুদ্ধে প্রথম টি-২০ ম্যাচে ১৬১ রান করে ভারত। ২৩ বলে অপরাজিত ৪৪ রানের ইনিংস খেলেন তিনি। কিন্তু ব্যাটিং করার সময় চোট পাওয়ায় আর বোলিং করতে পারেননি জাড্ডু

ক্যানবেরায় ভারতীয় ইনিংসের শেষ ওভারে স্টার্কের বাউন্সারে চোট পান জাদেজা। কিন্তু সেই সময় কোনও পরিবর্তন করা হয়নি। ভারতীয় ইনিংসের তখন চার বল বাকি। ইনিংসের বিরতীতে ভারতীয় টিম ম্যানেজমেন্ট ম্যাচ রেফারিকে জানায় জাদেজার পক্ষে মাঠে নামা সম্ভব নয়। তারা কনকাসন সাবস্টিটিউট ব্যাবহার করবে। ম্যাচ রেফারি ডেভিড বুন সম্মতি দেন। সেই নিয়মেই জাদেজার বদলে বোলিং করতে নামেন চাহাল।

আরও পড়ুন – ‘স্পিরিট অব ক্রিকেট’ পুরস্কার ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ডকে

গত বছরেই আইসিসি ক্রিকেটারদের চোট পাওয়ার কথা মাথায় রেখে কনকাসন সাবস্টিটিউট নিয়ম চালু করে। ক্রিকেটের নিয়ামক সংস্থার নিয়মে বলা হয়েছে, যে ক্রিকেটার চোপ পাবেন তাঁর সমতুল্য ক্রিকেটাকেই মাঠে নামাতে হবে। ভারতীয় দলের বোলিং লাইন আপের অন্যতম ভরসা জাদেজা। কনকাসন সাবস্টিটিউট ব্যবহার করে তাঁর বদলে মাঠে নামানো হয় চাহালকে। জাদেজার মত তিনিও একজন স্পিনার। ক্রিকেট বিশ্বে প্রথমবার কনকাসন সাবস্টিটিউট ব্যবহার করেছিল অস্ট্রেলিয়া। গত বছর অ্যাসেজে জোফরা আর্চারের বলে স্টিভ স্মিথ চোট পাওয়ায় কনকাসন হিসেবে মাঠে নামেন লাবুসায়েন।